২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আমদানি করা মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কি না পরীক্ষার নির্দেশ

-

বিদেশ থেকে আমদানি করা মাছের খাদ্যে শূকরের মাংসের উপাদান আছে কি না তা ১০ দিনের মধ্যে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। আমদানি করা মাছের খাদ্যদ্রব্যে শূকরের উপজাত (বাই প্রডাক্ট) আছে কি না, এসব পণ্যের নমুনা ঢাকার সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করে চট্টগ্রাম কাস্টমসের কাছে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ চট্টগ্রামের কাস্টমসের কাছে থাকা এসব খাদ্যদ্রব্য পরীক্ষা করতে আদেশ দেন। রাষ্ট্রপক্ষের করা এক আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস। অপরপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ।
বিদেশ থেকে আমদানি করা বিভিন্ন কোম্পানির প্রায় ৩০ হাজার মেট্রিক টন মাছের খাদ্যদ্রব্যের নমুনা পরীক্ষা করে প্রতিবেদন দাখিল করতে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে নির্দেশ দিয়ে চিঠি দেয় চট্টগ্রাম কাস্টমস। ওই চিঠির বৈধতা চালেঞ্জ করে ও পণ্য খালাসের নির্দেশনা চেয়ে কোম্পানিগুলোর পক্ষ থেকে হাইকোর্টে রিট আবেদন করা হয়। হাইকোর্ট এক আদেশে একটি কোম্পানির পণ্য খালাসের আদেশ দেন।
এদিকে চট্টগ্রাম কাস্টমস নিজ উদ্যোগে আমদানি করা পণ্য ঢাকার সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করে। পরীক্ষার প্রতিবেদনে শূকরের উপজাত আছে বলে উল্লেখ করা হয়। এ অবস্থায় সবগুলো কোম্পানির আমদানি করা দ্রব্যের নমুনা ঢাকার সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করে। এরপর শুনানি শেষে আপিল বিভাগ আদেশ দেন।
আদেশের পর আ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমাদের দেশে শূকরের কোনো উপাদান আমদানি করা সম্পূর্ণ নিষিদ্ধ। এ কারণে সর্বোচ্চ আদালত সবগুলো চালানের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার নির্দেশ দিয়েছেন। এতে বোভাইন (চতুষ্পদ পশুর উচ্ছিষ্ট) ও পশ্চাইন (শূকরের উচ্ছিষ্ট) উপাদান আছে কি না তা পরীক্ষা করতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল