২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
বিটিআরসি-অপারেটর বিরোধ চরমে

জিপি ও রবিতে প্রশাসক নিয়োগ অনুমোদন

-

পাওনা আদায় নিয়ে সরকারের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সাথে দেশের দুই শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবির বিরোধ চরম আকার ধারণ করেছে। নিরীক্ষা আপত্তির টাকা আদায়ে অর্থমন্ত্রীর উদ্যোগে ফল না আসায় গতকাল বৃহস্পতিবার কোম্পানি দু’টিতে প্রশাসক নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য নিশ্চিত করেছেন। আর মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পরপরই প্রশাসক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

পাওনা নিয়ে বিরোধে গ্রামীণফোনের আপিল গ্রহণ করে বিটিআরসির নিরীক্ষা দাবির ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা আদায়ে হাইকোর্টের দুই মাসের নিষেধাজ্ঞা দেয়ার দিনই প্রশাসক নিয়োগের এ সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এমন পরিস্থিতিকে বিদেশী বিনিয়োগকারীদের জন্য ‘চরম অশনিসঙ্কেত’ হিসেবে উল্লেখ করে আবারো গ্রহণযোগ্য সমাধান চেয়েছে অপারেটররা।
এর আগে প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা পাওনা আদায়ের তৃতীয় ধাপ হিসেবে গ্রামীণফোন ও রবির টুজি ও থ্রিজি লাইসেন্স কেন বাতিল করা হবে না সে বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দেয় বিটিআরসি। গত ৫ সেপ্টেম্বর পাঠানো এ নোটিশের জবাব দিতে ১ মাসের সময়সীমা বেঁধে দেয়া হয় অপারেটর দু’টিকে। নির্ধারিত মেয়াদের ঠিক একদিন আগেই নোটিশের জবাব দেয় অপারেটর দু’টি।

বিটিআরসির ওই পাওনা দাবিকে শুরু থেকেই ত্রুটিপূর্ণ বলে আসছিল অপারেটর দু’টি। দুই পক্ষের বিরোধের এক পর্যায়ে গ্রামীণফোন ও রবির এনওসিও বন্ধ করে দেয়া হয়। বিষয়টি নিয়ে আদালতের হস্তক্ষেপ কামনা করে অপারেটররা। পরে সরকারের হস্তক্ষেপে খানিকটা নমনীয় হয় বিটিআরসি। বকেয়া আদায়ে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা থেকে সরে এসে আলোচনায় বসার কথা জানায় সরকার। গত ১৮ সেপ্টেম্বর দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ও অপারেটর দু’টির শীর্ষ নির্বাহীদের উপস্থিতিতে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে অপারেটর দু’টি বিটিআরসির বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে নেবে বলে জানানো হয়। দুই থেকে তিন সপ্তাহের মধ্যে বকেয়া পাওনা আদায়ের বিষয়ে সমাধান হবে বলেও ঘোষণা দেন অর্থমন্ত্রী। তবে ওই ঘোষণার পরও গতকাল পর্যন্ত তেমন কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি। লাইসেন্স বাতিলের নোটিশ প্রত্যাহার না করায় গ্রামীণফোন ও রবি গত ৩ অক্টোবর এর জবাব দিয়েছে। জানা গেছে, বিটিআরসির শোকজের জবাবে দেয়া চিঠিতে অপারেটর দু’টি প্রথমটিতে আদালত ও দ্বিতীয়টিতে আইনের রেফারেন্স দিয়েছে।

অপারেটর দু’টি জানিয়েছে, বিষয়টি আদালতে বিচারাধীন তাই এই বিষয়ে বিটিআরসি এমন কারণ দর্শানোর নোটিশ দিতে পারে না। তারা আরো বলছে, টেলিযোগাযোগ আইনের ২৬ ধারা বাদ দিয়ে ৪৬ ধারায় চলে গেছে বিটিআরসি। ২৬ ধারা অনুযায়ী পাবলিক ডিমান্ড রিকভারি (পিডিআর) অ্যাক্টে পাওনা আদায়ে মামলা করতে পারত বিটিআরসি। সেটি না করে ৪৬ ধারায় লাইসেন্স বাতিলের মতো পদক্ষেপে চলে গেছে নিয়ন্ত্রণ সংস্থা। এখানে অন্য লাইসেন্সিংয়ের মতো আচরণ তাদের সাথে করা হয়নি বলে জানিয়েছে অপারেটর দু’টি।

এ দিকে অর্থমন্ত্রীর আশ্বাসের পরও পাওনা আদায় নিয়ে বিটিআরসি ও অপারেটর দু’টির অবস্থানের কোনো পরিবর্তন বা অগ্রগতি হয়নি। এমন প্রেক্ষাপটে গ্রামীণফোনের আবেদনের সূত্র ধরে গতকাল পাওনা আদায় দুই মাসের জন্য স্থগিত ঘোষণা করেন হাইকোর্ট। অন্য দিকে আদালতের এমন সিদ্ধান্তের মধ্যেই গতকালই দুই অপারেটরে প্রশাসক নিয়োগের অনুমোদন দেয় মন্ত্রণালয়। সরকারের সর্বোচ্চ মহলের সিদ্ধান্তেই মন্ত্রণালয় এ পথে হাঁটছে বলে জানা গেছে।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সাংবাদিকদের বলেন, ‘প্রশাসক কাকে নিয়োগ করা হবে, সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীর উপদেশ নেবো। সর্বোচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। টাকা আদায় হয়ে গেলে প্রশাসক আর থাকবে না। এ ছাড়া প্রশাসক নিয়োগের পর এনওসি চালু করা হতে পারে।’ কবে নাগাদ দুই অপারেটরে প্রশাসক নিয়োগ দেয়া হচ্ছে-জানতে চাইলে তিনি বলেন, ‘প্রক্রিয়া শুরু হয়ে গেছে এবং সময়ের ব্যাপার মাত্র।’

বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘প্রশাসক নিয়োগের প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। প্রতি অপারেটরে প্রশাসকসহ চারজন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।’
টেলিকম সংশ্লিষ্টরা জানান, এনওসি বন্ধ থাকায় বর্তমানে নেটওয়ার্ক সম্প্রসারণ বা বিটিএস স্থাপন করতে পারছে না অপারেটর দু’টি। সরকারি নিষেধাজ্ঞার কারণে কোনো কোনো ক্ষেত্রে পুরনো বিটিএসের জায়গায় নতুন বিটিএসও বসাতে পারছেন না তারা। ফলে গ্রাহকদের নানা ধরনের সমস্যা হচ্ছে। এ ছাড়া সরকার ও অপারেটরের দ্বন্দ্বে চরম অস্থিরতা বিরাজ করছে দেশের শেয়ারবাজারে। বিটিআরসির পাওনা দাবির পর গত পাঁচ মাসে শেয়ারবাজার প্রায় সাড়ে ৬ শ’ পয়েন্ট সূচক হারিয়েছে। বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের একাধিক বৈঠকের পরও স্বাভাবিক হচ্ছে না শেয়ারবাজার। বিটিআরসির সাথে দ্বন্দ্বে গত পাঁচ মাসে এক-চতুর্থাংশেরও বেশি শেয়ারের দর হারিয়েছে গ্রামীণফোন। এতে প্রায় ১৫ হাজার কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়েছেন গ্রামীণফোনের বিনিয়োগকারীরা। গত ১ এপ্রিল গ্রামীণফোনের প্রতিটি শেয়ারের দাম ছিল ৪১৭ টাকা। গতকাল বৃহস্পতিবার এই শেয়ার ৩১৭ টাকায় লেনদেন হয়। বড় মূলধনী এই কোম্পানির শেয়ারের দাম কমে যাওয়ায় পুরো পুঁজিবাজারেই নেতিবাচক প্রভাব পড়ছে বলে পুঁজিবাজার বিশেষজ্ঞরা মনে করছেন। ফলে গত ৫ মাসে পুঁজিবাজার সূচক আড়াই বছর আগের অবস্থানে নেমে এসেছে।

সরকারের এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানতে চাইলে গ্রামীণফোন জানায়, ‘বিটিআরসির কাছ থেকে কোনো রকম নির্দেশনা না পাওয়ায় আমরা অনুমাননির্ভর কিছু বলতে চাই না। তবে স্বচ্ছ, বন্ধুত্বপূর্ণ এবং সময়োচিত সমাধানের বিষয়টি সর্বোচ্চ গুরুত্বসহকারে আমাদের বিবেচনাধীন আছে। আমরা সম্প্রতি সরকারের কাছ থেকে নতুন কিছু নির্দেশনা পেয়েছি, যা বিষয়টিকে দীর্ঘায়িত করতে পারে। দুঃখজনক বিষয় হচ্ছে, বিটিআরসির ভিত্তিহীন বিধিনিষেধ ও লাইসেন্স সংক্রান্ত কারণ-দর্শানোর নোটিশটি এখনো বলবৎ আছে। এর ফলে গ্রামীণফোনের ব্যবসায়িক কার্যক্রম ও গ্রাহকসেবা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।’

রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, ‘আমরা শুরু থেকেই দ্ব্যর্থহীনভাবে বলে আসছি যে এই নিরীক্ষা প্রতিবেদন ভিত্তিহীন এবং এ বিষয়ে আমাদের অবস্থান বিটিআরসিকে খুব স্পষ্টভাবে পরিষ্কার করা হয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে বারবার প্রস্তাব দেয়া হলেও দুর্ভাগ্যজনকভাবে তা আমলে নেয়া হয়নি। উপায়ন্তর না পেয়ে সমস্যার ন্যায্য সমাধান চেয়ে আমরা মহামান্য আদালতের দ্বারস্থ হয়েছি। বিচারাধানীন একটি বিষয়ে আদালতের সিদ্ধান্তে আসার আগেই প্রশাসক নিয়োগের মতো সিদ্ধান্ত গ্রহণ করা বিচারব্যবস্থার প্রতি অনাস্থার শামিল।’ প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত এ দেশের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ পরিস্থিতি (এফডিআই) এবং ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল