১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দুঃশাসনে শাসন ব্যবস্থা ভেঙে পড়েছে : মির্জা ফখরুল

জাতীয় প্রেস ক্লাবে ব্যারিস্টার আবদুস সালাম তালুকদার স্মৃতি সংসদের আলোচনা ও দোয়া মাহফিল : নয়া দিগন্ত -

সরকারের দুঃশাসনে দেশের শাসনব্যবস্থা ভেঙে পড়েছে বলেছে বলে উদ্বেগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বিকেলে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। সভার আয়োজন করে ‘ব্যারিস্টার সালাম তালুকদার স্মৃতি সংসদ’।
মির্জা ফখরুল বলেন, সারা দেশে সরকার একটা লুটের রাজত্ব কায়েম করেছে। সেখানেই যাবেন সেখানে দেখবেন আওয়ামী লীগের লোকেরা লুটপাট ছাড়া আর কোনো কিছু করছে না। যার ফলে আজকে সমস্ত কিছু ভেঙে পড়ছে, শাসনব্যবস্থা ভেঙে পড়ছে। আজকে দুঃশাসন সমগ্র দেশে একটা অসহ্য ও অস্বাভাবিক দুঃসহনীয় পরিবেশ বিরাজ করছে।
তিনি অভিযোগ করে বলেন, এই সরকার খুব সুপরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধবংস করছে। শুধু গণতন্ত্র নয় রাজনীতিকেই ধ্বংস করছে। ১/১১ তে ষড়যন্ত্র-চক্রান্ত হয়েছিল বিরাজনীতিকরণের সেই ধারাই এখন চলছে। পুরোপুরিভাবে রাজনৈতিক দলগুলোকে নিশ্চিহ্ন করে দিয়ে তাদের প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করে তাদের একদলীয় শাসনব্যবস্থাকে প্রতিষ্ঠা করা। তিনি বলেন, এই দেশে এখন বিচারব্যবস্থা বলতে কিছু নেই, আইনের শাসন বলতে কিছু নেই, ন্যায়-নীতি বলতে কোনো কিছুই নেই। এখন শুধু একদল, একনীতি, একটাই প্রতিষ্ঠিতÑ সেটা হচ্ছে আওয়ামী লীগ। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে আন্দোলন গড়ে তুলতে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।
আয়োজক সংগঠনের চেয়ারম্যান অধ্যাপক এমাজউদ্দীন আহমদের সভাপতিত্বে ও সদস্য শামসুজ্জামান মেহেদীর পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সিরাজুল হক, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, রশিদ উজ-জামান মিল্লাত, নিলোফার চৌধুরী মনি, সুলতান সালাউদ্দিন টুকু, হাবিবুর রশীদ হাবিব, ওয়ারেস আলী মামুন, সুজাত আলী, মরহুম নেতার জামাতা এম হাসান ও ভাতিজী সাদিয়া হক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মরহুম আবদুস সালাম তালুকদারের স্ত্রী মাহমুদা সালামসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মির্জা ফখরুল বলেন, সংগ্রামের কোনো বিকল্প নেই, ঐক্যের কোনো বিকল্প নেই। আজকে গোটা জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে, সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করতে হবে, দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হয়েই এই যে মনোস্টার দানবকে সরাতে হবে। তা নাহলে একাত্তর সালে যে চেতনা নিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম সেই চেতনা ধূলিসাৎ হয়ে যাবে।
সরকারের ব্যর্থতা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, এই সরকার ব্যর্থ হয়েছে। তারা অর্থনীতি ধবংস করেছে, তারা শিক্ষাব্যবস্থা ধ্বংস করেছে, তারা স্বাস্থ্য ব্যবস্থাকে ধ্বংস করেছে। আপনারা দেখুন ডেঙ্গু- কী আকার ধারণ করেছে, হাজার হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। এই সরকারের অব্যবস্থা ও তাদের অযোগ্যতার কারণে মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। তিনি বলেন, সরকার রোহিঙ্গা ইস্যুর সমাধানে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। গত দুই বছর ধরে রোহিঙ্গারা এদেশে এসছে। এই দুই বছরে সরকার এতই ব্যর্থ হয়েছে যে, দিনক্ষণ তারিখ ঠিক করেও গত তিন দিন আগে সাড়ে তিন হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠানোর কথা থাকলেও মিয়ানমারে একজনও ফেরত যায়নি। অর্থাৎ, পুরোপুরিভাবে তারা ব্যর্থ হয়েছে এই সমস্যা সমাধান করতে।
সাবেক মহাসচিব আবদুস সালাম তালুকদারের কর্মময় জীবন তুলে ধরে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিএনপি মহাসচিব।


আরো সংবাদ



premium cement