২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গা ইস্যুতে কিছুই করতে পারেনি সরকার : রিজভী

খালেদা জিয়ার মুক্তি দাবিতে জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের বিক্ষোভ মিছিল : নয়া দিগন্ত -

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কিছুই করতে পারেনি দাবি করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসনের নির্ধারিত কর্মসূচির দিনে বৃহস্পতিবার একজন রোহিঙ্গাও নিজ দেশে ফেরত না যাওয়া প্রসঙ্গে গতকাল শুক্রবার এক বিক্ষোভ মিছিলের পর প্রধান অতিথির সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল ও জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের উদ্যোগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
রিজভী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কিছুই করতে পারেনি, একেবারে কিছুই পারেনি। এদের বিষয়ে এত দিন হয়ে গেল আপনারা একজন মানুষকেও ফেরত পাঠাতে পারলেন না। এই ব্যর্থতা তো চরম ব্যর্থতা। আপনারা কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছেন। জুমার নামাজের আগে নয়াপল্টনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের নেতৃত্বে নেতাকর্মীদের নিয়ে মিছিল বের হয়। খালেদা জিয়ার মুক্তির দাবিতে মুক্তিযুদ্ধ প্রজন্মের নেতাকর্মীরা মুহুর্মুহু স্লোগান নেয়।
রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বক্তব্যের তীব্র সমালোচনা করে রিজভী বলেন, একজনকেও আপনারা প্রত্যাবাসন করতে পারেননি। তারপর আবার ধমক দেন পররাষ্ট্রমন্ত্রী। আপনাদের নাকি এতো বন্ধু আছে! তারা কেউ কিছু করতে পারলো না আপনাদের জন্য। অথচ এই যে এতগুলো মানুষের চাপ বাংলাদেশের সহ্য করতে হচ্ছে।
তিনি বলেন, আপনারা (সরকার) কূটনৈতিকভাবেই শুধু ব্যর্থ নয়, আপনারা অর্থনৈতিকভাবে ব্যর্থ, আপনারা আইনশৃঙ্খলা পরিচালনা করতে ব্যর্থ। তাই চারি দিকে রক্ত ঝরছে, লাশ পড়ছে, নারী-শিশুরা নির্যাতিত হচ্ছে। এই সরকারের পতন ত্বরান্বিত করতে হবে, গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। গণতন্ত্রের প্রতীক দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির মধ্য দিয়েই তা নিশ্চিত হবে।
তথ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া : তথ্যমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে এক প্রতিক্রিয়ায় রিজভী বলেন, এক ভয়ঙ্কর শঙ্কার মধ্যে আজকে বিরোধী মত দলিত-মথিত হচ্ছে। মিডনাইট সরকারের তথ্যমন্ত্রী বলেছেন, রিজভীর বিচার হবে। কারণ আমি একটি বিষয় যা আমার কাছে সত্য মনে হয়েছে ২১ আগস্ট বোমা হামলা, সে সম্পর্কে আমি আমার বক্তব্য দিয়েছি। আমি বলেছি- ওই দিনের ঘটনা মর্মান্তিক, মর্মস্পর্শী। আমরা এ ঘটনার নিন্দা জানিয়েছি শুরু থেকেই, এখনো নিন্দা জানাই। কিন্তু যে প্রক্রিয়ায় এই ঘটনাটিকে চাপিয়ে দেয়া হচ্ছে বিএনপির বিরুদ্ধে, তৎকালীন সরকারের বিরুদ্ধে এবং পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধেÑ সেটি গভীর নীলনকশা। আমরা বলেছি, এটি একটি ষড়যন্ত্র এবং এটা আমরা তথ্য-প্রমাণসহই বলেছি।
আমি মাননীয় তথ্যমন্ত্রীকে বলতে চাই, ভাই বিচারিক প্রক্রিয়া এটা তো দীর্ঘমেয়াদি। আপনাদের তো আরো প্রক্রিয়া আছে, আরো পদ্ধতি আছে- আপনারা গুম করতে পারেন, বিচারবহির্ভূত হত্যা করতে পারেনÑ এটা তো সংক্ষিপ্ত পদ্ধতি। ওই পদ্ধতি প্রয়োগ করলেই তো হয়ে যায়। আবার রিজভীর জন্য আপনাদের বিচার করতে হবে কেন? সব কিছুই তো আপনাদের নিয়ন্ত্রণে। আপনাদের এত ক্ষমতা এত দেরি করার দরকার কী? কারণ আপনারা যা চাইবেন তাই হয়।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল