২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বায়রার ইজিএম চেয়ে বিক্ষুব্ধ সদস্যদের চিঠি বর্তমান কার্যনির্বাহী কমিটির অপসারণের এজেন্ডা

-

জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) জরুরি সাধারণ সভার (ইজিএম) উদ্যোগ নিয়েছে সংগঠনটির বিক্ষুব্ধ সদস্যরা। গতকাল সংগঠনের ১৩০ জন সদস্যের স্বাক্ষরসংবলিত ইজিএম ডাকার জন্য চিঠি দিতে গেলে সেটি গ্রহণ করেননি বায়রার সচিব। বায়রার সভাপতি ও মহাসচিব চিঠি গ্রহণ করতে বারণ করেছেন জানিয়ে চিঠি গ্রহণে অস্বীকৃতি জানান তিনি। বিক্ষুব্ধ বায়রার সদস্যরা চিঠিটি রেজিস্ট্রি ডাকযোগে পাঠিয়ে বায়রার গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন।
বায়রার বিক্ষুব্ধ সদস্যরা সংগঠনটির মহাসচিব বরাবর লেখা চিঠিতে বায়রার স্বার্থবিরোধী কাজের অভিযোগে বায়রার বর্তমান কার্যনির্বাহী কমিটিকে বিলুপ্ত করার একমাত্র প্রস্তাব গ্রহণের এজেন্ডা রেখেছেন। চিঠি পাওয়ার তিন সপ্তাহের মধ্যে ইজিএম করার জন্য বলা হয় চিঠিতে।
গতকাল বেলা আড়াইটার দিকে বায়রার বায়রা তৃণমূল ঐক্যফ্রন্টের ব্যানারে সংগঠিত বায়রার প্রায় ৩০ জন সদস্য ইস্কাটনস্থ বায়রা অফিসে ১৩০ জন সদস্যের স্বাক্ষরসংবলিত চিঠিটি জমা দিতে গেলে বায়রার সচিব আবদুর রশীদ চিঠি গ্রহণে অপরাগতা প্রকাশ করেন। বায়রার এই সদস্যরা অতি সম্প্রতি সৌদি ভিসা সেন্টারের নামে ড্রপবক্স চালুর উদ্যোগের বিরুদ্ধে আন্দোলন কর্মসূচি পালন করেন। তারা বায়রার বর্তমান কমিটিকে সিন্ডিকেটের সাথে যুক্ত ও বায়রার স্বার্থবিরোধী কাজের সাথে জড়িত আখ্যায়িত করে আসছিলেন। গতকাল যারা ইজিএম চেয়ে চিঠি দিতে যান, তাদের মধ্যে অন্যতম ছিলেন আবদুল আলিম, ফজলুল মতিন তৌহিদ, মোবারক উল্লাহ শিমুল, টিপু সুলতান ও আরিফুর রহমান।
মোবারক উল্লাহ শিমুল এই প্রতিবেদককে বলেন, বায়রার গঠনরতন্ত্র অনুযায়ী ৭৫ জন সদস্যের স্বাক্ষরে তলবী সভার জন্য ইজিএম চাওয়া যায়। কিন্তু সে ক্ষেত্রে আমরা ১৩০ জন সদস্যের স্বাক্ষরে ইজিএম চেয়ে চিঠি নিয়ে গেলে বায়রার সচিব সেটি গ্রহণে তার অপরাগতার কথা জানান। বায়রার সচিব পরিষ্কারভাবে জানান, সভাপতি ও মহাসচিবের অনুমতি ছাড়া তাকে এই ধরনের কোনো চিঠি গ্রহণ করতে বারণ করা হয়েছে। বায়রা সচিব ফোনে সভাপতি ও মহাসচিবের সাথে যোগাযোগ করলে তারা নাকি সচিবকে জানান, রিভিভাল করা যাবে না। চাইলে চিঠি রেখে যেতে পারেন। পরে দেখা হবে কিসের চিঠি। মোবারক উল্লাহ শিমুল বলেন, এটি নজিরবিহীন ঘটনা। বায়রাকে বর্তমান কমিটি কতটা স্বেচ্ছাচারী আচরণ করছে, এটি তার প্রমাণ। তিনি বলেন, আমরা নিয়মতান্ত্রিক পন্থায় বায়রার বর্তমান কমিটি বিলুপ্ত করার একমাত্র এজেন্ডা দিয়ে এজিএম চেয়েছি। এটি গঠনতান্ত্রিক নিয়ম। যেহেতু আমাদের চিঠি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়নি এখন আমরা আইনগতভাবে অগ্রসর হবো। আমরা রেজিস্ট্রি ডাকে চিঠি পাঠিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করব। যেহেতু বায়রা বিষয়াদি বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে সম্পর্কিত সেহেতু আমরা বাণিজ্য মন্ত্রণালয়কেও বিষয়টি অবহিত করব।
বর্তমান কমিটির বিলুপ্তি চাওয়ার কারণ কী জানতে চাইলে তিনি বলেন, আমরা বায়রার বর্তমান মহাসচিবের অপসারণ চেয়ে চিঠি দিয়েছিলাম। বর্তমান ইসি এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি উল্টো মহাসচিবের পক্ষ নিয়েছে। তিনি সর্বশেষ সিন্ডিকেটের মাধ্যমে সৌদি শ্রমবাজার নষ্ট করতে ড্রপবক্স চালুর উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, বর্তমান কমিটি সাধারণ সদস্যদের স্বার্থবিরোধী কাজে যে জড়িত তা প্রমাণিত হয়ে গেছে। তিনি বলেন, সাধারণ সদস্যদের আন্দোলনের কারণে ড্রপক্স চালুর উদ্যোগ বাতিল করতে বাধ্য হয়েছে সৌদি দূতাবাস।
ইজিএম চেয়ে দেয়া চিছিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, আবদুল আলিম (এস এ ট্রেডিং), ফজলুল মতিন তৌহিদ (মিড লাইন ইন্টারন্যাশনাল), কে এম মোবারক উল্লাহ শিমুল আদিব এয়ার ট্রাভেলস), মোহাম্মদ মহিউদ্দিন (পূর্বানী ইন্টারন্যাশনাল), মতিউর রহমান খান (দি যমুনা ওভারসিজ), মাহবুব রহমান শিকদার (মিথিলা এয়ার ইন্টারন্যাশনাল), এস আই মজুমদার সিরাজ (বিজনেস এলায়েন্স), কেফায়েত উল্লাহ, কামাল শিকদার, টিপু সুলতান, বিল্লাল হোসাইন, মোহাম্মদ আবুল বাশার (সেন্ট্রাল ওভারসিজ), এ টি এম রফিক, সামসুল আলম, শফিক উল্লাহ ও নুরুল আমিন।


আরো সংবাদ



premium cement