১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এডিস মশার লার্ভা থাকায় ১০ প্রতিষ্ঠান ও বাড়ির মালিককে জরিমানা

এডিস মশার উৎপত্তি ; রাজধানীর সিদ্ধেশ্বরীতে ঢাকনাবিহীন ম্যানহোল। মৌচাক মার্কেটের পেছনে সড়কে জমে থাকা পানি। ডেঙ্গুর প্রাদুর্ভাবের সময়ও এদিকে নজর দেয়ার যেন কেউ নেই :নয়া দিগন্ত -

এডিস মশার লার্ভা থাকায় পারটেক্স গ্রুপ, রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ইস্টার্ন ভিউ এবং এস ফার্ম লিমিটেডসহ ১০ ভবন মালিক ও প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পৃথক অভিযানে এ জরিমানা আদায় করা হয়।
ডিএনসিসি : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলামের উপস্থিতিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গতকাল দুপুরে মহাখালী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় মহাখালী ওয়্যারলেস গেটে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ের পেছনে একটি বড় গরুর খামারে অপরিচ্ছন্ন, নোংরা ও দুর্গন্ধময় পরিবেশ পরিলক্ষিত হয়। সেখানে বেশ কিছু পরিত্যক্ত টায়ার, কন্টেইনার, বোতল, মোটরসাইকেলসহ বিভিন্ন পাত্রের ভেতরে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া যায়। দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযান এবং ব্যাপক প্রচারণার পরেও এডিস মশার লার্ভা ও এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়ায় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী পারটেক্স গ্রুপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে পরিত্যক্ত মালামাল, আবর্জনা ও টায়ার দ্রুত অপসারণের জন্য তাদের সতর্ক করা হয়। পারটেক্স গ্রুপের গেটের বাইরে থাকা স্থানীয় এক বাসিন্দা জানান, গত রোববার এখানে সিটি করপোরেশনের মশক নিধন কর্মী মশার কীটনাশক প্রয়োগ করতে গেলেও তাদের ঢুকতে দেয়নি পারটেক্স গ্রুপ।
ডিএসসিসি : রাজধানীর নয়াপল্টন, সেগুনবাগিচা, তোপখানা, ধানমন্ডি ও যাত্রাবাড়ী এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। এ সময় এডিস মশার লার্ভা পাওয়ায় ৯ ভবন মালিককে অর্থদণ্ড করা হয়। অঞ্চল-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হোসেন নয়াপল্টন ইস্টার্ন ভিউকে ৭৫ হাজার টাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান ধানমন্ডি ৮/এ (নতুন) সড়কের ৩১৭, ৩১৭/১ এবং ৩১৭/২ হোল্ডিংয়ে এডিস মশার লার্ভা পাওয়ায় এস ফার্ম লিমিটেডের নির্মাণাধীন ভবনকে ৫০ হাজার টাকা এবং ২৪/এ/বি তোপখানা রোডের ভবন মালিককে ৫০ হাজার টাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলী ১৭/১ লালবাগ, জগন্নাথ সাহা ভবন মালিককে ১০ হাজার টাকা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শহীদ উল্লাহ, আতিকউল্লাহ এবং সোনিয়া হোসেন যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে পাঁচটি বাড়িতে মশার লার্ভা পাওয়ায় বাড়ির মালিকদের মোট ৪৩ হাজার টাকাসহ সর্বমোট দুই লাখ ২৮ হাজার টাকা জরিমানা আদায় করে।
ঢামেকে পরিচ্ছন্নতা অভিযান আজ : বিশ্ব মশক দিবস উপলক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে আজ মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইমার্জেন্সি প্রাঙ্গণসহ পুরো হাসপাতাল প্রাঙ্গণে পরিচ্ছন্নতা এবং এডিস মশার লার্ভা নিধনে অভিযান পরিচালনা করা হবে। কর্মসূচিতে নেতৃত্ব দেবেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল