২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সব চ্যালেঞ্জ মোকাবেলা করে এসডিজি অর্জন করবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

-

অংশীদারদের সহায়তায় বাংলাদেশ সব চ্যালেঞ্জ মোকাবেলা করে জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। তিনি বলেছেন, এর আগে আমরা বিশ্বসংস্থার সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য (এমডিজি) সফলভাবে অর্জন করেছি। এসডিজি অর্জনে কিছুটা অগ্রসর হলেও এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। তবে আমরা সঠিক পথেই এগিয়ে যাচ্ছি।
গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘এসডিজি ও বাংলাদেশ’বিষয়ক একটি সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতিসঙ্ঘ যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করেছে। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক মিয়া সিপ্পো ও জাতিসঙ্ঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) আঞ্চলিক পরিচালক অ্যান্ডারসন বক্তব্য রাখেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসডিজি অর্জনে জলবায়ুর নেতিবাচক প্রভাব বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। সরকার জলবায়ু পরিবর্তন কৌশল ও কার্যপত্র প্রণয়ন করেছে। বর্তমানে জাতিসঙ্ঘ ও উন্নয়ন সহযোগীদের সাথে সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলাসংক্রান্ত বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করেছে।
তিনি বলেন, দারিদ্র্যবিমোচন, শিশু ও মাতৃ মৃত্যুর হার কমানো, সমাজের সব স্তরে বৈষম্য দূর করা, মানসম্পন্ন শিক্ষা এবং সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার মতো চ্যালেঞ্জগুলো আমাদের মোকাবেলা করতে হবে। জাতিসঙ্ঘের ২৩টি সংস্থা নিয়ে গঠিত ইউএনসিটি সরকারকে এসডিজি অর্জনে সমন্বিতভাবে সহায়তা দিয়ে যাচ্ছে।
শাহরিয়ার আলম বলেন, এসডিজি অর্জনের সব টার্গেট পররাষ্ট্র মন্ত্রণালয় ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। এ জন্য বেশ কয়েকটি কমিটি কাজ করছে। এসডিজি বাস্তবায়নের জন্য বাংলাদেশ রাজনৈতিক প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, জাতিসঙ্ঘের সংস্কারে সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের উদ্যোগকে বাংলাদেশ সমর্থন দিয়ে যাচ্ছে।
জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনের আগে এসডিজির ওপর আয়োজিত সম্মেলনকে গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যায়িত করে মিয়া সিপ্পো বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশ উন্নয়নের পথে অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। দুর্ভিক্ষ, দারিদ্র্য ও প্রাতিষ্ঠানিক বিশৃঙ্খলা মোকাবেলা করে বাংলাদেশ আজকের অবস্থায় পৌঁছেছে। আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশর অর্জন একটি দৃষ্টান্ত।
ইউএনএফপিএ’র আঞ্চলিক পরিচালক অ্যান্ডারসন বলেন, জাতিসঙ্ঘ ও বাংলাদেশ বহু বছর ধরে একে অন্যকে সহযোগিতা দিয়ে যাচ্ছে। এ যাত্রা অব্যহত থাকবে।

 


আরো সংবাদ



premium cement