১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আর্কাইভস ডিজিটালের পরামর্শে ব্যয় ১৮২ কোটি টাকা

সমীক্ষা ছাড়াই ৩৬২ কোটি ৭১ লাখ টাকার প্রকল্প ;৯ কোটি আর্কাইভাল ডকুমেন্ট ডিজিটাল করা ;মানা হচ্ছে না প্রকল্পের তিন বছরের মেয়াদকাল
-

বিভিন্ন ধরনের পরামর্শকের ব্যয় ভারে ন্যুব্জ হয়ে পড়ছে দেশের উন্নয়ন প্রকল্পগুলো। প্রকল্প ব্যয়ের একটি বিরাট অংশ নিয়ে যাচ্ছে পরামর্শকরা। বিদেশী অর্থায়নের পাশাপাশি এখন দেশীয় অর্থায়নের প্রকল্প ও পরামর্শক রোগে আক্রান্ত। কোনো কোনো প্রকল্পে জনবলের চেয়ে পরামর্শকই বেশি। এক সমীক্ষায় বলা হয়েছে প্রকল্পভেদে এই ব্যয় ৬ থেকে ৫০ শতাংশ পর্যন্ত চলে যাচ্ছে। ফলে প্রকল্পের মূল কাজে টাকা পাওয়া যাচ্ছে না। জাতীয় আরকাউভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটালাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ ও আধুনিকায়ন প্রকল্পে ১৮২ কোটি টাকা বা ব্যয়ের ৫০ শতাংশই যাবে পরামর্শকদের পেছনে। আর এই ব্যয় নিয়ে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
প্রস্তাবনার ব্যয় বিশ্লেষণ থেকে জানা গেছে, স্বাধীনতার পর নতুনভাবে প্রতিষ্ঠিত জাতীয় আরকাউভস ও জাতীয় গ্রন্থাগার আধুনিকায়ন হয়নি। এটাকে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর ও আধুনিকায়নের মাধ্যমে দেশের কেন্দ্রীয় সংরক্ষণাগার হিসেবে গড়ে তোলার জন্য ৩৬২ কোটি ৭০ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ৫ বছরের জন্য প্রকল্প প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের মূল কাজ হলো, ৯ কোটি আর্কাইভাল ডকুমেন্ট ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর, সংরক্ষণ ও অনলাইন সেবা সম্প্রসারণ, ডিজিটালাইজডকৃত আরকাইভস সামগ্রীর নিরাপত্তা ও দ্রুত অনুসন্ধানের জন্য আধুনিক পদ্ধতি প্রবর্তন এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার ও মিউজিয়াম আধুনিকায়ন করা। এখানে কম্পিউটার, কম্পিউটার সামগ্রী, সফটওয়্যারসহ সংশ্লিষ্ট সামগ্রী কিনতে ব্যয় হবে মোট প্রকল্প ব্যয়ের ৩৬.৫৪ শতাংশ বা ১৩২ কোটি ৫৪ লাখ টাকা। আর প্রকল্প বাস্তবায়নে পরামর্শক খাতে ব্যয় হবে ৫০.১৭ শতাংশ বা ১৮২ কোটি টাকা। এখানে তথ্য নিরাপত্তা, কোয়ালিটি সার্টিফিকেশন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রক্রিয়া, ডিজিটালাইজেশন সার্ভিস, ইন্টারনেট ও কানেক্টিভিটি খাতে পৃথক পৃথক পরামর্শক থাকবে। কিন্তু এই খাতের ব্যয় প্রাক্কলনের ভিত্তি ও যৌক্তিকতা এবং প্রয়োজনীয়তার বিষয়গুলো ডিপিপিতে উল্লেখ নেই বলে পিইসি থেকে আপত্তি জানানো হয়েছে। এখানে প্রতি বছর এই পরামর্শকদের জন্য ব্যয় করতে হবে গড়ে ৩ কোটি টাকার বেশি।
পর্যালোচনায় পিইসি থেকে বলা হয়েছে, প্রকল্প প্রক্রিয়াকরণ সংক্রান্ত পরিপত্র অনুযায়ী ২৫ কোটি টাকার ঊর্ধ্বে প্রাক্কলিত ব্যয়সম্পন্ন সব বিনিয়োগ প্রকল্প গ্রহণের আগে সম্ভাব্যতা যাচাই করা বাধ্যতামূলক। কিন্তু প্রস্তাবিত প্রকল্পে সম্ভাব্যতা যাচাই হয়েছে কি না সেটা নিয়ে সংশয় রয়েছে। এ ছাড়া ৮টি সেমিনার করা হবে, যাতে ২ কোটি ৮০ লাখ টাকা ব্যয় হবে।
জানা যায়, মহান মুক্তিযুদ্ধের মূল্যবান দলিলসহ সরকারের স্থায়ী রেকর্ডস ও আরকাইভসগুলো সংরক্ষণের গুরুত্ব অনুধাবন করে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় সদ্য স্বাধীন শিক্ষা মন্ত্রণালয়ের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক বিভাগের অধীনে জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারের সমন্বয়ে আরকাইভস ও গ্রন্থাগার পরিদফতর প্রতিষ্ঠা করেন। জাতীয় আরকাউভস ২৫ বছর কিংবা ততধিক পুরনো ঐতিহাসিক গুরুত্বসম্পন্ন সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক মূল্যসম্পন্ন যেকোনো মূল নথি, দলিল, পাণ্ডুলিপি, পত্রিকা, চিঠি, নিবন্ধন বই, মানচিত্র, গেজেট, গেজেটিয়ার, তালিকা, নকশা এবং আলোকচিত্র রয়েছে। যা কাগজে বা গ্রানাইট ছাড়া অন্য কিছুর উপরে হস্তে লিখিত, ছাপানো বা কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে প্রস্তুতকৃত বা অন্য কোনো উপায়ে উপস্থাপিত রেকর্ড সংগ্রহ, মেরামত, সংরক্ষণ এবং পাঠক ও গবেষককে তথ্য সেবা দিয়ে থাকে।
অর্থনীতিবিদ ও ইনস্টিটিউট ফর এনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ড. মুস্তফা কে মুজেরীর মতে, দেশে যদি কারিগরি জ্ঞানসম্পন্ন লোক থাকে তাহলে বিদেশ থেকে পরামর্শক নেয়ার কোনো দরকার পড়ে না। তবে আমাদের দেখতে হবে কতটা প্রয়োজন? সেটা আগে নির্ধারণ করা। আমাদের প্রকল্প নেয়ার আগে সঠিকভাবে সমীক্ষা করা হয়েছে কি না সেটা নিয়ে প্রশ্ন থাকে। সমীক্ষার মাধ্যমেই আমরা আমাদের প্রয়োজনটা নিরূপণ করতে পারি। তিনি বলেন, সঠিকভাবে চাহিদা নিরূপণ করে প্রকল্প প্রণয়ন করা না হলে ব্যয় বাড়বে। এতে করে দেশের সম্পদেরও অপচয় হয়।
বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে জানা গেছে, প্রকল্পভেদে এই পরামর্শক ব্যয়ের হার ৬ থেকে ৫০ শতাংশ পর্যন্ত চলে যাচ্ছে। এর পাশাপাশি প্রশিক্ষণ খাতের নামে চলে যাচ্ছে প্রকল্প ব্যয়ের আরো একটি অংশ। ফলে দেখা যাচ্ছে প্রকল্পের মূল কাজেই টাকার সঙ্কটের কারণে ব্যয় বৃদ্ধি করা হয়। আলোচ্য প্রকল্পের সময়কাল ৫ বছর ধরা হয়েছে। সরকারি উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন পদ্ধতি সংক্রান্ত পরিপত্রের ১.১.৮ নং অনুচ্ছেদ অনুযায়ী বিশেষ প্রকল্প ছাড়া সব প্রকল্পের বাস্তবায়নকাল অনধিক ৩ বছরের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। তাই এই প্রকল্পকেও তিন বছরের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল