film izle
esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৪ ফেব্রুয়ারি ২০২০

বাংলাদেশী কর্মী প্রেরণে সিশেলসের সাথে চুক্তি

-

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে গতকাল সোমবার বাংলাদেশী জনশক্তি প্রেরণের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। সিশেলস সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সিশেলসের এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রণালয়ের মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেছেন, চুক্তিটি স্বাক্ষরের ফলে দুই দেশের মধ্যে শ্রমবাজারসহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপক্ষীয় সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: ফজলুল করিম, উপসচিব মোহাম্মদ শাহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) ডি এম আতিকুর রহমান প্রমুখ।
উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়া সাময়িক বন্ধ রাখে। উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলস এ কর্মী প্রেরণের লক্ষ্যে উভয় দেশ শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ প্রকাশ করে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের মার্চ মাসে সিশেলস সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করে এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে টেকনিক্যাল সভায় মিলিত হন। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সিশেলসে বাংলাদেশী কর্মী নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠে গেছে বলে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বর্তমানে সিশেলস এ প্রায় আড়াই হাজার বাংলাদেশী শ্রমিক কর্মরত আছেন। নির্মাণ শিল্পে অধিকাংশ শ্রমিক কাজ করে থাকেন। এ ছাড়া হোটেল, টুরিজম, স্বাস্থ্যসেবা, হাউজ কিপিং, কুক, ভিলা এটেন্ডডেন্ট, কৃষি খামার, পোলট্রি খামার প্রভৃতি খাতেও বাংলাদেশী কর্মীরা কাজ করছেন। ফিশিং ও ফিশ ইন্ডাস্টিজ, আর্থিক প্রতিষ্ঠান এবং টুরিজম খাতে বাংলাদেশী কর্মীদের কাজ করার সুযোগ রয়েছে। বর্তমানে প্রবাসী বাংলাদেশী কর্মীরাই সিশেলসের বৈদেশিক শ্রম বাজারের অন্যতম প্রধান অংশীদার।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat