১৮ সেপ্টেম্বর ২০১৯
বিএনপিসহ বিভিন্ন মহলের শোক

মোজাফফর আহমদের নামাজে জানাজা অনুষ্ঠিত

কুমিল্লায় আজ জানাজা শেষে দেবিদ্বারে দাফন
অধ্যাপক মোজাফফর আহমদের কফিনে শ্রদ্ধা জানাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : পিআইডি -

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য, ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম ও দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার কুমিল্লার দেবিদ্বার উপজেলায় নিজ গ্রামে অধ্যাপক মোজাফফর আহমদের দাফন সম্পন্ন হবে। তবে নয়া দিগন্তকে তার একমাত্র মেয়ে আইভী আহমদ জানান, গতকাল কুমিল্লার দেবিদ্বার উপজেলা নিজ গ্রামে নিয়ে যাওয়া হয়েছে। আজ রোববার সকাল ১০টায় কুমিল্লা শহরের টাউন হল ময়দানে তার নামাজে জানাজা হবে। এরপর কুমিল্লার দেবিদ্বার উপজেলার নিজ গ্রামে আবারো জানাজা শেষে মরহুমের লাশ দাফন করা হবে। এ দিকে গতকাল শনিবার জাতীয় সংসদ ভবনের দণি প্লাজায় মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তার কফিনে ঢাকা জেলা প্রশাসনের প থেকে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) জানানো হয় এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।
প্রথমে রাষ্ট্রপতির পে রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব মুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদের কফিনে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের প থেকে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সিনিয়র নেতাদের নিয়ে মরহুমের কফিনে পুষ্পমাল্য অর্পণ করেন।
জানাজায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী ইনামুল হক শামীম, হুইপ আতিকুর রহমান আতিক, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ হ ম রুহল হক, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজসহ গণ্যমান্য ব্যক্তিরা শরিক হন। জানাজার শুরুর আগে একপর্যায়ে মরহুমের সংপ্তি জীবনবৃত্তান্ত পাঠ করেন ন্যাপ সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন। পরে মরহুমের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়। দোয়া ও মুনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শরিক হন।
এরপর দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শেষ শ্রদ্ধা জানানোর জন্য মোজাফফর আহমদের লাশ সেখানে আনা হয়। এ সময় তার আত্মীয়-পরিজন ও গুণগ্রাহীসহ জনগণ ফুল দিয়ে তার কফিনে শেষ শ্রদ্ধা জানান। এ সময় কেন্দ্রীয় শহীদ মিনারে মোজাফফর আহমদের লাশে শেষ শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। এ সময় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদের) সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরিন আখতারসহ কেন্দ্রীয় নেতারা, বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কসবাদী-লেনিনবাদী) সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, শিাবিদ মমতাজ রশিদ, মুক্তিযোদ্ধা শফিকুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদের পে সভাপতি আয়েশা খানম, সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান আনসারী, সাবেক ছাত্রনেতা সুভাস সিংহ রায়, মুকুল চৌধুরী, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ডা: শাহাদাত হোসেনসহ কেন্দ্রীয় নেতারা এবং বাংলাদেশ আওয়ামী লীগের ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অনেক নেতা মোজাফফর আহমদে কফিনে শেষ শ্রদ্ধা জানান।
তথ্যমন্ত্রীর শোক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অধ্যাপক মোজাফফর আহমদের ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
এক শোক বার্তায় তিনি দেশের বিভিন্ন গণতান্ত্রিক এবং প্রগতিশীল আন্দোলনে অধ্যাপক আহমদের অবদানের কথা স্মরণ করেন। ড. হাছান মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
বিএনপির শোক : অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল এক শোকবার্তায় অধ্যাপক মোজাফফর আহমদকে দেশের স্বাধীনতা যুদ্ধের এক অনন্য প্রধান সংগঠক ও প্রথিতযশা রাজনীতিক হিসেবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এ দেশের সামাজিক অগ্রগতি এবং মানুষের মুক্তির রাজনীতিতে তার অবদান ইতিহাসের অংশ হিসেবে বিবেচিত হবে। আমাদের স্বাধীনতা সংগ্রামে এক অবিচ্ছেদ্য নাম অধ্যাপক মোজাফফর আহমদ। তার মৃত্যুতে দেশবাসী এক প্রাজ্ঞ অভিভাবককে হারাল।
গণফোরামের শোক : অধ্যাপক মোজাফফর আহমেদের মৃত্যুতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া গভীর শোক প্রকাশ কবেছেন এবং তার রূহের মাগফিরাত কামনা করছেন। গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে গণফোরাম নেতৃবৃন্দ তার কফিনে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ড. রেজা কিবরিয়া, অধ্যাপক ড. আবু সাইয়িদ, মোকাব্বির খান এমপি, অ্যাডভোকেট মহসীন রশীদ, মেসবাহউদ্দীন আহমেদ, মোশতাক আহমেদ, মেজর আমীন আহমেদ আফসারী (মেজর) প্রমুখ।
মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয় : অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: আলাউদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক জ্ঞাপন করেন।
অর্থনীতি সমিতির শোক : অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে বাংলাদেশ অর্থনীতি সমিতি গভীর শোক প্রকাশ করেছে। সমিতির সভাপতি ড. আবুল বারকাত ও সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমদ এক শোকবার্তায় বলেন, তার স্মৃতি আমাদের কাছে অর্থনীতিবিদদের সামাজিক দায়বদ্ধতার প্রতীক হিসেবে চির জাগরুক থাকবে।
যুব মৈত্রীর শ্রদ্ধা : কেন্দ্রীয় শহীদ মিনারে গতকাল অধ্যাপক মোজাফফর আহমদের কফিনে বাংলাদেশ যুব মৈত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন যুব মৈত্রীর সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স, সহসভাপতি তৌহিদুর রহমান, সহসভাপতি আব্দুল আহাদ মিনার, সহসাধারণ সম্পাদক তাপস দাস, কোষাধ্যক্ষ কাজী মাহমুদুল হক সেনা, প্রচার সম্পাদক এম এম মিলটন, কেন্দ্রীয় কমিটির সদস্য ওমর ফারুক সুমন, মানিক হাওলাদার, ঢাকা মহানগর দক্ষিণের সদস্য মাহাবুদ রানা তরুণ, রাজীব মিয়া ও মঈনুদ্দিন হাসান চৌধুরী রাসেল প্রমুখ।


আরো সংবাদ