২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কুর্তি পরীক্ষা

-

ভারতের হায়দরাবাদের সেন্ট ফ্রান্সিস কলেজ। সে কলেজের মূল গেটে এসে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন ছাত্রীরা। কিন্তু কোনোভাবেই ভেতরে ঢুকতে পারছেন না তারা। কারণ তাদের পথ আটকে দাঁড়িয়ে আছেন শাড়ি পরিহিত এক নারী, যিনি কলেজের অন্যতম নিরাপত্তা রক্ষীও। কলেজের নির্দেশিকা অনুসারে দাঁড়িয়ে থাকা ছাত্রীদের পোশাক মিলিয়ে দেখছেন তিনি। যাদের কুর্তির দৈর্ঘ্য হাঁটুর নিচ পর্যন্ত, তারাই পাচ্ছেন কলেজে ঢোকার এবং ক্লাস করতে যাওয়ার অনুমতি। কুর্তির ঝুল হাঁটুর ওপরে হলে তাদের গেটেই আটকে দেয়া হচ্ছে। ঘটনাটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সেটি ভাইরাল হয়ে যায়।
হায়দরাবাদের ওই কলেজের পক্ষ থেকে গত জুলাইয়ে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়। সেখানে বলা হয়, কলেজে আসা ছাত্রীদের কুর্তির ঝুল হাঁটুর নিচ পর্যন্ত হতে হবে। সেই নির্দেশিকায় আরো বলা হয়েছিল, স্লিভলেস, শর্টস ও ওই জাতীয় সমস্ত পোশাক কলেজ চত্বরে নিষিদ্ধ। আগস্ট থেকে সেই নির্দেশিকা কার্যকর হয় কলেজে। তার পর থেকে কলেজের গেটে ‘পোশাকের পরীক্ষায়’ উত্তীর্ণ হয়ে তবেই ক্লাসে যেতে পারছেন ছাত্রীরা।
বিষয়টি নিয়ে অবশ্য ইতোমধ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন কলেজটির বর্তমান ও সাবেক ছাত্রীরা। তারা সোশ্যাল মিডিয়ায় এ বিষয়টি নিয়ে সোচ্চার হওয়ার ও প্রতিবাদ জানানোর আহ্বানও জানিয়েছেন। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement