১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

২১ আগস্ট গ্রেনেড হামলা পেপারবুক তৈরির পরই আপিল শুনানির উদ্যোগ

-

বহুল আলোচিত ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা ও হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানির জন্য পেপারবুক তৈরির কাজ চলছে। আর এ পেপারবুক তৈরি হলে দ্রুত শুনানির জন্য আবেদন করবে রাষ্ট্রপক্ষ।
গতকাল অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, পেপারবুকটা তৈরি হওয়ার পরেই আমরা তাড়াতাড়ি শুনানির জন্য পদক্ষেপ নেবো। কবে নাগাদ শুনানি হতে পারে এ বিষয়ে মাহবুবে আলম বলেন, এটা (শুনানি) এই মুহূর্তে নির্দিষ্ট করে সময় বলে দেয়া সম্ভব না। তবে পেপারবুক তৈরি হয়ে গেলে আমি এ পদক্ষেপ নেবো। পেপারবুক তৈরি হলে আমরা শুনানির জন্য আদালতের কাছে প্রার্থনা করতে পারি। গত বছরের ১০ অক্টোবর ওই ঘটনায় বিচারিক আদালত সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আদালত। একইসাথে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে অপর ১১ আসামিকে। পরে ২৭ নভেম্বর এ মামলার বিচারিক আদালতের রায় প্রয়োজনীয় নথিসহ হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় এসে পৌঁছে।
ফৌজদারি মামলায় বিচারিক আদালত যখন আসামিদের মৃত্যুদণ্ড দেন তখন নিয়ম অনুযায়ী ওই দণ্ড কার্যকরের জন্য হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এ জন্য সংশ্লিষ্ট বিচারিক আদালত ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক মামলার সব নথি হাইকোর্টে পাঠিয়ে দেন, যা ডেথ রেফারেন্স নামে পরিচিত। ওই নথি আসার পর হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখা পরীক্ষা-নিরীক্ষা করে সংশ্লিষ্ট মামলার পেপারবুক প্রস্তুত করে। পেপারবুক তৈরি হলে মামলাটি শুনানির জন্য প্রস্তুত হয়েছে বলে ধরে নেয়া হয়।
অন্য দিকে পেপারবুক তৈরির বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, একজন ডেপুটি রেজিস্ট্রারের তত্ত্বাবধানে দুইজন মুদ্রাক্ষরিক টাইপ করার কাজ শুরু করেছেন।

 


আরো সংবাদ



premium cement