১৬ নভেম্বর ২০১৯

ব্যাংক গ্যারান্টি ছাড়াই আইএটিএর এজেন্ট হতে পারবে ট্র্যাভেল এজেন্সিগুলো

১৬ নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হচ্ছে
-

ব্যাংক গ্যারান্টি ছাড়াই ‘আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) অনুমোদিত এজেন্ট হতে পারবে বাংলাদেশের ট্র্যাভেল এজেন্সিগুলো। আগামী ১৬ নভেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর হতে যাচ্ছে। আইএটিএ বিশ^ব্যাপী তাদের বিমান পরিবহনের টিকিটিংয়ে ‘নিউ জেনারেশন আইএসএস’ নামে নতুন নিয়ম চালু করে ট্র্যাভেল এজেন্টগুলোর এজেন্ট হওয়ার হওয়ার পদ্ধতিতে এ পরিবর্তন এনেছে।
অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) ও আইএটিএর আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে গতকাল রোববার রাজধানীর পুলিশ কনভেনশন সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। যে সব ট্র্যাভেল এজেন্সি আইএটিএর বর্তমান এজেন্ট তাদেরকে ন্যূনতম ৩০ লাখ টাকা জামানত দিতে হয়েছে। বিশে^র বিভিন্ন এয়ারলাইন্স আইএটিএর সদস্য। বিশ^ব্যাপী এ সংস্থার মাধ্যমে বিমান টিকিট বিক্রি করে ট্র্যাভেল এজেন্সিগুলো।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, আইএটিএর পূর্বের নিয়মসহ বর্তমানে এজেন্ট হওয়ার পদ্ধতিকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। জামানত দিয়ে সংস্থার এজেন্ট হয়ে টিকিট বিক্রির এজেন্ট হওয়াকে ‘গো স্ট্যান্ডার্ড’, জামানত ছাড়া এজেন্ট হয়ে প্রি-পেইড পদ্ধতিতে টিকিটিংকে ‘গো লাইট’ এবং ওই দুই পদ্ধতির যেকোনো এক পদ্ধতিতে এক দেশ থেকে এজেন্ট হয়ে বিশে^র অন্যান্য দেশেও অফিস খুলে টিকিটিং কার্যক্রম পরিচালনাকে ‘গো গ্লোবাল’ নামকরণ করা হয়েছে।
একটি ট্র্যাভেল এজেন্সি এই তিনভাবে তাদের টিকিটিং করতে পারবে। যে সব ওমরাহ এজেন্সি আগের নিয়মে ৩০ লাখ টাকা জামানত দিয়ে আইএটিএর সদস্য হয়েছে আথচ টিকিটিং করছে না, তারা গো-লাইটে নিজেদের স্থানান্তর করে জামানতের টাকা ফেরত নিতে পারবে।
আটাব সূত্র জানিয়েছে, বিদ্যমান পদ্ধতিতে জামানতের টাকার বিপরীতে এজেন্সিগুলো প্রতি ১৫ দিন পর তাদের বিক্রি করা টিকিটের টাকা পরিশোধ করতে পারে এবং টিকিট বিক্রির ওপর ৭ শতাংশ কমিশন পেয়ে থাকে।
প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, আগামী বছর থেকে হজের কাজের ক্ষেত্রেও এজেন্সিগুলোকে আইএটিএর সদস্য হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এখন নতুন পদ্ধতি চালু হওয়ায় হজ এজেন্সিগুলো সহজেই গো-লাইট পদ্ধতিতে সদস্য হয়ে সৌদি আরবের শর্ত পূরণ করতে সক্ষম হবে।
আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব জানান, ২০১৭ সালের ডিসেম্বরে বিশে^র এয়ার টিকিটিং সংস্থাগুলোর সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতে নতুন এসব পদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়। ইতোমধ্যেই সিঙ্গাপুরসহ বিশে^র কিছু দেশে এ পদ্ধতি চালু হয়েছে। বাংলাদেশেও আটাবের প্রচেষ্টায় এটি চালু হচ্ছে যা আটাব ও আইএটিএর মধ্যে অনুষ্ঠিত সর্বশেষ আইএটিএর কাউন্সিল (এপিজেসি) সভার মাধ্যমে বাংলাদেশে এ নতুন পদ্ধতি প্রবর্তনের বিষয় অনুমোদিত হয়।
প্রেস ব্রিফিংয়ে আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব), ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমান, বাংলাদেশ ট্র্যাভেল এজেন্সি নিবন্ধন কর্তৃপক্ষের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব হুমায়ুন কবির, আইএটিএর এরিয়া ম্যানেজার (বাংলাদেশ, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ব্রুনাই, ইন্দোনেশিয়া) ড. আজহার আজহারি, আইএটিএর বাংলাদেশের বিজনেজ ম্যানেজার পারভেজ ইব্রাহীম, সিঙ্গাপুর আঞ্চলিক কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহেদ করিম প্রমুখ উপস্থিত ছিলেন।
এ দিকে একই স্থানে পরে আটাবের দ্বিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। বর্তমানে সংগঠনটির সদস্যসংখ্যা ৩১০০ জন। আগামী ১৪ ডিসেম্বর ট্র্যাভেল এজেন্সিগুলোর এই সংগঠনটির কার্যনির্বাহী কমিটির নির্বাচন হওয়ার কথা রয়েছে।


আরো সংবাদ

যথাযথ মর্যাদায় ভেটারানস ডে উদযাপিত নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী বাবরি মসজিদ রক্ষায় মুসলিমদেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে : ইসলামী আন্দোলন কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন রাষ্ট্রপতি দেশে ফিরেছেন সাভার উপজেলা আ’লীগের সম্মেলনে : হাসিনা-সভাপতি রাজিব-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী দুবাই এয়ারশোতে যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ ঢাবি থেকে ২৬ জনের পিএইচডি লাভ ইসলামী আন্দোলনের কর্মীদের অবসর গ্রহণের সুযোগ নেই : মহানগর জামায়াত অর্থ মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপনপত্র প্রাথমিক শিক্ষকদের প্রত্যাখ্যান তদন্ত প্রতিবেদন জমা দিলো কমিটি

সকল