২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জার্মান স্পিকারের সাথে ড. ইউনূসের সামাজিক ব্যবসায় নিয়ে আলোচনা

-

সামাজিক ব্যবসায় নিয়ে জার্মান পার্লামেন্টের স্পিকার ওল্ফগ্যাং শয়েবলে ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক ব্যবসায় নিয়ে আলোচনা করতে প্রফেসর মুহাম্মদ ইউনূসকে বার্লিনের বুন্ডেসটাগে অবস্থিত স্পিকারের কার্যালয়ে আমন্ত্রণ জানান। এখানেই তাদের মধ্যে একান্ত বৈঠকে সামাজিক ব্যবসায় ছাড়াও দারিদ্র্য, ক্ষুদ্রঋণ, বেকারত্ব ও তরুণ সমাজের মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।
স্পিকার শয়েবলে ১৯৭২ সাল থেকে বুন্ডেসটাগের সদস্য যিনি জার্মানির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় পার্লামেন্ট সদস্য হিসেবে দেশের সেবা করে আসছেন। তিনি ২০১৭ সাল থেকে বুন্ডেসটাগের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তাকে দুই জার্মানির একত্রীকরণের মূল স্থপতি হিসেবে বিবেচনা করা হয়। তিনি চ্যান্সেলর কোহল ও চ্যান্সেলর মেরকেলের সবচেয়ে ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী। তিনি ইতঃপূর্বে চ্যান্সেলর মেরকেলের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবেও কাজ করেছেন।
প্রফেসর ইউনূস ও স্পিকার শয়েবলের মধ্যকার এই বৈঠক এক ঘণ্টারও বেশি স্থায়ী হয়। স্পিকার শয়েবলে ক্ষুদ্রঋণের একজন সমর্থক। তাদের এই বৈঠকে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসায়ের তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়গুলো নিয়ে তার সাথে বিস্তারিত আলোচনা করেন এবং বিদ্যমান অর্থনৈতিক কাঠামোর পুনর্বিন্যাসের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বর্তমান অর্থনৈতিক ব্যবস্থায় কিভাবে সমাজকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে তা ব্যাখ্যা করেন এবং সামাজিক ব্যবসায় সম্বন্ধে তিনি জার্মানিতে যে বিপুল আগ্রহ লক্ষ্য করেছেন সে বিষয়েও স্পিকারকে অবহিত করেন।
উল্লেখ্য, সামাজিক ব্যবসায় অ্যাকাডেমিয়া সম্মেলন ২০১৯ উপলক্ষে প্রফেসর ইউনূস এখন বার্লিনে অবস্থান করছেন। প্রতি বছর আয়োজিত এই বৈশ্বিক সম্মেলনে সামাজিক ব্যবসায়ের তত্ত্ব এবং বিশ্বব্যাপী সামাজিক ব্যবসায়ের ওপর বিভিন্ন গবেষণা নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়ে থাকে। এই সম্মেলনে সামাজিক ব্যবসায়ের ওপর শিক্ষাদান ও গবেষণার সাথে যুক্ত অধ্যাপক ও গবেষকরা সামাজিক ব্যবসায়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং এ বিষয়ক বিভিন্ন গবেষণা কর্ম উপস্থাপন করেন। বার্লিনে অবস্থিত এ বছরের অ্যাকাডেমিয়া সম্মেলনে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ২৩টি গবেষণা কর্ম উপস্থাপিত হয়। বিশ্বের ৩১টি দেশের ৮১টি বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারগুলোর অনেক গুরুত্বপূর্ণ প্রতিনিধি এ বছরের অ্যাকাডেমিয়া সম্মেলনে যোগ দেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement