২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অবৈধ শ্রমিকদের দেশে ফেরার সুযোগ দিলো মালয়েশিয়া চলবে ১ আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত

-

মালয়েশিয়ায় বিদেশী যেসব শ্রমিক অবৈধ অবস্থান করছে তাদের জন্য দেশটির সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। আগামী ১ আগস্ট থেকেই অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। প্রত্যেকে ৭০০ মালয়েশীয় রিংগিট পরিশোধ করে দেশে ফিরতে পারবেন; যা বাংলাদেশী মুদ্রায় ১৪ হাজার ৩৬২ টাকা। অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগ থাকছে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।
মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এই সময়ের মধ্যে যারা দেশে ফিরতে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহা: শহীদুল ইসলামের সাথে এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃত দিয়ে দেশটির গণমাধ্যমে মালয় ভাষায় প্রকাশিত বিবৃতিতে বলা হয়, অভিবাসন দফতরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইলিগ্যাল ইমিগ্র্যান্টস প্রোগ্রাম (পিএটিআই) নামক কর্মসূচি বাস্তবায়ন করবে। যেসব বিদেশী ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫)-এর আওতায় অপরাধী বলে বিবেচিত হবেন, তাদেরকে এ পিএটিআই কর্মসূচির আওতায় শর্তসাপেক্ষে দেশে ফেরার সুযোগ দেয়া হবে বলে উল্লেখ রয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি থেকে জানা গেছে, সে দেশের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এ কর্মসূচি অনুমোদন করেছে এবং এ বছরের ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। যেসব বিদেশী এ কর্মসূচিতে যোগ দেবেন তাদের প্রত্যেককে ৭০০ মালয়েশীয় রিংগিত করে পরিশোধ করতে হবে। সাত দিনের মধ্যে নিজ দেশে ফেরার জন্য তাদেরকে ভ্রমণসংক্রান্ত কাগজপত্র (পাসপোর্ট ও জরুরি ভ্রমণ সনদ), টিকিট নিয়ে যেতে হবে।
বিবৃতি থেকে জানা গেছে, মালয়েশীয় অভিবাসন দফতর পুরোপুরিভাবে এ কর্মসূচি পরিচালনা করবে। এখানে কোনো এজেন্ট বা তৃতীয় পক্ষের সংশ্লিষ্টতা থাকবে না। এ কর্মসূচিকে সফল করার জন্য জন্য ৮০টির বেশি কাউন্টার স্থাপন করবে অভিবাসন দফতর (জেআইএম)। গত ১২ জুলাই বিভিন্ন বিদেশী দূতাবাসের প্রতিনিধিদের সাথে একটি অধিবেশনের আয়োজন করেছিল মালয়েশীয় অভিবাসন দফতর। সেখানে ওই কর্মসূচি নিয়ে ব্রিফিং করা হয়।


আরো সংবাদ



premium cement