১৯ অক্টোবর ২০১৯

উন্নয়নের পথে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন বৈশ্বিক অংশীদারিত্ব জাতিসঙ্ঘে স্থায়ী প্রতিনিধি

-

জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, উন্নয়নের পথে, বিশেষ করে এজেন্ডা ২০৩০ অর্জনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে এমন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় অবশ্যই শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে উন্নয়ন সহযোগিতা (ওডিএ), সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই), বাণিজ্য এবং প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে রাষ্ট্রগুলোকে পারস্পরিকভাবে আরো সহযোগিতা করতে হবে।
গতকাল নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্কে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। রাষ্ট্রদূত উত্তর-দক্ষিণ সহযোগিতার পরিপূরক হিসেবে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কাঠামোর সব সুবিধা ও সম্ভাবনা পূর্ণমাত্রায় কাজে লাগানোর প্রতি গুরুত্বরোপ করেন।
দারিদ্র্যবিমোচন, টেকসই প্রবৃদ্ধি, জলবায়ু পরিবর্তনে সুরক্ষা, মানবসম্পদ উন্নয়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন পরিক্রমার নানাদিক তুলে ধরেন স্থায়ী প্রতিনিধি। তার বক্তব্যে উঠে আসে মাথাপিছু জাতীয় আয়, রফতানি, বৈদেশিক বিনিয়োগ, শক্তিশালী বেসরকারি খাত সৃষ্টি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে অসমতা দূর, লিঙ্গ সমতা, সার্বজনীন এবং উন্নত স্বাস্থ্যসেবা, মানসম্মত শিক্ষা, প্রাথমিক শিক্ষায় শতভাগ ভর্তি, বিনামূল্যে পাঠ্যবই বিতরণ, শিক্ষাবৃত্তি ও ভাতার ক্ষেত্রে শেখ হাসিনা সরকারের ব্যাপক সাফল্যগাথা।
ডিজিটাল বাংলাদেশের ওপর আলোকপাত করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, প্রযুক্তিতে সবার সমান প্রবেশাধিকার নিশ্চিতের মাধ্যমে সরকার মানব মূলধন তৈরি করছে। দেশব্যাপী স্থাপন করা হয়েছে পাঁচ হাজার আট শ’ ডিজিটাল সেন্টার, যা জনগণের দোরগোড়ায় প্রায় ছয় শ’ ধরনের ই-সেবা পৌঁছে দিচ্ছে। ২০১৮ সালে বাংলাদেশ তার প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে উৎক্ষেপণ করেছে। এটি সম্প্রচারভিত্তিক সেবা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়া ও যোগাযোগ উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখছে।
স্থায়ী প্রতিনিধি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন মেগা প্রকল্পগুলো অত্যন্ত সফলতার সাথে বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ দেশে পরিণত হওয়া। বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রা ধরে রাখতে রোহিঙ্গা সমস্যা সমাধানে আরো উদার ও সক্রিয়ভাবে এগিয়ে আসতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

 


আরো সংবাদ

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



astropay bozdurmak istiyorum
portugal golden visa