২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্ষমতাসীনরা বর্গিদের মতো সব লুট করছে : মির্জা ফখরুল

এনআরসির আলোচনা সভায় বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর :নয়া দিগন্ত -

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার প্রতারক সরকার। এরা হয়ে গেছে এখন ফর দ্য লুটেরাজ, বাই দ্য লুটেরাজ, অফ দ্য লুটেরাজ। এখানে লুট ছাড়া আর কিছু নেই। একেবারে তৃণমূল থেকে শুরু করে উপর পর্যন্ত শুধু লুট চলছে। টিআর-কাবিখা থেকে শুরু করে একেবারে মেগা প্রজেক্ট পর্যন্ত সব ভাগ-বাটোয়ারা চলছে। আগে বর্গিরা আসতো সব কিছু লুট করে নিয়ে যেত, এখন বাংলাদেশে সরকারি লোকেরা, তাদের সমর্থনপুষ্ট লোকেরা লুট করে নিয়ে যাওয়া ছাড়া আর কোনো কাজ করছে না।
গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে ন্যাশানালিস্ট রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘আমার দেশ আমার শিল্প’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
সংগঠনের পরিচালক বাবুল তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে চামড়া শিল্পের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন বিএনপি নেতা ইঞ্জিনিয়ার টি এস আইয়ুব।
মির্জা ফখরুল বলেন, বর্তমান অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। গণতন্ত্রকে ফিরিয়ে আনতে, দেশকে বাঁচাতে হলে দেশপ্রেমিক নেতাকে ফিরিয়ে আনতে হবে, খালেদা জিয়াকে আবার মুক্ত করে নিয়ে আসতে হবে। সম্পূর্ণ জনগণের ম্যান্ডেট নেয়া সরকার গঠন করতে হবে। এ জন্য প্রথম প্রয়োজন নির্বাচন কমিশনকে ভেঙে দেয়া এবং দ্বিতীয় প্রয়োজন হচ্ছে, নির্বাচনকালীন একটি সরকার করা এবং একটা অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করা। এর বাইরে বর্তমান সঙ্কট উত্তরণের আর কোনো উপায় নেই, সেটা সম্ভব নয়।
তিনি বলেন, কোরাবানির চামড়ার আয় থেকে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো, এতিমখানাগুলো তাদের বছরের অর্ধেক সময়ের খরচের সংস্থান করত। অনেকগুলো জিনিস বেরিয়ে আসছে বিভিন্নভাবে পত্র-পত্রিকায় লেখালেখির মাধ্যমে। পশ্চিম বাংলায় আমাদের সীমান্ত বেনাপোলের এক শ’ কিলোমিটারের মধ্যে ‘বামতলা’ নামে একটি জায়গায় একটা ছোট চামড়া নগরী আছে। ইদানীং সেই নগরীতে ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কয়েকদিন আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সেটা নিজে গিয়ে উদ্বোধন করেছেন এবং ইতালি থেকে কয়েকজন ইনভেস্টর সেখানে নিয়ে এসেছেন এবং আধুনিক লেদার সিটি গড়ে তোলার জন্য। ভারতের কানপুরের ট্যানারিগুলো বন্ধ হয়ে গেছে কারণ সেখানে গো-মাতা নিধন করা যাবে না। কানপুরের ট্যানারির মালিকেরা ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছে বাংলাদেশের সীমান্তে শিফট করার অনুমতি চেয়ে। এটা এক নতুন অধ্যায় শুরু হয়েছে পশ্চিম বাংলার অর্থনীতিতে। সেটাকে মমতা ব্যানার্জি নাম দিয়েছেন, নয়া দিগন্ত অর্থাৎ নিউ এ্যারা অব ইন্ডাস্ট্রিয়ালিজম অন ওয়েস্ট বেঙ্গল। এর সাথে যদি আমরা রিলেট করি, আমাদের চামড়া শিল্পের ব্যাপারে এবার সমস্যাটা কোথায় হলো? একটা সমস্যা হলো, আমাদের সময়মতো চামড়া বিক্রি না করা। ফলে অর্ধেকের বেশি চামড়া নষ্ট হয়ে গেছে। হঠাৎ করেই বলা হলো, রফতানি হবে। ফলে কী হচ্ছে?
তিনি বলেন, সাভারে ট্যানারিগুলোর জন্য আলাদা করে জায়গায় নির্ধারিত করে দেয়া হয়েছিল। ট্যানারি শিফট করার ব্যাপারে সরকারের কখনোই সদিচ্ছা আমরা দেখতে পাইনি। ফলে ট্যানারি শিল্প, লেদার শিল্প আজকে মুখ থুবড়ে পড়ছে। আমাদের সম্ভাবনাগুলোকে আন্তর্জাতিকভাবে বিভিন্ন ষড়যন্ত্র-চক্রান্তের মধ্যে ফেলায় আমরা পিছিয়ে পড়ছি।

 


আরো সংবাদ



premium cement