২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টকশোতে অধ্যাপক আ ব ম ফারুকের সাথে অসৌজন্যমূলক আচরণের নিন্দা ঢাবি শিক্ষক সমিতির

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য-অবসরপ্রাপ্ত অধ্যাপক আ ব ম ফারুক কর্তৃক তরল দুধে এন্টিবায়োটিকসহ মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদানগুলোর উপস্থিতি বিষয়ক একটি বৈজ্ঞানিক গবেষণার ফলাফল গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গবেষণা-বিশ্লেষণকে ভুল এবং অধ্যাপক আ ব ম ফারুকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দিয়েছেন। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ৭১ টেলিভিশনের একটি টকশোতে অধ্যাপক আ ব ম ফারুকের সাথে ওই অতিরিক্ত সচিব যে রূঢ় ও অসৌজন্যমূলক আচরণ করেছেন, তা অনাকাক্সিক্ষত ও শিষ্টাচারবহির্ভূত। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এহেন আচরণের তীব্র নিন্দা জানাচ্ছে।
গতকাল এক বিবৃতিতে তারা বলেন, কোনো গবেষণার ফলাফল ভুল অথবা শুদ্ধ, তা পাল্টা গবেষণার মাধ্যমে প্রমাণ করতে হয়। মন্ত্রণালয় এ ধরনের কোনো পদক্ষেপ না নিয়ে গবেষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার যে হুমকি দিয়েছে, তা যেকোনো গবেষকের গবেষণার স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। এ ধরনের ভয়ভীতি প্রদর্শন গবেষকদের গবেষণায় নিরুৎসাহিত করবে এবং তাতে জাতির প্রভূত ক্ষতি হবে বলে শিক্ষক সমিতি মনে করে। আমাদের বিশ্বাস, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা ব্যক্তিরা এরই মধ্যে তাদের ভুল বুঝতে পেরেছেন।
সরকারি সংশ্লিষ্ট সংস্থা এবং বিশ্ববিদ্যালয়গুলোয় জনস্বার্থসম্পর্কিত যেকোনো বিষয়ে নিয়মিত গবেষণা পর্যালোচনা করবে এটাই স্বাভাবিক। জ্ঞান অন্বেষণ ও বিশ্লেষণের ফলাফল জনস্বার্থে প্রকাশ করা যেকোনো গবেষকের দায়িত্বের অংশ এবং মৌলিক অধিকার। অধ্যাপক আ ব ম ফারুক জনস্বার্থে তাঁর গবেষণার ফলাফল উপস্থাপন করেছেন। জার্নালে প্রকাশিত হওয়ার আগে কোনো গবেষণার ফলাফল সভা, সেমিনার ও সম্মেলনে প্রকাশ করা যাবে নাÑ এ ধারণাটিও সঠিক নয়।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শুরু থেকেই এ সংক্রান্ত সব তৎপরতা পর্যবেক্ষণ করে আসছে। গত ১৮ জুলাই শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের এক সভায় অধ্যাপক আ ব ম ফারুককে হেনস্থা করার এ ধরনের অপচেষ্টার তীব্র নিন্দা করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানসহ সচেতন মহল বিবৃতি, মানববন্ধন, পত্রপত্রিকায় লেখনী, টকশোর মাধ্যমে অধ্যাপক আ. ব ম ফারুকের গবেষণাকে স্বাগত জানিয়েছেন এবং তাঁর পাশে দাঁড়িয়েছেন। সে জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানাই। সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনাসাপেক্ষে দুধসহ অন্যান্য খাদ্যপণ্যে ক্ষতিকর উপাদান দ্রুত নিয়ন্ত্রণ করার জন্যও আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহকে আহ্বান জানাই। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement