২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

সুপারিশ সংসদীয় কমিটির সরকারিভাবে হাজী বাড়াতে এমপিদের মাধ্যমে প্রচারণা চালানোর উদ্যোগ

-

২০২০ সালের হজে যাতে বেসরকারি ব্যবস্থাপনার চেয়ে সরকারিভাবে বেশি সংখ্যক লোক হজে গমন করে সে জন্য এখন থেকে স্থানীয় সংসদ সদস্যদের (এমপি) মাধ্যমে হজ প্রচারণা জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল কমিটির এক বৈঠকে হজ টিমের সদস্য মনোনয়নের ক্ষেত্রে স্বচ্ছতা ও যোগ্যতা নিরূপণের মাধ্যমে মনোনয়ন দানের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সংসদ ভবনে কমিটির সভাপতি মো: হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, মাহমুদ উস সামাদ চৌধুরী, বেগম জিন্নাতুল বাকিয়া এবং মোছা: তাহমিনা বেগম অংশগ্রহণ করেন।
বৈঠকে ২০১৯ সালের হজ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয় এবং সুষ্ঠু ও সুন্দরভাবে হজ সম্পাদিত হয়েছে উল্লেখ করে মন্ত্রী এবং হজ কার্যক্রমের সাথে জড়িত সবাইকে সংসদীয় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি ২০২০ সালের হজ যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হয় সে জন্য এ কাজের সাথে জড়িত সবাইকে এখন থেকে হজের অন্যান্য বছরের অভিজ্ঞতার আলোকে পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে আন্তরিকভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠকে হজের খরচ কমিয়ে আনতে সৌদি আরবে অবস্থিত বর্তমান হজ মিশন সম্পাদিত চুক্তি শেষে মিসফালা থেকে সরিয়ে একটু দূরে নেয়ার প্রস্তাব করা হয়। একই সাথে হাজীদের আনা-নেয়ার জন্য শাটল সার্ভিস চালু করার প্রস্তাব করে কমিটি।
বৈঠকে ওয়াকফ প্রশাসকের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয় এবং ওয়াকফ কার্যক্রম মনিটর এবং এ কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীকে আহ্বায়ক এবং মাহমুদ উস সামাদ চৌধুরী, মো: ইলিয়াস উদ্দিন মোল্লাহ ও বেগম জিন্নাতুল বাকিয়াকে সদস্য করে চার সদস্যবিশিষ্ট সংসদীয় সাব কমিটি গঠন করা হয়।
বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমানসহ মন্ত্রণালয় ও অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ




portugal golden visa
paykwik