২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবের জাতীয় দিবস উদযাপন

-

সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে গতকাল রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক সংবর্ধনার আয়োজন করা হয়। সৌদি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হারকান বিন হুয়াদি বিন শাওয়াইহু আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনা জানান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। অনুষ্ঠানে ক‚টনীতিক, রাজনীতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথির ভাষণে প্রতিমন্ত্রী ইমরান আহমেদ বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের বন্ধন সময়ের সাথে আরো দৃঢ় হচ্ছে। এই বন্ধন পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে সুপ্রতিষ্ঠিত। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা ছয়বার সৌদি আরব সফর করেছেন। সর্বশেষ সফরটি ছিল গত বছর অক্টোবরে। এ সময় সৌদি বাদশাহসহ ক্রাউন প্রিন্সের সাথে তার সাক্ষাৎ হয়। এসব সফরে আরো বিস্তৃত ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক সম্প্রসারিত হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় ও মূল্যবান শ্রমবাজার সৌদি আরব। এই শ্রমবাজার দুই দেশের উন্নয়নে ভ‚মিকা রাখছে। প্রবাসী বাংলাদেশীদের পাঠানো মোট রেমিট্যান্সের এক-পঞ্চমাংশ আসে সৌদি আরব থেকে।
ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের সন্ত্রাসবিরোধী যুদ্ধে সহযোগিতার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান চার্জ দ্য অ্যাফেয়ার্স হারকান। তিনি বলেন, সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক খুবই শক্তিশালী ও অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন। এ সম্পর্ক ধর্মীয়, সাংস্কৃতিক ও মানবিক ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। সাম্প্রতিক বছরগুলোতে ‘ভিশন ২০৩০’এর আলোকে সৌদি আরব অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অভ্যন্তরীণ সংস্কারসহ সর্বক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এটি সার্বজনীন ও টেকসই উন্নয়নের পথে অগ্রযাত্রার একটি অংশ।
অনুষ্ঠানে সৌদি নাগরিকেরা তাদের ঐতিহ্যবাহী তলোয়ার নৃত্য পরিবেশন করেন। সৌদি এয়ারলাইন্স আয়োজন করে র‌্যাফল ড্র। এতে বিজয়ীরা এয়ারলাইন্সের বিজনেস ও ইকোনমি ক্লাসে ওমরাহ পালনের সুযোগ পাবেন।


আরো সংবাদ



premium cement