১৬ সেপ্টেম্বর ২০১৯

ঝরল আরো ১৪ প্রাণ

-

চট্টগ্রামের মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ ও ছাত্রলীগের দুই নেতা নিহত হয়েছেন। এ ছাড়া বাগেরহাটের রামপালে তিনজনসহ দেশের অন্যান্য স্থানে আরো ৯ জন নিহত হন।
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রামের মিরসরাইয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা যাত্রীবাহী লেগুনায় কাভার্ডভ্যানের ধাক্কায় একজন আওয়ামী লীগ নেতা ও উপজেলা ছাত্রলীগ নেতাসহ দুইজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো সাতজন। মঙ্গলবার রাতে জামালের দোকান এলাকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী লাইনে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় নিহতরা হলেনÑ মিরসরাই সদর ইউনিয়নের মান্দার বাড়ীয়া এলাকার সোলেমান কোম্পানি বাড়ির দেলোয়ার হোসেনের ছেলে ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মো: আলাউদ্দিন (৬০) একই গ্রামের দৌলত ভূঁইয়া বাড়ির ডিপটি হোসেনের ছেলে ও মিরসরাই উপজেলা ছাত্রলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোশাররফ হোসেন মিলন (৩০)। আহতরা হলেনÑ মিরসরাই সদর ইউনিয়নের কিছমত জাফরাবাদ এলাকার শ্যামল শর্মা (৩৫), উত্তর তালবাড়িয়া এলাকার অজিত দাশ (৪০), মধ্যম তালবাড়িয়ার এলাকার রণজিত ভৌমিক, মঘাদিয়া ইউনিয়নের মাস্টারপাড়া এলাকার সত্যজিৎ দাশ (৩০), পঙ্কজ নাথ (৩৮) ও ওচমানপুর ইউনিয়নের সাহেবপুর গ্রামের জীবন (৪৫)।
মিরসরাই ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা তানভীর বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিস ও জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ আহতদের উদ্ধার করে মিরসরাই সদর বেসরকারি হাসপাতাল নিলে কর্তব্যরত চিকিৎসক মো: আলা উদ্দিনকে মৃত ঘোষণা করেন এবং মিলনকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিলে হাসপাতালের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জোরারগঞ্জ হাইওয়ে পুলিশের এএসআই আব্দুস সামাদ বলেন, দুর্ঘটনাকবলিত এলাকা থেকে গাড়িটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটের রামপালে নির্মাণাধীন তাপ বিদ্যুৎকেন্দ্রের সম্মুখে দাঁড়িয়ে থাকা ইট বোঝাই বিকল ট্রাকের পেছনে পাথরবাহী ট্রাকের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। এ সময়ে আরো একজন আহত হন। হতাহতদের মধ্যে সবাই ইট ও পাথর বোঝাই ট্রাকের চালক ও শ্রমিক। গত মঙ্গলবার দুপুরে মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনাটি ঘটে।
রামপাল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) তুহিন হাওলাদার জানান, এ দুর্ঘটনায় ইট বোঝাই ট্রাকের চালক সাতক্ষীরার নগরঘাটা এলাকার ইসরাইল হোসেন আনসারীর ছেলে মো: ইয়াসিন আনসারী (২২) ও পাথর বোঝাই ট্রাকের দুই শ্রমিক চাপা পড়ে ঘটনাস্থলে মারা যান। অপর এক শ্রমিকে আহত অবস্থায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া অংশের চর বাউশিয়ার সজীব পাম্প সংলগ্ন এলাকায় গত মঙ্গলবার দুপুরে সড়ক দুর্ঘটনায় দু’জন নিহত ও ৪৫ জন আহত হয়েছেন।
প্রত্যক্ষদর্শী, ফায়ার সার্ভিস, হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা যায়, ঢাকা থেকে কুমিল্লাগামী যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো ঠ-১১-১৬৯৪ নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডার ভেঙে অপর সাইডে গিয়ে কাভার্ড ভ্যানের (ঢাকা মেট্রো চ-১১৭৪৬৪) সাথে মুখোমুখি সংঘর্ষে বাসটির সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। এতে বাসের দুই যাত্রী ঘটনাস্থলেই মারা যান। এই ঘটনায় শিশু ও নারীসহ অন্তত ৪৫ জন যাত্রী আহত হন। আহতের উদ্ধার করে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠান।
আহতরা হলোÑ সামিউল (৪) বাবা আহসান উল্লাহ, চাঁদপুর, ফারজানা (৩৫) মতলব, আরজুদা বেগম (৩৫) বাবা আহসান, রিনা আক্তার বাবা মোসলেম উদ্দিন, নাটোর, জসিম মিয়া বাবা রহিজ আলী, চাঁদপুর, সুজন (২৫) বাবা নুরুল হক নোয়াখালী, পলাশ (২১) বাবা কাজল, কুমিল্লা, আলমগীর মাহবুব বাবা আলী আকবর, চাঁদপুর, সোলেমান (৫১) বাবা আমির হোসেন ব্রাহ্মণবাড়িয়া, হাবিব (২২) বাবা অজ্ঞাত লক্ষ্মীপুর, রাকিব চট্টগ্রাম, রাসেল আলী বাবা অজ্ঞাত, ইকরামুল বাশার বাবা অজ্ঞাত কুমিল্লা, শাকিল (২২) বাবা মোস্তফা, কুমিল্লা সোলেমান (৫১) বাবা আমির হোসেন, কুমিল্লা, মোকলেছুর রহমান (৪৯) বাবা আব্দুর রব দেবিদ্বার, আলমগীর (৪৮) বাবা আব্দুর রহমান মতলব, মোহাম্মদ হোসেন (৩৬) বাবা জুলফিক্কর, চট্টগ্রাম, আবু জাফর (৪৫) কলিম চট্টগ্রাম, খোরশেদ (৪০) বাবা অফিক উদ্দিন শরীয়তপুর, হাবীব বাবা শফি উদ্দিন, গোদনাইল, রায়হান (১৯) নাটোর, গিয়াস উদ্দিন (৩৫) মোতালেব, নোয়াখালী, রবিন (১৪) বাবা রনি মিয়া কিশোরগঞ্জ।
নারায়ণগঞ্জ হাইওয়ে সার্কেল সিনিয়র এএসপি জিসানুল হক জানান, ঘটনাস্থল থেকে গুরুতর আহতদের মধ্যে অজ্ঞাত পাঁচজনকে আশঙ্কাজনক অবস্থা দেখে তাদের ঢাকা পাঠিয়ে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, আনন্দ পরিবহনের ড্রাইভার পালিয়ে গেছে। ড্রাইভারকে গ্রেফতারে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হবে। গাড়ি দু’টি জব্দ করা হয়েছে। বৃষ্টির মাঝে বেপরোয়া গতিতে বাসটি চালানোর কারণেই এই দুর্ঘটনা ঘটে। ওভার স্পিড মামলাসহ একাধিক মামলা করা হবে।
বগুড়া অফিস জানায়, বগুড়া-নাটোর মহাসড়কের শাজাহানপুর উপজেলার গোহাইল নামক স্থানে ট্রাকের সাথে ধাক্কা লেগে সিএনজি চালিত থ্রি হুইলারের যাত্রী দুইজন নিহত ও চারজন আহত হয়েছেন। গত মঙ্গলবার রাতে দুর্ঘটনাটি ঘটে। স্থানীয় লোকজন হতাহতদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে।
স্থানীয় লোকজন জানান, রাজশাহী থেকে চিনি বোঝাই একটি ট্রাক (বগুড়া-ট-১২-০৮০৬) বগুড়ার দিকে যাচ্ছিল। অপর দিকে বগুড়া থেকে সিএনজি চালিত একটি থ্রি হুইলার পাঁচজন যাত্রী নিয়ে নন্দীগ্রাম যাচ্ছিল। ঘটনাস্থলে দুর্ঘটনায় থ্রি হুইলারটি দুমড়ে মুচড়ে যায় এবং দুইজন যাত্রী নিহত এবং চালকসহ চারজন আহত হন।
হাইওয়ে পুলিশ কুন্দারহাট ফাঁড়ির উপপরিদর্শক কাজল নন্দী বলেন, ‘ট্রাকটি যান্ত্রিক ত্রুটি দেখা দিলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে থ্রি হুইলারকে চাপা দেয়। এতে দুইজন মারা যায়। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম জানা যায়নি।
বকশীগঞ্জ (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের বকশীগঞ্জে ট্রাকের ধাক্কায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহত যুবকের নাম শফিকুল ইসলাম। তিনি বগারচর ইউনিয়নের রামরামপুর গ্রামের আয়েল উদ্দিনের ছেলে। গত মঙ্গলবার সকালে একই ইউনিয়নের গোপালপুর গ্রামের রাস্তায় এ দুর্ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা গেছে, বকশীগঞ্জ বাজার থেকে মোটরসাইকেল চালিয়ে নিজ বাড়িতে ফিরছিলেন শফিকুল ইসলাম (৩০)। গোপালপুর গ্রামে রাস্তার ওপর একটি ট্রাক তার মোটরসাইকেলকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। বকশীগঞ্জ থানার ওসি হজরত আলী জানান, ট্রাকটি আটক করা হয়েছে।
দুপচাঁচিয়া (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার দুপচাঁচিয়ায় গত মঙ্গলবার সকালে যাত্রীবাহী কোচের ধাক্কায় মোটরসাইকেল চালক আব্দুর রহিম (৫৫) নামের এক ব্যবসায়ী নিহত হয়েছেন। নিহত রহিম কাহালু উপজেলার বীরকেদার মণ্ডলপাড়ার মৃত কুড়ানো তালুকদারের ছেলে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দুপচাঁচিয়ার থানার সন্নিকটে মিনি ট্রাক স্ট্যান্ডের সামনে বগুড়াগামী শাহ ফতহে আলী পরিবহন নামের যাত্রীবাহী কোচ বিপরীত দিক থেকে আসা মোটরসাইকেল চালককে ধাক্কা দিলে তিনি সড়কের ওপর ছিটকে পড়ে যান। এ সময় তিনি কোচের চাকার নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হন। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে।
দুপচাঁচিয়া থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান বলেন, নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় লাশ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।
সোনাতলা (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার সোনাতলা উপজেলায় বাসের ধাক্কায় অটোভ্যান চালক ফুল মিয়া নিহত হয়েছেন। ঘটনাটি ঘটে উপজেলার সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন এলাকায়।
গাবতলী উপজেলার পশ্চিম নতুন পাড়া গ্রামের মৃত রজিব উদ্দিন প্রামাণিকের ছেলে ফুল মিয়া (৪৫) বটতলা থেকে অটোভ্যান চালিয়ে বাড়ি ফিরছিলেন। এ সময় বগুড়ার উপজেলার শিহিপুর বটতলা রেল ঘুমটি সংলগ্ন পল্লী বিদ্যুৎ অফিসের সামনে বিপরীত দিক থেকে আসা ঢাকা মেট্রো-জ ১১-২৫০৮ মক্কা-মদিনা নামক একটি মিনি বাস ওই অটো ভ্যানকে পেছন থেকে সজোরে ধাক্কা দেয়। এতে ওই চালক অটো থেকে রাস্তার পাশে ছিটকে পড়ে যান। স্থানীয় লোকজন তাকে বগুড়া শজিমেক হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি মারা যান। এ সংবাদ পেয়ে স্থানীয় লোকজন ওই বাসটি আটক করে। পরে থানা পুলিশ এসে বাসটি থানা হেফাজতে নিয়ে যায়।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় যাত্রীবাহী বাসের চাকায় পিষ্ট হয়ে এক যুবক নিহত হয়েছেন। গতকাল সকালে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজারের আল-আরাফাহ ব্যাংকের সামনের এ দুর্ঘটনায় নিহত ইমরান হোসেন মোড়ল (২০) পশ্চিমপাড়া এলাকার মিজানুর রহমান মোড়লের ছেলে। পেশায় তিনি ইলেকট্রিক মিস্ত্রি ছিলেন।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, ইলেকট্রিক মিস্ত্রি ইমরান হোসেন মোটরসাইকেলে বাড়ি থেকে দোকানের উদ্দেশে বের হন। ঘটনাস্থলে খুলনা থেকে সাতক্ষীরাগামী যাত্রীবাহী বাস (খুলনা মেট্রো-জ-১১-০০৩৯) পেছন থেকে তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান।
ক্ষুব্ধ লোকজন এ সময় চুকনগর বাজার এলাকায় খুলনা-সাতক্ষীরা সড়কে প্রায় ১ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ করে রাখে। এতে সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠির রাজাপুরে বাসচাপায় আব্দুর রাজ্জাক হাওলাদার (৩৫) নামে এক মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। গত মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার মিলবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত রাজ্জাক ভাড়ায় চালিত মোটরসাইকেল চালক ছিলেন। তিনি ভাণ্ডারিয়া বাসস্ট্যান্ড এলাকার সরদার পাড়ার মৃত আব্দুল গনি হাওলাদারের ছেলে।
পুলিশ জানায়, মঠবাড়িয়া থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা রাফিন-সাফিন পরিবহনের (খুলনা মেট্রো-ব-১১-০০৯৯) গাড়িটি মিলবাড়ি এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি টমটম ও মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে টমটমের যাত্রীরা প্রাণে বাঁচলেও মোটরসাইকেল চালক রাজ্জাকের মৃত্যু হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, মিলবাড়ী এলাকার বেলতলা নামক স্থানে খালে পাইলিং দেয়ার জন্য মাটি কেটে মহাসড়কের ওপরে উঠিয়ে রাখে ঠিকাদারের লোকজন। স্থানীয়রা বিষয়টি ঠিকাদারকে একাধিকবার জানালেও তাতে কর্ণপাত করেননি ঠিকাদার। এতে মহাসড়ক সঙ্কুচিত হওয়ার ফলে এই দুর্ঘটনা ঘটেছে বলে অভিযোগ স্থানীয়দের।
রাজাপুর থানার ওসি (তদন্ত) আবুল কালাম আজাদ বলেন, ‘নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঝালকাঠি সদর হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনাকবলিত বাসটিও আটক করা হয়েছে।’
নয়া দিগন্তের সুনামগঞ্জ সংবাদদাতার বড় ভাই সড়ক দুর্ঘটনায় আহত
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, নয়া দিগন্তের সুনামগঞ্জ জেলা সংবাদদাতা তৌহিদ চৌধুরী প্রদীপের বড় ভাই জামালগঞ্জ উপজেলা বিএনপির সহ-সাধারণ সম্পাদক জুলফিকার চৌধুরী রানা কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন।
তিনি বেসরকারি সেবা সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজে (সিএনআরএস) প্রকল্পের কক্সবাজারের উখিয়া উপজেলায় কর্মরত। গত সোমবার সন্ধ্যায় কর্ম এলাকা থেকে বাসায় ফেরার পথে কক্সবাজারের কলাতলী পুলিশ লাইন সংলগ্ন আদর্শ গ্রামের সামনে সড়কে একটি অটো টমটম গাড়ি তাকে ধাক্কা দেয়। এতে তিনি আহত হন। সিএনআরএসের সার্বিক সহায়তায় প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর তাকে উন্নত চিকিৎসার জন্য বুধবার চট্টগ্রাম থেকে বিমানে ঢাকায় নিয়ে আসা হয়।


আরো সংবাদ

এরশাদের আসনে জাপাকে সমর্থন দিয়ে আ’লীগ প্রার্থী রাজুর প্রার্থীতা প্রত্যাহার জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই : জিএম কাদের অস্থির মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ আসন্ন? হত্যা মামলার এজাহার পাল্টে দেয়ার অভিযোগে ওসির বিরুদ্ধে তদন্তের নির্দেশ গণতন্ত্র ফিরিয়ে আনতে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : জিএম সিরাজ দুর্নীতি এখন রাষ্ট্র প্রশাসনের স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে : ওয়ার্কার্স পার্টি  ‘পিএসসি- ২০১৯’ দেশের স্বার্থবিরোধী : জাতীয় কমিটি মেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ চ্যাম্পিয়ন খেলোয়াড় কখনোই বাতিল করা যায় না : রিকি পন্টিং এখন আবার অঘোষিত বাকশাল তৈরি হয়ে গেছে : আ স ম রব ঢাবি সিনেট থেকে শোভনের পদত্যাগ

সকল