২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ম্যাপ তৈরিতে ১৮ পরামর্শক ফার্ম

২৬ কোটি টাকার প্রকল্পের ব্যয় বাড়ল ৩৭ কোটি টাকা
-

ছাব্বিশ কোটি টাকা ব্যয়ে উপকূলীয় অঞ্চলের পরিবেশ-পর্যটনভিত্তিক সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করছে সরকার। এই পরিকল্পনা প্রণয়নের মূল কাজ হলো বিভিন্ন ধরনের ম্যাপ তৈরি। আর এই কাজে নিয়োজিত হবে ১৮টি পরামর্শক প্রতিষ্ঠান বা ফার্ম। দুই বছরের প্রকল্পের প্রত্যাশিত অগ্রগতি না থাকায় ব্যয় বেড়েছে ১৪১.১৮ শতাংশ বা ৩৭ কোটি টাকার বেশি। আর মেয়াদকাল আরো দুই বছর বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রস্তাবনা থেকে জানা গেছে, পায়রা বন্দর নগরী ও কুয়াকাটা উপকূলীয় অঞ্চলের পরিবেশ-পর্যটনভিত্তিক সমন্বিত পরিকল্পনা প্রণয়নের জন্য সমীক্ষা প্রকল্প নেয়া হয় ২০১৭ সালের সেপ্টেম্বরে। ২৬ কোটি ২১ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি ২০১৯ সালের জুনে শেষ করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের অগ্রগতি নিয়ে পরিকল্পনা কমিশন অসন্তোষ প্রকাশ করেছে। মেয়াদ শেষ করে এখন আরো দুই বছর ও ব্যয় ৩৭ কোটি টাকা বাড়িয়ে ৬৩ কোটি ২১ লাখ ৩০ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে। এই ব্যয় মূল ব্যয় থেকে ১৪১.১৮ শতাংশ বেশি।
প্রস্তাব পর্যালোচনায় দেখা যায়, দেশের একটি অঞ্চলের এই পরিকল্পনা প্রণয়নের জন্য ১৮টি পরামর্শক ফার্ম নিয়োগ দেয়ার কথা। গত দুই বছরে ১৪টি ফার্মকে নিয়োগ দেয়া হয়েছে। চারটি প্রতিষ্ঠানকে এখনো নিয়োগ দেয়া বাকি আছে। এই ১৪ প্রতিষ্ঠানের মধ্যে ৩টি প্রতিষ্ঠানের কাজ হলো মৌজা ম্যাপ তৈরি করা। একটি প্রতিষ্ঠানের কাজ হবে ড্রোন ইমেজ ক্রয় ও ম্যাপ তৈরি। ৩টি প্রতিষ্ঠানের মাধ্যমে স্যাটেলাইট ইমেজ ক্রয়, প্রসেসিং ও ম্যাপ তৈরির কাজ করা। ২টি পরামর্শক ফার্ম ফিজিক্যাল ফিচার সার্ভে করবে। ২টি ফার্ম করবে আর্থ-সামাজিক জরিপের কাজ। ট্রান্সপোর্ট সার্ভে, জিওলজিক্যাল সার্ভে ও হাইড্রোলজিক্যাল সার্ভে করবে ৩টি পরামর্শক ফার্ম। এদের কারো কাজ নির্ধারিত মেয়াদে শেষ হয়নি। সর্বনি¤œ ২০ শতাংশ থেকে সর্বোচ্চ ৮০ শতাংশ কাজ শেষ করতে পেরেছে কেউ কেউ।
ব্যয় বিভাজনে দেখা যায়, আর্কিটেক্টের মাসিক সম্মানী মূল প্রকল্পে ১ লাখ টাকা ছিল। এখন সেটা দেড় লাখ টাকা বাড়িয়ে আড়াই লাখ টাকা করা হচ্ছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারের মাসিক সম্মানী ৬০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে দেড় লাখ টাকা করা হচ্ছে।
প্রকল্প পরিচালকের দেয়া প্রকল্পের পটভূমি থেকে জানা গেছে, সাগরকন্যা নামে খ্যাত প্রায় ১৮ কিলোমিটার দীর্ঘ কুয়াকাটা সমুদ্রসৈকত প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। এই সৈকত থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। পাথরঘাটা উপজেলার হরিণবাড়িয়া রিজার্ভ ফরেস্ট ও সমুদ্রসৈকত, তালতলী উপজেলার সোনাকাটা ইকোপার্ক ও সমুদ্রসৈকতসহ আশারচর, ফাতরার চর পর্যটন শিল্পের জন্য অপার সম্ভাবনা সৃষ্টি হতে পারে। এসব সম্ভাবনাকে কাজে লাগানোর জন্যই প্রধানমন্ত্রী গত ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারি পটুয়াখালীতে এক জনসভায় সোনারচরকে বৈদেশিক পর্যটকদের জন্য এক্সক্লুসিভ পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার ও এখানকার অন্যান্য কেন্দ্রকে সমন্বয় করে পর্যটন জোন স্থাপনের নির্দেশ দেন। সে আলোকেই এই প্রকল্প নেয়া।
প্রকল্প পরিচালক জানান, মূল প্রকল্প দলিলে উল্লিখিত দু’টি কমিটির সদস্য সংখ্যার সাথে ওই পরিপত্রে বর্ণিত কমিটির দু’টির সদস্য সংখ্যার অসঙ্গতি রয়েছে, যা সংশোধন করা প্রয়োজন।
পরিকল্পনা কমিশনের আইএমইডি বলছে, প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়ন মনিটরিং ও তদারকির জন্য সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন পদ্ধতি অক্টোবর ২০১৬ অনুযায়ী প্রতি তিন মাসে অন্তত একবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) এবং পিএসসি সভা আয়োজনের বিধান রয়েছে। কিন্তু এই প্রকল্পের ক্ষেত্রে সভা দুু’টি নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে না।
পরিকল্পনা কমিশন বলছে, প্রকল্পটি একটি সমীক্ষা প্রকল্প। বিদ্যমান পরিপত্র অনুযায়ী সমীক্ষা প্রকল্পের সর্বোচ্চ একবার সংশোধন এবং সর্বোচ্চ ৬ মাস মেয়াদ বৃদ্ধি করা যাবে। কিন্তু এই প্রকল্পের সার্বিক অগ্রগতি হতাশাজনক।
এই প্রকল্পের ব্যাপারে পরিকল্পনা কমিশনের ভৌত পরিকল্পনা বিভাগ বলছে, সংশোধিত প্রকল্প প্রস্তাবে ব্যক্তি পরামর্শকগণের ফিল্ড ভিজিট, জলযান ভাড়া, জ্বালানি ব্যয়, সম্মানী, সেমিনার কনফারেন্স ব্যয়, কম্পিউটার সামগ্রী ব্যয়, সফটওয়্যার ক্রয়, অন্যান্য অঙ্গের ব্যয় অনুমোদিত ব্যয়ের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে, যা যৌক্তিক নয়। এই সব ব্যয় বাস্তবসম্মতভাবে নির্ধারণ করা উচিত। একটি ম্যাপ প্রণয়নের সমীক্ষা প্রকল্পে পরামর্শকের সংখ্যা যৌক্তিকভাবে নির্ধারণ করা উচিত। তাদের সম্মানীর হারও যৌক্তিক পর্যায়ে রাখা উচিত। ড্রোন ক্রয় ও সার্ভে বাদ দেয়া যেতে পারে। তবে ড্রোন সার্ভের একান্তই প্রয়োজন হলে এর আগে ব্যবহৃত একই পদ্ধতিতে করা যতে পারে।

 


আরো সংবাদ



premium cement
হজ ব্যবস্থাপনায় প্রতিবন্ধকতা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশি এশিয়ায় : জাতিসঙ্ঘ বিচারক-আইনজীবী-জেলারের কাছে ব্যাখ্যা তলব হাইকোর্টের ফেসবুকে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি, রংপুরে ছাত্রলীগকর্মী গ্রেফতার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ইসির বৈঠক আজ চকরিয়ায় ট্রেনের দুই বগি লাইনচ্যুত যোগাযোগ বন্ধ বিএনপির সন্ত্রাস থেকে জনগণকে রক্ষায় কর্মসূচি দেয় আ’লীগ : ওবায়দুল কাদের বিয়ের কেনাকাটা করতে এসে লাশ হয়ে বাড়ি ফিরলেন চাচা-ভাতিজি বিজিপির আরো ৪৬ সদস্যের বাংলাদেশে আশ্রয় গ্রহণ কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট ভারতে মাথার খুলি হাড় নিয়ে কৃষকদের বিক্ষোভ

সকল