২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আলভীর শয্যাপাশে তথ্যমন্ত্রী সড়ক দুর্ঘটনা একটি মারাত্মক সমস্যা

রাঙ্গুনিয়া সমিতি ঢাকার কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ : পিআইডি -

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, সড়ক দুর্ঘটনা একটি মারাত্মক সমস্যা হিসেবে দেখা দিয়েছে, যা রোধে জোরালো ক্যাম্পেইন প্রয়োজন। সড়ক দুর্ঘটনা পৃথিবীর সব দেশেই আছে কম বেশি। সরকার ইতোমধ্যে ব্যবস্থা গ্রহণ করেছে এবং ১১১টি সুপারিশ সেখানে নেয়া হয়েছে। আমি আশা করি, এই সুপারিশগুলো যদি বাস্তবায়িত হয় তাহলে সড়ক দুর্ঘটনা অনেকাংশেই কমে যাবে।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর শ্যামলীর ট্রমা সেন্টারে বাসচাপায় গুরুতর আহত কিশোর আলভীকে দেখার পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আলভীর মা রুমানা সুলতানা, খালা মনিরা বেগম, ট্রমা সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক, বিশিষ্ট সঙ্গীতশিল্পী রফিকুল আলম প্রমুখ। তথ্যমন্ত্রী বিনা খরচে আলভীর চিকিৎসার জন্য অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হককে অনুরোধ জানালে তিনি সে ব্যবস্থা করবেন বলে জানান।
ড. হাছান মাহমুদ বলেন, প্রথমত শিল্পী পারভেজ রবকে যেখাবে চাপা দেয়া হয়েছে এরপর তার ছেলে একই কোম্পানির গাড়িতে যেভাবে দুর্ঘটনার শিকার হয়েছেন, দুটিই দুর্ঘটনা কি না, বিশেষ করে পরবর্তী ঘটনাটি তদন্তের দাবি রাখে। আমি মনে করি অসচেতনভাবে গাড়ি চালানোর কারণে মানুষের মৃত্যুবরণ, পঙ্গুত্ব¡বরণ- এগুলো সব দুর্ঘটনা নয়, কিছু খুনের ঘটনা। সুতরাং এগুলোর লাগাম টেনে ধরতেই হবে।
‘ভুয়া লাইসেন্স বা রোড পারমিট ছাড়া গাড়ি চালানোর ক্ষেত্রে দায়ী সবার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, সরকার এ বিষয়ে কাজ করছে’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, যাদের এভাবে বেপরোয়া গাড়ি চালানো, মানুষের ওপর গাড়ি তুলে দেয়ার কারণে প্রাণ ঝরে পড়ছে, সেই দানবদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, রুখতেই হবে। এ জন্য প্রয়োজন জোরালো প্রচার ও ক্যাম্পেইন। তিনি বলেন, বেশির ভাগ ড্রাইভার ভালোভাবে গাড়ি চালানোর চেষ্টা করে, ইচ্ছাকৃতভাবে দুর্ঘটনা ঘটায় না। কিন্তু কিছু চালক বেপরোয়া গাড়ি চালায়, একে অপরের সাথে প্রতিযোগিতায় নামে, অনেক ক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে চাপা দেয়। এরা দুষ্কৃতকারী, দুর্বৃত্ত। অসচেতনভাবে, ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো এই সমস্ত চালকের ট্রাফিক আইন সম্পর্কে কোনো ধারণা নেই। এদের কারণেই দুর্ঘটনা ঘটছে। এদেরকে অবশ্যই নিয়ন্ত্রণে আনতে হবে।
ড. হাছান মাহমুদ বলেন, দেশে সড়ক বাড়ছে, গাড়ি বাড়ছে, মানুষ বাড়ছে, এর সাথে সাথে সড়কের নিরাপত্তায় মালিক সমিতি, শ্রমিক ও চালক সমিতি, জনগণ ও প্রশাসন ঐক্যবদ্ধভাবে একটা ক্যাম্পেইন হাতে নিতে পারি। আশা করি তাহলে আমরা এটি নিয়ন্ত্রণ করতে পারব। আমি মালিক, শ্রমিক ও চালক সমিতিসহ বিভিন্ন সমিতিগুলোকে অনুরোধ জানাব, যাতে করে কেউ ভুয়া লাইসেন্স দিয়ে গাড়ি চালাতে না পারে এবং অসুস্থ গতি প্রতিযোগিতায় না নামে, এ জন্য সবার সচেতনতা দরকার।
গত বৃহস্পতিবার যে পরিবহনের বাসচাপায় উত্তরায় সঙ্গীতশিল্পী পারভেজ রব নিহত হন, সেই একই পরিবহনের বাসচাপায় শনিবার তার ছোট ছেলে আলভী গুরুতর আহত হন এবং তার বন্ধু মেহেদী নিহত হন।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল