২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন দাবিতে সাংবাদিকদের বিক্ষোভ ও স্মারকলিপি

-

অবিলম্বে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সমর্থনে সাংবাদিক শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানান হয়।
সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালাল বলেন, অনেকে বলেছেন নোয়াবের বিরুদ্ধে আদালতে যেতে। আমি বলব, নোয়াব মামলা করেছে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে, সরকারের বিরুদ্ধে। সরকার এ বিষয়টি দেখবে, আমরা সরকারকে চাপ প্রয়োগ করব। তিনি আরো বলেন, সোমবার মন্ত্রিসভার মিটিং। আমরা স্মারকলিপি দিচ্ছি যাতে সরকার জানে যে আমাদের পকেটে কী আছে।
ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, ওয়েজবোর্ড তৈরি নিয়ে যতগুলো সভা হয়েছে, তার মধ্যে পাঁচটিতে নোয়াবের প্রতিনিধি ছিল। যদিও মহার্ঘ ভাতা দেয়ার সিদ্ধান্তের বৈঠককে তারা বয়কট করেছেন। তবে অন্য সভায় সংবাদপত্রের মালিকপক্ষের প্রতিনিধি, প্রকাশক ও একটি সংবাদপত্র সংশ্লিষ্ট সংগঠনও উপস্থিত ছিল। ওয়েজবোর্ড নিয়ে প্রজ্ঞাপন জারি করার সময় কিছু না বললেও গেজেট প্রকাশের আগ মুহূর্তে তারা মামলা করে পিঠ দিয়ে ছুরি মারল।
স্মারকলিপিতে সাংবাদিকদের ১৪টি দাবি উপস্থাপন করা হয়। এগুলোর মধ্যে- নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ, চলতি সংসদ অধিবেশনে গণমাধ্যমকর্মী আইন পাস, টেলিভিশন চ্যানেলে কর্মরত সাংবাদিকদের জন্য আলাদা ওয়েজবোর্ড গঠন, পত্রিকার রেট কার্ড ও বাস্তবচিত্র নিয়ে পুনঃতদন্ত, সাংবাদিকতায় যোগদানের ন্যূনতম যোগ্যতা স্নাতক অথবা পিআইবির সাংবাদিকতা ডিপ্লোমা কোর্স সম্পন্ন বাধ্যতামূলক করা, দৈনিক পত্রিকার সম্পাদক হওয়ার ন্যূনতম যোগ্যতা ১৫ বছর করা উল্লেখযোগ্য।
সমাবেশে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের সভাপতি মো: আলমগীর হোসেন খান, মহাসচিব কামাল উদ্দিন, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মো: মতিউর রহমান তালুকদার, মহাসচিব মো: খায়রুল ইসলামসহ বিভিন্ন সংগঠনের সদস্য ও নেতারা উপস্থিত ছিলেন।
সমাবেশ শেষে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছে একটি স্মারকলিপি দিতে যান।
ময়মনসিংহ অফিস জানায়, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ডাকে ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
সকাল ১১টায় ময়মনসিংহ প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালনকালে বক্তব্য রাখেন এমইউজের সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, বিএফইউজের নির্বাহী সদস্য ও এমইউজের যুগ্ম সম্পাদক অমিত রায়। এ সময় বিএফইউজের নির্বাহী সদস্য শাহিদুল আলম খসরু, দৈনিক জাহানের নির্বাহী সম্পাদক আব্দুল হাসিম, নাসির উদ্দিন (অদম্য বাংলা), নিয়ামুল কবির সজল (কালের কণ্ঠ), আবুল কাশেম (স্বদেশ সংবাদ), বিপ্লব বসাক (আরটিভি), রাকিবুল হাসান রুবেল (ডিবিসিটিভি), হোসাইন শাহিদ (যমুনা টিভি), এম এ আজিজ (স্বজন), কামাল হোসেন (স্বজন), নাজমুল হুদা মানিক (প্রভাত), প্রদীপ বিশ্বাস (স্বজন), আজিজুর রহমান খোকন (স্বদেশ সংবাদ), মাইনুদ্দিন রায়হান (সবুজ), জগলুল পাশা রুশো (প্রথম আলো), দেলোয়ার হোসেন (যমুনা টিভি) ও সালাহউদ্দিন বেলাল (ভোরের ডাক) উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, সাংবাদিকদের ন্যায্য দাবি মেনে নিয়ে অবিলম্বে নবম ওয়েজবোর্ড রোয়েদাদের গেজেট প্রকাশ ও বাস্তবায়ন করতে হবে; অন্যথায় বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।
এ দিকে কক্সবাজারেও বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১২টায় কক্সবাজার প্রেস ক্লাব চত্বরে কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন (সিবিইউজে) আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন সিবিইউজে সভাপতি সাংবাদিক নেতা আবু তাহের।
সমাবেশে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, সাংগঠনিক সম্পাদক ফরহাদ ইকবালসহ সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

 


আরো সংবাদ



premium cement
সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত

সকল