১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আলামত আদালতে দাখিল মামলার সাক্ষী ৭৫ অভিযুক্ত ৮ জনের বিরুদ্ধে ১৬টি মামলা রিফাত হত্যা

-

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় নিকটআত্মীয়, এলাকাবাসী, পুলিশ, চিকিৎসক, বিচারকসহ মোট ৭৫ জনকে সাক্ষী করা হয়েছে। তাদের মধ্যে ১২ জন পুলিশ সদস্য, চার চিকিৎসক ও বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো: সিরাজুল ইসলাম গাজীর নামও রয়েছে।
এ মামলার ১ নম্বর সাক্ষী নিহত রিফাতের বাবা মো: আব্দুল হালিম দুলাল শরীফ। হেলাল সিকদারকে করা হয়েছে ২৬ নম্বর সাক্ষী। ৩০ ও ৩৫ নম্বর সাক্ষী হলেনÑ নয়ন বন্ড ও মিন্নির বিয়ের কাজী মো: আনিচুর রহমান ও বিয়েতে মিন্নির উকিল বাবা মো: রাইয়ানুল ইসলাম শাওন।
মামলার চার্জশিট থেকে জানা যায়, এতে অভিযুক্ত ২৪ জনের মধ্যে আটজনের বিরুদ্ধে মাদক, হামলা ও হত্যাচেষ্টার মামলাসহ মোট ১৬টি মামলা রয়েছে। মামলার এজাহার ও তদন্তে অভিযুক্তদের বয়সের বিবেচনায় দুই ভাগে ভাগ করে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে। প্রাপ্তবয়স্ক অভিযুক্তদের নিয়ে গঠিত চার্জশিটে অভিযুক্তের সংখ্যা ১০। অন্য দিকে অপ্রাপ্তবয়স্ক অভিযুক্তদের নিয়ে গঠিত চার্জশিটে অভিযুক্ত ১৪ জন।
প্রাপ্তবয়স্কদের চার্জশিটে ১ নম্বর অভিযুক্ত মো: রাকিবুল হাসান রিফাত ফরাজীর বিরুদ্ধে মাদক, মারধর ও হত্যাচেষ্টার অভিযোগে বরগুনা সদর থানায় মোট চারটি মামলা রয়েছে। এসব মামলায় বিভিন্ন সময় তিনি গ্রেফতারও হন। চার্জশিটের ৩ ও ৪ নম্বর অভিযুক্ত মোহাইমিনুল ইসলাম সিফাত ও মো: রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়ের বিরুদ্ধেও মারধর ও হত্যা চেষ্টার অভিযোগে বরগুনা সদর থানায় দু’টি মামলা রয়েছে।
এ ছাড়া চার্জশিটে থাকাদের মধ্যে দু’টি করে মামলা রয়েছে ৬ ও ৯ নম্বর অভিযুক্ত মো: মুছা ও মো: সাগরের বিরুদ্ধে। এর মধ্যে মুছার বিরুদ্ধে দায়ের করা মামলা দু’টি মাদকের। সাগরের বিরুদ্ধে দুই মামলার মধ্যে একটি নারী নির্যাতন ও অপরটি হত্যাচেষ্টার মামলা।
কিশোরদের নিয়ে গঠিত চার্জশিটের ১ নম্বর অভিযুক্ত মো: রাশেদুল হাসান ওরফে রিশান ফরাজী ও মো: তানভীর হোসেনের বিরুদ্ধেও একটি করে হত্যাচেষ্টা ও মারধরের মামলা রয়েছে। এ ছাড়া মো: ওয়ালিউল্লাহ অলি নামে ৪ নম্বর কিশোর অভিযুক্তের বিরুদ্ধে একটি মাদক ও একটি হত্যা চেষ্টার মামলা রয়েছে।
মামলার তদন্তকারী কর্মকর্তা বরগুনা সদর থানার পরিদর্শক (ওসি তদন্ত) মো: হুমায়ুন কবির বলেন, সততা, নিরপেক্ষতার সাথে এ হত্যা মামলার তদন্ত করা হয়েছে।
এ দিকে এ মামলার আলামত হিসেবে তিনটি পেনড্রাইভ, একটি ডিভিডি, রিফাতের ওপর হামলার স্থানে রক্তমাখা রাস্তার পিচের অংশ বিশেষ, একটি ব্যাটারিচালিত রিকশা, একটি রক্তমাখা অফহোয়াইট শার্ট, একটি স্টিলের চামচ, একটি কালো রঙের নারীদের জামা, একটি চিরুনি, মিন্নির বাঁধাই করা একটি ছবি, খোদাই করে ‘নয়ন+মিন্নি’ লেখা একটি শামুক, সিম ও মেমোরিকার্ডসহ বিভিন্ন ব্রান্ডের ছয়টি মোবাইল, রক্তমাখা কালো রঙের একটি জিন্সের প্যান্ট ও একটি রামদা আদালতে উপস্থাপন করা হয়েছে বলে মামলার চার্জশিট থেকে জানা যায়।
এসবের মধ্যে পেনড্রাইভ ও ডিভিডিতে সিসি ক্যামেরার ফুটেজসহ বন্ড ০০৭ গ্রুপের সব তথ্য দেয়া হয়েছে। এ ছাড়া একটি পেনড্রাইভে বিভিন্ন স্ক্রিনশটসহ নয়ন বন্ডের জন্মদিনে মিন্নির উপস্থিত থাকার ভিডিও চিত্রও দেয়া হয়েছে।
পেনড্রাইভ ও ডিভিডিতে থাকা সব ভিডিও ফুটেজ ও স্ক্রিনশট বিষয়ে পুলিশের সাইবার ফরেনসিক বিভাগের বিশেষজ্ঞদের মতামত নেয়া হয়েছে। এগুলোতে কোনো প্রকার এডিটিং করা হয়নি, এ ব্যাপারে বিশেষজ্ঞদের মতামতও চার্জশিটে যুক্ত করা হয়েছে। এ ছাড়া জব্দ করা ছয়টি মোবাইলের মধ্যে চারটি মোবাইলের বিষয়েও নেয়া হয়েছে বিশেষজ্ঞদের মতামত।
মামলার আলামত হিসেবে দেখানো রিকশাটি আহত রিফাত শরীফকে নিয়ে দুর্ঘটনাস্থল থেকে হাসপাতালে যায়। তাই রিকশাটি মালিকের জিম্মায় দেয়া হয়েছে। এ ছাড়া বাকি সব আলামত আদালতে দাখিল করা হয়।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল