২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পরিচালনা পর্ষদের সিদ্ধান্তে স্থায়ীভাবে ৮ পদ বিলুপ্ত বিদেশে বিমানের ৫ অপারেশন ম্যানেজারকে ৬ দিনের মধ্যে দেশে ফেরার নির্দেশ

-

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুয়ালালামপুর, আবুধাবি, রিয়াদসহ পাঁচ স্টেশনে কর্তরত অপারেশন ম্যানেজারদের স্থায়ীভাবে বাংলাদেশে বদলির আদেশ দিয়েছেন কর্তৃপক্ষ।
গত সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রশাসন পরিদফতরের সহকারী ব্যবস্থাপক পার্সোনাল (ফরেন স্টেশন) রাখাল চন্দ্র দাস স্বাক্ষরিত এ বদলির আদেশ পৃথকভাবে পাঁচ দেশের কান্ট্রি ম্যানেজারের কাছে পাঠানো হয়েছে। ওই চিঠিতে বদলিকৃত কর্মকর্তাদের দেশে এসে ছয় দিনের মধ্যে যোগদানের কথা বলা হয়েছে। এ ছাড়া বিমানের লন্ডন, জেদ্দা ও দিল্লি স্টেশনের তিন অপারেশন ম্যানেজারকে হজের পর দেশে ফেরার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
যাদের স্থায়ীভাবে বদলি করে দেশে ফিরতে বলা হয়েছে তারা হচ্ছেনÑ রিয়াদ এর অপারেশন ম্যানেজার এ কে এম মোজাম্মেল হক (পি-৩৭৩৪০), কলকাতার অপারেশন ম্যানেজার এম এস কামরুল হাসান পি-৩৬৯৮৪, দুবাইয়ের মোহাম্মদ আব্দুস সাত্তার পি-৩৪০৯১, কুয়ালালামপুরে মোহাম্মদ মিজানুর রহমান পি-৩৫৪৪৫ এবং আবুধাবির অপারেশন ম্যানেজার মো: মনজুর মোরশেদ পি-৩৬৯৮৭।
দেশে ফিরে আসার জন্য পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিবাহিত ও পরিবারের সদস্যরা সফরসঙ্গী হলে সাবলো ভিত্তিতে মোট ৭৫০ কেজি অথবা সর্বোচ্চ ৩১০ সিএফটি যা সর্বনিম্ন সে পরিমাণ মালামাল বাংলাদেশ বিমান পরিবহন করবে। অথবা অবিবাহিত অথবা পরিবারের সফরফঙ্গী না হলে সাবলো ভিত্তিতে মোট ৬০০ কেজি অথবা সর্বোচ্চ ২৫০ সিএফটি, যা সর্বনিম্ন সে পরিমাণ মালামাল বিমান পরিবহন করবে। চিঠিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী স্টেশন ম্যানেজার, অপারেশন ম্যানেজারের কার্যক্রম দেখাশোনা করবেন। স্টেশন ত্যাগের আগে ম্যানেজার অপারেশন্স তার দায়িত্ব স্টেশন ম্যানেজারকে যথারীতি বুঝিয়ে দেবেন।
গতকাল সন্ধ্যা সোয়া ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক (ফ্লাইট অপারেশন) ফারহাত হাসান জামিলের সাথে ৮ অপারেশন ম্যানেজারের পদ স্থায়ীভাবে বিলুপ্ত করা প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি টেলিফোন ধরেননি।
খোঁজ নিয়ে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিদেশে মোট ১৬টি স্টেশন সক্রিয় রয়েছে। ১৬ স্টেশনের মধ্যে বিমান পরিচালনা পর্ষদ কুয়ালালামপুর, আবুধাবি, রিয়াদ, কলকাতা, দুবাই, লন্ডন, জেদ্দা ও দিল্লির স্টেশনে কর্মরত অপারেশন ম্যানেজার পদ বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বাকি ব্যাংকক, দাম্মাম, দোহা, কাঠমান্ডু, মাস্কাট, কুয়েত ও সিঙ্গাপুর স্টেশনের কার্যক্রম এখনো ওই দেশের আউটসোর্সিংয়ের মাধ্যমে অপারেশনাল কার্যক্রম চলছে। এ ব্যাপারে প্রশ্ন উঠেছে অপারেশন ম্যানেজারদের কার্যক্রম যদি স্টেশন ম্যানেজাররাই পালন করতে পারেন, তাহলে ওই বাকি ৮ স্টেশনের কার্যক্রম কর্তৃপক্ষ ৪৫ বছর ধরে আউটসোর্সিংয়ের মাধ্যমে কেন চালানো হচ্ছে। এমন প্রশ্ন উঠছে বিমানের ভেতর থেকেই। প্রশ্নকারীরা জানতে চাচ্ছেন, এসব স্টেশনের কার্যক্রম কর্তৃপক্ষ কবে নাগাদ বন্ধ করবেন?
বিমানের ফরেন স্টেশন শাখা সূত্রে জানা গেছে, প্রতি মাসে আউটসোর্সিংয়ের মাধ্যমে বিমানের বিদেশের বাকি ৮ স্টেশনে যে টাকা খরচ হচ্ছে, তার থেকে কম টাকাই খরচ হচ্ছিল অপারেশন ম্যানেজার পদের কর্মকর্তাদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধায়। আউটসোর্সিংয়ের মাধ্যমে চলা ৮টি স্টেশনের মধ্যে ব্যাংককে প্রতি মাসে ১৮৬৪ ইউএস ডলার, দাম্মামে ১৯৯৩ ডলার, দোহা-১১৪৯ ডলার, কাঠমান্ডু ৩০০০ ডলার, মাস্কাট ৩০০০ ডলার, কুয়েত ১৫০০ ডলার এবং সিঙ্গাপুরে ৩৩০০ ডলার খরচ হচ্ছে। অপর দিকে বর্তমানে যে ৮টি দেশের অপারেশন ম্যানেজারের পদ বিলুপ্ত করা হয়েছে ওই দেশে প্রতি মাসে বিমানের খরচ হচ্ছিলÑ আবুধাবি ১৯৫৬ ডলার, দিল্লি ৭০৮ ডলার, দুবাই ২০১৪ ডলার, জেদ্দা ১২১৫ ডলার, কলকাতা ৫৮৯ ডলার, লন্ডন ১৮৫৬ ডলার ও রিয়াদ ১১৮৬ ডলার করে।
এ প্রসঙ্গে বিদেশের স্টেশনে অবস্থানরত একজন অপারেশন ম্যানেজার নাম না প্রকাশের শর্তে এ প্রতিবেদককে গত রাতে জানান, আমাদের ঢাকায় ফেরত যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে তাতে আমাদের কোনৈঅ আপত্তি নেই। আমরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনেই চলব এবং যথাসময়ে ঢাকায় ফিরব। কিন্তু খরচের দোহাই দিয়ে যদি আমাদের ফেরত নেয়া হয় তাহলে আমাদের কথা থেকে যাবে। ওই কর্মকর্তা বলেন, আমাকে যখন ঢাকায় নেয়া হবে তখন আমাদের বেতনভাতা দেয়া হবে না? সেই তুলনায় কত টাকা বেশি যাচ্ছে আমাদের পেছনে সেটি কি কর্তৃপক্ষ বিবেচনা করে দেখেছেন? তা ছাড়া আমরা অপারেশন ম্যানেজার পদের প্রত্যেকেই সিভিল অ্যাভিয়েশন থেকে লাইসেন্সপ্রাপ্ত।
উল্লেখ্য, গত ৩০ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের বৈঠকে বিদেশের ৮ স্টেশনে কতর্ব্যরত অপারেশন ম্যানেজারের পদ বিলুপ্ত করার ব্যাপারে সিদ্ধান্ত হয়। এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব:) এনামুল বারী নয়া দিগন্তকে বলেছিলেন, এখনো মিনিটস তৈরি হয়নি। আগে মিনিটস তৈরি হোক।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল