২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

৭৮৩টি পদের বিপরীতে ৪৭৪৯ চিকিৎসক ওএসডি হয়ে ঢাকা বিভাগেই আছেন

-

স্বাস্থ্য অধিদফতরে ৭৮৩টি পদের বিপরীতে চার হাজার ৭৪৯ জন চিকিৎসক বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হয়ে ঢাকা বিভাগেই আছেন। এত চিকিৎসক ওএসডি হয়ে থাকার কারণ দেশের অন্যান্য অঞ্চলে চিকিৎসক সঙ্কট দেখা দিয়েছে। এর বাইরে স্বাস্থ্য অধিদফতরে ২০.৪ শতাংশ পদ খালি পড়ে আছে। এই ২০.৪ শতাংশ পদের বিপরীতে জনশক্তি নিয়োগ করা হলে স্বাস্থ্য বিভাগ অনেকটাই সঙ্কট কাটিয়ে উঠতে পারে।
গতকাল রোববার সিরডাপ মিলনায়তনে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে সরকারি স্বাস্থ্য খাতে চিকিৎসকের সুষম বণ্টন’ শীর্ষক স্বাস্থ্য সংলাপবিষয়ক আলোচনায় এ তথ্য প্রকাশ করা হয়।
সংলাপে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক এম এ ফয়েজ। সংলাপে স্বাগত বক্তব্য দেন ড. মুশতাক হোসেন। সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।
সংলাপে মূল বক্তব্য উপস্থাপন করেন আইসিডিডিআরবির ইউনিভার্সাল হেলথ কাভারেজের প্রকল্প পরিচালক ড. ইকবাল আনোয়ার। তিনি সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে সরকারি স্বাস্থ্য খাতে চিকিৎসকের সুষম বণ্টন- চ্যালেঞ্জ ও বাস্তবসম্মত সমাধানের ওপর আলোকপাত করেন। তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে সরকারি খাতে স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক। প্রত্যন্ত অঞ্চলগুলোতে চাহিদার বিপরীতে চিকিৎসক, নার্স, মিডওয়াইফসহ জনস্বাস্থ্যকর্মীর ব্যাপক সঙ্কট রয়েছে। এ সঙ্কটের প্রধান কারণগুলোর মধ্যে রয়েছে কেন্দ্রমুখী স্বাস্থ্য ব্যবস্থা, তদারকি ও সুশাসনের কার্যকরী কাঠামোর অভাব। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যালয়ের প্রাতিষ্ঠানিক দক্ষতার অভাব, সেবাদানকারীদের জন্য পর্যাপ্ত প্রণোদনার অভাব, প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসকদের নাগরিক জীবনযাপনের ন্যূনতম সুযোগ-সুবিধা না থাকাকে দায়ী করেছেন ড. ইকবাল আনোয়ার। তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসকদের সন্তানদের জন্য মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থাকে না। অনিয়ন্ত্রিতভাবে বেসরকারি হাসপাতালের সংখ্যাবৃদ্ধিসহ নানা সমস্যার প্রেক্ষিতে স্বাস্থ্যসেবা খাতের অবস্থা প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে পড়ছে।
অধ্যাপক ডা: আবুল কালাম আজাদ বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বিত পদ্ধতিতে কাজ করার মাধ্যমে সমাধানে আসলে সমস্যাগুলো মেটানো সম্ভব। আমাদের মানবসম্পদ অপ্রতুল, এখন প্রতিদিনের তথ্য আমরা প্রতিদিন পাচ্ছি। ডিজিটাল তথ্য ব্যবস্থাপনার কারণে আমরা তা জানতে পারছি এবং প্রয়োজন অনুযায়ী চিকিৎসক পদায়নের চেষ্টা করছি।
অধ্যাপক ডা: এম এ ফয়েজ, বলেন, এই সংলাপের মাধ্যমে যে বাস্তবধর্মী সমাধানের প্রস্তাবনা এসেছে তা বাস্তবায়ন করতে হলে আগামীর স্বাস্থ্যব্যবস্থা বাস্তবমুখী করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল