২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঢাকার ঐতিহাসিক বিনত বিবি মসজিদ

অনন্য স্থাপত্য
-

ঢাকার ইতিহাসের প্রথম মসজিদটি একটু ঘুরে দেখলে মন্দ হয় না। তাই সোজা চলে গেলাম পুরান ঢাকার নারিন্দা এলাকায়। যেখানে প্রায় ৬০০ বছরের ইতিহাস নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বিনত বিবির মসজিদ; যাকে ঢাকার প্রথম মসজিদ বলা হয়। ১৪৫৬ সালে, অর্থাৎ বাংলার সুলতান নাসির উদ্দিন মাহমুদের আমলে মসজিদটি নির্মাণ করা হয়। সেই সময় ধোলাইখাল বয়ে গিয়ে বুড়িগঙ্গায় মিশত। আর বুড়িগঙ্গা মিশত শীতলক্ষ্যায়। যোগাযোগ ব্যবস্থাও ছিল নদীনির্ভর। তাই পারস্য উপমহাসাগরীয় অঞ্চলের অন্যান্য সওদাগরের মতো আরাকান আলী নামের এক সওদাগর এই অঞ্চলে বাণিজ্য করতে আসেন। মেয়ে বিনত বিবিকে নিয়ে বসবাস করতে লাগলেন স্থায়ীভাবে। এ সময় নামাজ ও ইবাদতের জন্য তিনি এই মসজিদটি নির্মাণ করেন। তার কিছু দিন পরই বিনত বিবি আকস্মিক মারা যান। তাকে মসজিদের পাশেই দাফন করা হয়। ঠিক তার ছয় মাস পরে আরাকান আলীও মারা যান। শেষ ইচ্ছা অনুযায়ী তাকেও একই জায়গায়, অর্থাৎ মেয়ের কবরের পাশেই দাফন করা হয়। সেই থেকে এই মসজিদটি সবার কাছে বিনত বিবির মসজিদ নামেই পরিচিতি পায়। এখন কালের বিবর্তনে সবই বদলেছে। নারিন্দা এলাকাটিও এর ব্যতিক্রম নয়। চার পাশের দালানগুলো চোখের দৃষ্টিকে করেছে সীমাবদ্ধ। মসজিদের চার পাশে গড়ে উঠেছে ভোজনবিলাসীদের জন্য বেশ কিছু নামী-দামি রেস্তোরাঁ। তবে মসজিদের পুরনো দালানটি এখনো মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। দেয়ালের কালো পাথরটিতে, ফারসি ভাষায় লেখা রয়েছে মসজিদটির ইতিহাস। হিজরি ৮৬১ সনে নারিন্দা রোডে অবস্থিত এ মসজিদটির প্রথম সংস্করণ করা হয়। পরবর্তীতে ৮৬৬ হিজরিতে বিনত বিবি ও আরাকান আলীর সমাধিস্থলে বিনত বিবির মাজারটি স্থাপন করা হয়। বাংলা ১৩৩৭ সালে মসজিদটির দ্বিতীয় সংস্করণ করা হয় এবং দ্বিতীয় গম্বুজটি স্থাপন করা হয়। এলাকাবাসী দীর্ঘ দিন ধরে একটি কমিটি গঠন করে এ মসজিদটির দেখাশোনা করে আসছে। বিনত বিবির মাজারটিও ঠিক আগের মতোই আছে।
মসজিদটি পরিদর্শনকালে দেখা যায় বিনত বিবি নামে মসজিদের আগের স্থাপনা ঠিক রেখে তার সাথে সংযোগ করে পুরানো স্থাপনালাগোয়া পাশে সাততলা ভবনবিশিষ্ট মসজিদ নির্মাণ করা হয়েছে। যার বর্তমান নাম বিনত বিবি নারিন্দা বড় জামে মসজিদ। কথা হয় মসজিদের খতিব মুফতি শাহিদুর রহমান মাহমুদাবাদীর সাথে। তার বাড়ি সিলেটের সদরে। তিনি চার বছর ধরে এই ঐতিহাসিক মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি জানালেন প্রায় প্রতিদিনই শত শত দর্শনার্থী দূর-দূরান্ত থেকে মসজিদটি পরিদর্শন করতে আসেন। পর্যটকদের মধ্যে বিদেশীও রয়েছেন। এই মসজিদে শুক্রবার দিন ১০ হাজার থেকে ১২ হাজার মুসল্লি একসাথে জুমার নামাজ আদায় করেন। মুসল্লিদের মধ্যে অনেকেই দেশের বিভিন্ন জেলা থেকে ছুটে আসেন তার বয়ান শোনার জন্য। বর্তমানে মসজিদটি বাংলাদেশ সরকারের প্রতœতত্ত্ব বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। দু’জন ইমাম ও মুয়াজ্জিনসহ তিনজন খাদেম রয়েছেন মসজিদটি দেখাশোনার জন্য। এ ছাড়া সকাল ও বিকেল দুই শিফটে মসজিদভিত্তিক মক্তব রয়েছেন। এই মক্তবে বিনা বেতনে শিক্ষার্থীদের নামাজসহ ইসলামের মূল বিষয়গুলো শেখানো হয়। বর্তমানে স্থানীয় লোকজনদের নিয়ে পাঁচ সদস্যবিশিষ্ট একটি মসজিদ উন্নয়ন কমিটি রয়েছে।
এই উন্নয়ন কমিটির নেতৃত্বেই বিনত বিবি মসজিদের পুরনো স্থাপনালাগোয়া নতুন আরো বড় করে মসজিদটি নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছেন এলাকাবাসী। বর্তমানে মসজিদের নির্মাণকাজ শেষ হয়ে গেছে। এখন চলছে সুউচ্চ মিনার তৈরির কাজ। মসজিদ উন্নয়ন কমিটির সদস্য আবদুর রাজ্জাক মিঠুর সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্ত প্রতিনিধিকে জানান, মসজিদের উন্নয়ন কাজ শুরু হয়েছে আরো সাত-আট বছর আগে। এখন চলছে মিনার তৈরির কাজ, তাও প্রায় শেষ পর্যায়। তার কাছে মসজিদ পরিচালনা কমিটি কেন নেই জানতে চাইলে তিনি বলেন তিন-চার বছর আগে কমিটি নিয়ে কিছু সমস্যার সৃষ্টি হয়। এর পর থেকে মসজিদের সব দেখাশুনার কাজ এলাকার মুরুব্বিদের পরামর্শ নিয়ে উন্নয়ন কমিটি করে আসছে।

 


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল