১৭ নভেম্বর ২০১৯

২০ হাজার কেজি মা ইলিশ আটক

৪০৪ জেলেকে সাজা
কোস্টগার্ড দক্ষিণ জোন (রসুলপুর, বরিশাল) সদস্যদের হাতে আটক জেলে ও তাদের শিকার করা ইলিশ :নয়া দিগন্ত -

মা ইলিশ ধরার অভিযোগে গত ১২ দিনে ৪০৪ জন জেলেকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। আটককৃতদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আটক জেলেদের কাছ থেকে ২০ হাজার কেজি মা ইলিশ জব্দ করা হয়। গতকাল কোস্ট গার্ড সদর দফতর থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়। কোস্ট গার্ডে সদর দফতরের গোয়েন্দা পরিদফতরের মিডিয়া কর্মকর্তা লে. এম হায়াত ইবনে সিদ্দিক জানান, গত ৯ অক্টোবর বুধবার থেকে কোস্ট গার্ড একক ও যৌথভাবে বিভিন্ন অভিযানে অংশগ্রহণ করেছে। গত ১২ দিনের টানা অভিযানে এ পর্যন্ত ৮০ লাখ মিটার কারেন্ট জাল ও অন্যান্য অবৈধজাল, ৭০টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ৪০৪ জন জেলেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে আটক করা হয়। এ সময় তাদের হেফাজত থেকে প্রায় ২০ হাজার কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। যার বাজারমূল্য প্রায় ৩৮ কোটি টাকা।
তিনি আরো জানান, জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এ ছাড়া ইলিশ মাছগুলো স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। আটক জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়। নিষেধাজ্ঞা শেষ না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান এম হায়াত ইবনে সিদ্দিক।
উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ নিধন রোধে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষেধ করেছে সরকার। এ সময় আইনানুযায়ী সারা দেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও কেনাবেচা নিষিদ্ধ করা হয়েছে।

 


আরো সংবাদ

মাঠ সংস্কার উদ্বোধনে হাজী সেলিম অনুসারীদের হট্টগোল! চারুকলায় উৎসবে নবান্নকে বরণ ‘সুস্থ জীবনযাপনে মহানবীর জীবন অনুসরণের বিকল্প নেই’ খেলার মাঠগুলোকে বিশ্বমানের করা হচ্ছে : সাঈদ খোকন কেরানীগঞ্জেই হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাঙ্গার এমপি পদ ও পরিবহনের শীর্ষ পদ থেকে বহিষ্কার দাবি ঐক্যলীগের নতুন বাংলাদেশ গড়তে মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসতে হবে : জি এম কাদের রাস্তা প্রশস্ত করার খবরে মুগদাবাসীর উদ্বেগ তাঁতি দলের আলোচনা সভা পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে সরকারই জড়িত : গয়েশ্বর সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান স্পিকারের যুদ্ধবিরতির পরও গাজায় ইসরাইলের বিমান হামলা

সকল