১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ওমরাহ ভিসার আবেদন করতে পারছে না এজেন্সিগুলো

খরচের অর্থ পাঠানো নিয়ে জটিলতা
-

ওমরাহ যাত্রীদের খরচের অর্থ পাঠাতে না পারায় ভিসার আবেদন করতে পারছে না ওমরাহ এজেন্সিগুলো। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা না পাওয়ায় ব্যাংকগুলো আন্তর্জাতিক ব্যাংক হিসাব নম্বরে (আইবিএএন) অর্থ পাঠাতে রাজি হচ্ছে না। 

এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) গতকাল ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

ধর্ম সচিব মো: আনিছুর রহমান গতকাল নয়া দিগন্তকে বলেন, এর আগে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংককেই সৌদি নির্দেশনার আলোকে ‘আইবিএএন’-এ অর্থ স্থানান্তরের ব্যাপারে চিঠি দিয়েছি। দু’য়েক দিনের মধ্যে আমরা বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করে আবারো চিঠি দেবো।

এজেন্সি মালিকেরা জানিয়েছেন, ওমরাহর অন্য সব প্রস্তুতি নেয়ার পর এখন আইবিএএনে অর্থ পাঠাতে না পারায় বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রা শুরু করা যায়নি।

এহসান ট্রাভেলস অ্যান্ড ট্যুরস নামে একটি এজেন্সির একজন কর্মকর্তা জানান, তারা তাদের এজেন্সির অ্যাকাউন্টের আইবিএএন নম্বরও নিয়েছেন; কিন্তু ওই নম্বরে টাকা পাঠাতে গেলে ব্যাংক টাকা স্থানান্তরে রাজি হচ্ছে না। 

শাহজালাল ইসলামী ব্যাংক বিজয় নগর ব্রাঞ্চের ম্যানেজার নাজির আহমেদের কাছে জানতে চাইলে বলেন, এজেন্সিগুলো আমাদের কাছে আসছে। আমরা ধর্ম মন্ত্রণালয় থেকে আইবিএএনের টাকা স্থানান্তর সম্পর্কিত একটি চিঠি পেয়েছি; কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পাওয়ার আগে পর্যন্ত আমরা টাকা স্থানান্তর করতে পারি না। 

অন্য একটি ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, আইবিএএনে টাকা পাঠানোর সর্বোচ্চ কোনো সীমা আছে কি নাÑ এসব বিষয়সহ বাংলাদেশ ব্যাংকের সুনির্দিষ্ট নির্দেশনা না পাওয়া পর্যন্ত কোনো ব্যাংক টাকা স্থানান্তর করলে অবশ্যই জবাবদিহির মুখে পড়তে হবে। এ জন্য তারা নির্দেশনার অপেক্ষায় আছেন। ওই কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের সাথে যোগাযোগ করলে জানানো হয়েছে, ধর্ম মন্ত্রণালয়ের কাছ থেকে সৌদি সরকারের নির্দেশনাসহ লিখিত চিঠি চেয়েছে; কিন্তু ধর্ম মন্ত্রণালয় এখন পর্যন্ত এমন চিঠি দেয়নি। 

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, আমরা সৌদি আরবে কাউন্সিলের কাছে হজের মাধ্যমে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এ-সংক্রান্ত সুনির্দিষ্ট চিঠির জন্য যোগাযোগ করেছি; কিন্তু এখন পর্যন্ত পাইনি। তবে তিনি বলেন, লাইসেন্স দেয়া ও নবায়ন করা ছাড়া ওমরাহ ব্যবস্থাপনায় ধর্ম মন্ত্রণালয়ের সম্পর্ক নেই। আমরা তো একবার ব্যাংকগুলোকে আগেই জানিয়ে দিয়েছি। এখন বাংলাদেশ ব্যাংককে আবার চিঠি দিচ্ছি। 

হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম নয়া দিগন্তকে বলেন, আমরা ওমরাহ খরচের অর্থের সিলিং নির্ধারণ না করে ওমরাহ যাত্রীদের খরচের চাহিদা অনুযায়ী অর্থ স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়কে অনুরোধ করেছি। কারণ হোটেল মানের কারণে খরচ কমবেশি হতে পারে। তা ছাড়া আইবিএএনে স্থানান্তরিত অর্থ অন্য খাতে খরচেরও কোনো সুযোগ নেই। 

এ ব্যাপারে ধর্ম সচিব বলেন, আমরা কোনো সিলিং নির্ধারণ করে দেবো না। আমরা বাংলাদেশ ব্যাংককে দ্রুত অর্থ স্থানান্তরের ব্যবস্থা নিতে বলব। এটি ব্যাংক ও এজেন্সির মধ্যকার ব্যাপার। 

সৌদি সরকার চলতি বছর থেকে ওমরাহযাত্রীদের ভিসা বা মোফাহ ফি, গ্রাউন্ড সার্ভিস চার্জ, পরিবহন, হোটেল খরচের টাকা এজেন্সিগুলোর নিজস্ব ব্যাংক হিসাব থেকে আইবিএএনের মাধ্যমে সৌদি আরবের নির্ধারিত ব্যাংকে স্থানান্তর বাধ্যতামূলক করেছে। অনলাইনে ওই হিসাব নম্বর থেকে খরচের এই অর্থ পরিশোধ দেখানোর পরই ওমরাহ ভিসার আবেদন স্বয়ংক্রিয়ভাবে সৌদি সরকারের কাছে প্রেরিত হবে। এরপর অনলাইনেই ভিসার অনুমোদন আসবে। 

বিশ্বের অন্যান্য দেশ থেকে এই পদ্ধতিতে ইতোমধ্যে ওমরাহযাত্রীরা সৌদি আরব গমন করেছেন বলে সৌদি আরবে অবস্থানরত একাধিক ওমরাহ এজেন্সির মালিক জানিয়েছেন। 

ধর্ম মন্ত্রণালয় গত ৩ অক্টোবর চলতি বছরের ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ ২৪৫ এজেন্সির তালিকা প্রকাশ করেছে। বেশির ভাগ এজেন্সিই বাংলাদেশের হজ অফিস, এফবিসিসিআইসহ সংশ্লিষ্টদের অনুমোদন নেয়া এবং সৌদি ওমরাহ কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হওয়াসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে। ব্যাংকিং চ্যানেলে অর্থ স্থানান্তরের প্রক্রিয়ায় এসেই এজেন্সিগুলো আটকে আছে। 

এ ব্যাপারে মদীনা ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক মাওলানা ফজলুর রহমান বলেন, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ওমরাহযাত্রীরা সৌদি আরব গিয়ে ওমরাহ পালন করছেন; কিন্তু বাংলাদেশ থেকে আমরা সামান্য একটু জটিলতার কারণে আটকে আছি। আমাদের অনেক এজেন্সির চলতি মাসের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে পাঠানোর জন্য পাসপোর্ট নিয়েছিলাম; কিন্তু অনেক পাসপোর্ট ফেরত দিতে হয়েছে। 

জানা গেছে, বাংলাদেশ থেকে আইবিএএনে ওমরাহর অর্থ স্থানান্তরের জন্য সৌদি হজ ও ধর্ম মন্ত্রণালয় সৌদি আরবের ‘ব্যাংক আল খালিজ’কে নির্ধারণ করেছে।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল