২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

৫৩ বিচারিক কর্মকর্তা বদলি থেমে নেই প্রেষণ বাড়ছে মামলাজট

-

বিচার বিভাগীয় কর্মকর্তার নিয়মিত বদলির আদেশের মধ্যে থেমে নেই প্রেষণও। গত দেড় মাসে ৩০ বিচারিক কর্মকর্তাকে প্রেষণে বদলি করা হয়েছে। প্রেষণে বদলিকৃত কর্মকর্তারা বছরের পর বছর নির্বাহী বিভাগে কর্মরত আছেন। এমন কিছু কর্মকর্তাকে সাময়িকভাবে বিচারকাজে আদালতে দেয়া হলেও পরবর্তীতে তাদেরকে আবার নির্বাহী বিভাগে ফিরিয়ে নেয়া হচ্ছে। ফলে দেশের আদালতগুলোতে মামলাজট বাড়ছে।
বিচার বিভাগীয় কর্মকর্তার ধারাবাহিক বদলির আদেশে গত মঙ্গলবার ৫৩ কর্মকর্তাকে বদলির আদেশ দিয়েছে সরকার। সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ ও অনুমোদনক্রমে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
সংশ্লিষ্ট তথ্য মতে, একদিনে পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে বদলিকৃত কর্মকর্তাদের মধ্যে জেলা ও দায়রা জাজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, যুগ্ম জেলা ও দায়রা জজ, জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তথা সমপর্যায়ের কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে দুইজন কর্মকর্তাকে (বিচারিক কর্মকর্তা) আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগে এবং একজনকে তথ্য মন্ত্রণালয়ে প্রেষণে আইন কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে।
একইভাবে গত মাসে (সেপ্টেম্বর) একদিনেই বিচার বিভাগীয় ৮৯ কর্মকর্তার বদলির আদেশের মধ্যে ২৯ জনকে প্রেষণে বদলি করা হয়েছে। এভাবে প্রেষণে বদলির আদেশ থেমে নেই। আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় তথা নির্বাহী বিভাগে প্রায় তিন শতাধিক বিচারিক কর্মকর্তা প্রেষণে নিয়োজিত রয়েছেন। তারা দীর্ঘদিন ধরে বিচারকাজের বাইরে নির্বাহী বিভাগে কর্মরত আছেন। আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সংসদ সচিবালয়, নির্বাচন কমিশন সচিবালয়, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, দুর্নীতি দমন কমিশন, কাস্টমস হাউজ, জাতীয় মানবাধিকার কমিশনসহ বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মরত আছেন। তারা দীর্ঘদিন নির্বাহী বিভাগে কর্মরত থাকলেও বিচারকাজে ফিরিয়ে আনার উদ্যোগ নেই। বরং প্রেষণে বদলি বা পদায়ন অব্যাহত রয়েছে। স্বল্প সময়ের জন্য কিছু কর্মকর্তাকে বিচারকাজে আদালতে দেয়া হলেও পরবর্তীতে তাদেরকে ফের নির্বাহী বিভাগে দেয়া হচ্ছে।
সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, সারা দেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এর মধ্যে দেওয়ানি ১৩ লাখ ৯৭ হাজার ৩৫৪টি, ফৌজদারি ১৯ লাখ ৬৭ হাজার ১৬৫টি এবং অন্যান্য ৮৮ হাজার ৮৩৪টি। আবার এর মধ্যে ৫ বছর, ১০ বছর এবং তারও অধিক পুরনো মামলা রয়েছে। আবার এর সাথে প্রতিদিন নতুন নতুন মামলা যুক্ত হচ্ছে।
মামলাজট কমাতে দেশের সর্বোচ্চ আদালতের পাশাপাশি সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। এর অংশ হিসেবে দেশের সর্বনি¤œ আদালত ও ট্রাইব্যুনালকে পাঁচ বছরের অধিক পুরনো মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। এ ছাড়া এই জট নিরসনে সিঙ্গাপুরের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় সরকার।
গত বছরের মাঝামাঝি সময়ে সুপ্রিম কোর্টের এক সার্কুলারে বলা হয়, দেশের বিচারিক তথা অধস্তন আদালতগুলোতে বর্তমানে ২৮ লাখেরও বেশি মামলা বিচারাধীন এবং ক্রমান্বয়ে এই মামলার জট বৃদ্ধি পাচ্ছে। বিচারাধীন মামলার মধ্যে পাঁচ বছরের অধিক পুরনো মামলার সংখ্যাও কম নয়। ফলে মামলা নিষ্পত্তির হার বৃদ্ধিসহ অগ্রাধিকার ভিত্তিতে পাঁচ বছরের বেশি পুরনো মামলা নিষ্পত্তি করে ক্রমবর্ধমান মামলাজট নিরসনের বিকল্প নেই। তাই দেশের সব নি¤œ আদালত ও ট্রাইব্যুনালকে পাঁচ বছরের অধিক পুরনো মামলা নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়।
এ দিকে বাংলাদেশে নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনার ডেরেক লোহের সাথে সম্প্রতি এক বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মামলাজট আমাদের (বাংলাদেশের) একটি বড় সমস্যা। এ সমস্যা কাটিয়ে ওঠার জন্য সরকার বিভিন্ন চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, মামলাজট সমস্যাটা সিঙ্গাপুরেও ছিল, সেটা তারা অত্যন্ত সুচিন্তিতভাবে সমাধন করেছেন। বাংলাদেশের মামলাজট কমাতে আমরা সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারি। কারণ তারা যেসব পদক্ষেপ নিয়ে মামলাজট কমিয়েছে, তার অনেকগুলো পদক্ষেপই আমাদের দেশে গ্রহণ করা সম্ভব।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল