২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

হেলথ টিপস : দাঁতে শিরশিরানির ঘরোয়া সমাধান

-

দাঁতের শিরশিরানি অবহেলা করা একেবারেই উচিত নয়। এনামেল ও দাঁতের রুটের নানা সমস্যার কারণে এই উপদ্রব শুরু হয়। আমাদের দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুল এই সমস্যার জন্য দায়ী। শরীরে এসিড জমা থাকলে, দাঁত ভেঙে গেলে বা দাঁত গর্ত হয়ে যাওয়ার কারণেও এমনটা হতে পারে। চিকিৎসা করালে এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে এসে যায়। তাই, যত দ্রুত সম্ভব এটাকে গুরুত্ব হকারে যতœ নেয়া উচিত। অনেকেই টুথব্রাশ, টুথপেস্ট ও মাউথওয়াশ পাল্টে এই সমস্যা থেকে রেহাই পেতে চান। তবে তাতে সব সময় যে সমাধান মেলে এমনটি নয়। চিকিৎসকের কাছে যাওয়ার পাশাপাশি বরং মেনে চলুন কিছু ঘরোয়া উপায়। এতেও সমাধান মিলতে পারে।
মধু ও লবণ : এক গ্লাস গরম পানিতে এক চামচ মধু ও সামান্য লবণ মেশান। সকালে মুখ ধোওয়ার পর এই পানি দিয়ে কুলকুচি করুন। পানি মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন। লবণপানি : মধু ছাড়া শুধু লবণ দিয়েও কাজ সারা যায়। দাঁতের জন্য লবণপানি খুবই উপকারী। দুই বেলা লবণপানি দিয়ে কুলকুচি করুন। এতে দাঁতের ফাঁকের খাবার পরিষ্কার হয়, সাথে দাঁতের দাগ ও ছোটখাটো সমস্যা দূর হয়। লবঙ্গ তেল : লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ইউজেনল থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। গ্রিন টি-তে লবঙ্গ ফেলে সেই মিশ্রণ দিয়ে কুলকুচি করলেও দাঁতের শিরশিরানি ও অন্যান্য সমস্যা দূর হয়। ইন্টারনেট।


আরো সংবাদ

মুক্তিযুদ্ধ মঞ্চের হামলার পর ২য় দিনও মধুর ক্যান্টিনে ছাত্রদল ফুলবাড়ী সীমান্তের জিরো পয়েন্টে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ বরিশালে ২ ট্রলারের সংঘর্ষে ছেলের মৃত্যু, বাবা নিখোঁজ মাগুরায় বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু, আটক ২ ফরিদপুরে ইজিবাইক নিয়ন্ত্রণে অভিযান : অটোরিকশারও ছাড় নেই ভালুকায় পেপার মিলের রুলারে পিষ্ট হয়ে শ্রমিক নিহত রবির কাছে বিটিআরসির পাওনা : হাইকোর্টের আদেশ বৃহস্পতিবার ভয়াবহ অগ্নিকাণ্ডের পর কালো ধোঁয়ায় ছেয়ে গেছে অকল্যান্ড নগরী কালো ধোঁয়ায় ছেয়ে গেছে অকল্যান্ড নগরী পুঠিয়ায় কিশোর গ্যাংয়ের প্রধান বৃত্ত আটক যশোরে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত

সকল




portugal golden visa
paykwik