২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পৃথিবীর কোনো দেশে মশা মারতে রুল দিতে হয় না : হাইকোর্ট

-

রাজধানী ঢাকায় ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসের কার্যক্রমে দুই সিটি করপোরেশনের গৃহীত পদক্ষেপে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেছেন। আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় তাদের হাইকোর্টে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো: সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এর আগে ডেঙ্গু নিধনে পদক্ষেপ সংবলিত দুটি প্রতিবেদন জমা দেয় রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।
শুনানিকালে আদালত বলেন, ‘পৃথিবীর আর কোনো দেশে হাইকোর্ট মশা মারার জন্য রুল দেয় না। এটা আমাদের দিতে হয়। খবরে এসেছে ২৬ জন মারা গেছে। অথচ যখন রুল দেয়া হয়েছিল, তখন ছয় থেকে সাতজন মারা গিয়েছিল। মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছে। মানে (আপনারা) কিছু করছেন না। প্রতিবেদনে যা-ই লেখেন না কেন, কনসিকোয়েন্স (পরিণতি) তো হাসপাতাল। একটি লোককে তো জোর করে হাসপাতালে পাঠাতে পারবেন না, পারবেন কি? সাংবাদিকরা কি মিথ্যা লেখে?’
সোমবার সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েরা ফাইরুজ প্রতিবেদন উপস্থাপন করার একপর্যায়ে মশা নিধনে ওষুধ ছিটানোর প্রসঙ্গ এলে আদালত বলেন, কই আমরা তো দেখছি না। হঠাৎ করে মশার ওষুধ কোথায় পেলেন? ওষুধে কি কোনো কাজ হয়?
সহকারী অ্যাটর্নি জেনারেল তখন বলেন, জনসচেতনতামূলক বিভিন্ন পদক্ষেপও সিটি করপোরেশন নিয়েছে।
বিচারক তখন বলেন, জনসচেতনতা দিয়ে কী হবে? আপনারা সচেতন কি না? এরপর জনগণের সচেতনতার কথা বলবেন। আর আপনারা যদি না পারেন, তাহলে একটা আবেদন নিয়ে আসেন, সচেতন হওয়ার জন্য জনগণের উপর রুল জারি করে দিই। আপনাদের তো কাজ নাই। আগে তো কিছুই করেননি।
আর এটাতো বিশ্বাসযোগ্য হবে না যদি মানুষের হাসপাতালে যাওয়া বন্ধ না হয়। আমরা চাই হাসপাতালে যাওয়া বন্ধ হোক।
এ সময় বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি বলেন, মশা মারতে পৃথিবীর আর কোনো দেশের হাইকোর্ট রুল দেয়, এমন নজির নাই। এরপর আদালত দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলবের আদেশ দেন।
সায়েরা ফাইরুজ শুনানি শেষে সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশনের রিপোর্টে আদালত সন্তুষ্ট হতে পারেননি। আদালত এডিস মশা নিয়ন্ত্রণে আরো কার্যকর পদক্ষেপ নিতে বলেছেন। এ জন্য সিটি করপোরেশনের চিফ হেলথ অফিসারকে তলব করা হয়েছে। কেন তাদের তলব করা হয়েছে জানতে চাইলে সায়েরা ফাইরুজ বলেন, যে দুটি প্রতিবেদন দেয়া হয়েছে, সেখানে কী কী কার্যক্রম নেয়া হয়েছে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা নেই বলে মনে করেছেন আদালত।
যদিও আমরা দেখিয়েছি যে, সিটি করপোরেশন চেষ্টা করছে মশা নিধন করতে। জনসচেতনতামূলক কার্যক্রম চালানো হয়েছে। কিন্তু আদালত বলেছেন, আরো স্টেপ নেয়া দরকার ছিল। এ সম্পর্কে জানতেই, বিশেষ করে এডিস মশা নির্মূলে সিটি করপোরেশন কী করছে তা জানতেই দুই কর্মকর্তাকে তলব করা হয়েছে বলে মনে করছি।
ডেঙ্গু ও এডিস মশা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর গত ১৪ জুলাই হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন। আদেশে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।
রুলে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ এ ধরনের মশাবাহিত অন্যান্য রোগের বিস্তার রোধে বিবাদিদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়। এ ছাড়া মশাবাহী এ জাতীয় রোগ প্রতিরোধ করতে কার্যকর পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে ব্যর্থ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে কেন ব্যবস্থার নেয়া হবে না, তাও জানতে চান আদালত।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। একই সাথে আদালত ডেঙ্গু, চিকুনগুনিয়া ও মশাবাহিত অন্যান্য রোগের বিস্তার রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা রোববারের মধ্যে দুই সিটি করপোরেশনসহ বিবাদিদের জানাতে বলেছিলেন।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল