১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পানগাঁও আইসিটিতে স্থবিরতা

-

ব্যবসায়ীদের সাথে কাস্টমসের বিরোধের কারণে স্থবিরতা বিরাজ করছে পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনালে (আইসিটি)। রাজস্ব বিভাগের কর্মকর্তাদের স্বেচ্ছাচারিতার কারণে নানা জটিলতায় পড়তে হচ্ছে তাদের। পণ্য অ্যাসেসমেন্ট বা এক্সামিনেশনের আগেই স্পিডমানি চাওয়া, একই পণ্য ভিন্ন ভিন্ন শুল্কায়ন, এক গ্রুপ খালাসের দায়িত্বে থাকলে অন্য গ্রুপের সদস্যরা শুল্ক গোয়েন্দা ও সেন্ট্রাল ইন্টেলিজেন্ট সেলকে বিরূপ তথ্য প্রদানসহ নানারকম জটিলতায় ব্যবসায়ীরা পণ্য খালাস বন্ধ রেখেছেন। ফলে গতকাল সোমবার এই পোর্টে পণ্য খালাসের বিল অব অ্যান্ট্রি দাখিল হয়েছে মাত্র একটি।
ভুক্তভোগীরা জানান, আমদানিকারক ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা শত ভাগ পরিচ্ছন্ন কাজ করলেও পেপার প্রতি ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা গুনতে হয়। আর ঘুষ না দিলে কোনো কর্মকর্তা কাজ করে দেন না। কাগজপত্র এক টেবিল থেকে অন্য টেবিলে যায় না। দুর্নীতিপরায়ণ কর্মকর্তারা এখন বহাল তবিয়তে উৎকোচ গ্রহণ করে ধরাকে সরা জ্ঞান করেন। এসব কর্মকর্তার জাঁতাকলে পড়ে উৎকোচ দিতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা। অগ্রিম উৎকোচ না দিলে দায়িত্বরত কর্মকর্তারা আমদানি রফতানির কাগজ ছুড়ে ফেলে দেয়। কখনো কখনো পেপার শতভাগ পরিচ্ছন্ন থাকলে এই শাখায় কর্মকর্তা অকারণে ব্যবসায়ীদের হয়রানি করেন। ফলে ব্যবসায়ীরা হয়রানি এড়াতে ও দ্রুত পণ্য ক্লিয়ারেন্স নিতে উৎকোচ দিতে বাধ্য হয়।
নাম প্রকাশ না করার শর্তে একজন আমদানিকারক বলেন, গত ১৫ মে এই বন্দর দিয়ে জন্মদিনের বেলুন আমদানি করে এশিয়ান গ্লোবাল লিঙ্ক নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান। এর শুল্কায়ন করা হয় প্রতি কেজিতে দেড় ডলার করে। একই পণ্য গত ২৬ আগস্ট আমদানি করে এম এস সাদ এন্টারপ্রাইজ। সেই পণ্যেও প্রতি কেজিতে দেড় ডলার করে শুল্কায়ন করা হয়। কিন্তু এর আগের দিন ২৫ আগস্ট এক কনটেইনার একই পণ্য শুল্কায়ন করতে গেলে প্রতি কেজিতে সাড়ে ৩ ডলার দাবি করে কাস্টমস কর্তৃপক্ষ। কাস্টমস কর্মকর্তাদের এমন স্বেচ্ছাচারিতার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনলে কোনো ব্যবস্থা নিচ্ছেন না তারা।
এ সব বিষয়ে কথা বলতে পানগাঁও কাস্টমস হাউজের কমিশনার ইসমাঈল হোসেন সিরাজীর সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। পরে খুদেবার্তা পাঠালেও কোনো উত্তর দেননি।

 


আরো সংবাদ



premium cement
ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক

সকল