২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাজাকারদের তালিকা তৈরি করতে ডিসিদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি

-

রাজাকারদের তালিকা তৈরি করতে সারা দেশের জেলা প্রশাসকদের (ডিসি) কাছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। তারা ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তথ্য জানানো হয়। বৈঠকে এ ছাড়াও মুক্তিযুদ্ধের স্মৃতি নিদর্শন ও বধ্যভূমি সংরক্ষণে একটি নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়েছে।
বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান সাংবাদিকদের বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বেতনভোগী রাজাকারদের তালিকা সংগ্রহের কাজ শুরু করেছে। জেলাপর্যায়ে রাজাকারদের তালিকা সংগ্রহের জন্য জেলা প্রশাসকদের কাছে চিঠি দেয়া হয়েছে। জেলায় জেলায় রেকর্ডরুমে রাজাকারদের তালিকা আছে। সেখান থেকে সগ্রহ করে তালিকা গেজেট আকারে প্রকাশ করতে বলা হয়েছে। বৈঠকে এই বিষয়গুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।
তিনি আরো বলেন, কবে নাগাদ এই তালিকা প্রণয়ন হবে এটা ডিসিদের ওপর নির্ভর করছে। তারা যত তাড়াতাড়ি কাজ শেষ করতে পারেন তত ভালো।
সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজাকারদের তালিকা প্রণয়নে সব জেলা প্রশাসককে চিঠি প্রদান করা হয়েছে। অতিদ্রুতই এ তালিকা প্রস্তুত করা সম্ভব হবে বলে বৈঠকে জানানো হয়।
বৈঠকে মুক্তিযুদ্ধের স্মৃতি নিদর্শন ও বধ্যভূমি সংরক্ষণ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে সঠিকভাবে এ সব স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়।
বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)-এর আইনের বিধিমালার খসড়া প্রস্তুত করার লক্ষ্যে ওই প্রতিষ্ঠানটির সভায় একটি উপকমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে কমিটিকে জানানো হয়। প্রতিটি উপজেলায় মুক্তিযুদ্ধ কমপ্লেক্স শহর থেকে বিচ্ছিন্ন স্থানে নির্মাণ না করে যথোপযুক্ত স্থাণে নির্মাণের জন্য বৈঠকে আলোচনা করা হয়।
সংসদ ভবনে কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মইনউদ্দীন খান বাদল, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অব:) রফিকুল ইসলাম, বীর উত্তম, এ বি তাজুল ইসলাম এবং কাজী ফিরোজ রশীদ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল