২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইসিসি প্রতিনিধিদলের ব্যস্ত দিন পার

-

রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতা ও গণহত্যার তদন্ত শুরুর প্রস্তুতি নিতে ঢাকায় আসা আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি তদন্তদল গতকাল ব্যস্ত দিন পার করেছে।
দিনের শুরুতে আইসিসির উপকৌঁসুলি জেমস স্টুয়ার্টের নেতৃত্বে প্রতিনিধিদলটি পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করে। এরপর তারা বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হকের সাথে। তবে এসব বৈঠকের পর তারা সাংবাদিকদের সাথে কোনো কথা বলেননি। আজ সংবাদ সম্মেলনের মাধ্যমে আইসিসি প্রতিনিধিদলটি ঢাকায় তাদের সফরের বিস্তারিত তুলে ধরবে।
আইসিসির প্রতিনিধিদলটি গত মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছে। তারা জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিক সংস্থা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন। রোহিঙ্গাদের সাথে কথা বলতে প্রতিনিধিদলটি কক্সবাজার যাবে।
প্রসঙ্গত, রোহিঙ্গাদের ওপর গণহত্যা আর মানবতাবিরোধী অপরাধ চালিয়ে রাখাইন থেকে তাড়িয়ে দেয়ার প্রাথমিক আলামত পেয়েছে আইসিসির তথ্যানুসন্ধানী দল। এ ব্যাপারে তদন্ত শুরু করতে আন্তর্জাতিক এ আদালতের অনুমতি চেয়েছেন আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদা। রোহিঙ্গাদের জোর করে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না তা নিয়ে আইনি মত চেয়ে গত বছরের ৯ এপ্রিল প্রাক-শুনানি আদালতে আবেদন জানান ফেতু বেনসুদা। আইসিসির অনুরোধে সাড়া দিয়ে একই বছরের জুনে এ বিষয়ে পর্যবেক্ষণ পাঠায় বাংলাদেশ।
বাংলাদেশ রোম সনদে সই করলেও মিয়ানমার তা করেনি। এ কারণে দেশটি রোহিঙ্গা বিতাড়নে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না, তা নিয়ে আইসিসির কাছে কোনো পর্যবেক্ষণ দিতে অস্বীকৃতি জানিয়েছে। আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদা প্রাক-বিচারিক আদালতের শুনানিতে বলেছেন, রোহিঙ্গারা নিজেদের প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। যেহেতু মিয়ানমারের সংখ্যালঘু ওই জনগোষ্ঠী বাংলাদেশে গেছে এবং বাংলাদেশ রোম সনদে সই করেছে, তাই এ নিয়ে আইসিসির তদন্তের এখতিয়ার আছে।
জাতিসঙ্ঘের সত্যানুসন্ধানী দল গত বছর সেপ্টেম্বরে রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে একটি প্রতিবেদন দিয়েছিল। ওই প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্বিচারে হত্যা, গণধর্ষণ ও বর্বরতা চালানোর মাধ্যমে মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ পরিচালনার অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংসহ ছয় জেনারেলকে আইসিসিতে বিচারের সুপারিশ করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement
সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান জার্মানির অর্থ যেভাবে সিরিয়ায় যুদ্ধাপরাধে ব্যবহার হচ্ছে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেনের মেয়াদ বাড়ল

সকল