২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল ব্যাহত

কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন :নয়া দিগন্ত -

নদীতে অব্যাহত পানি বৃদ্ধি ও প্রবল স্রোতের দরুন পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি-লঞ্চ চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনার আরিচা পয়েন্টে ৪০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পাওয়ায় ফেরি ঘাটের পন্টুনগুলো হাইলেভেলে উঠানোর কাজ চলছে। এ ছাড়া বহরে ফেরি সংঙ্কট ও চলাচলরত ফেরির অধিকাংশ বেশ পুরনো হওয়ায় তীব্র স্রোতের বিপরীতে চলাচলে স্বাভাবিক সময়ের থেকে প্রায় দ্বিগুণ সময় ব্যয় হচ্ছে। যার কারণে গত কয়েক দিন ধরে এ রুটে পার হতে আসা পণ্যবাহী ট্রাক আটকে থাকছে। এতে চরম দুর্ভোগ পেহাচ্ছে দূরপাল্লার পরিবহন যাত্রী ও চালকরা।
দুর্ভোগ লাঘবে ঘাট কর্তৃপক্ষ যাত্রীবাহী পরিবহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করলেও কাক্সিক্ষত সময়ে কেউ গন্তব্যে পৌঁছতে পারছে না। মঙ্গলবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাকসহ প্রায় ৪০০ যানবাহন পারের অপেক্ষায় আটকে ছিল।
ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপ মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো: আজমল হোসেন জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পদ্মা-যমুনায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি ও প্রবল স্রোতে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। প্রবল স্রোতে মূল চ্যানেল থেকে ফেরি দুই-তিন কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে। এতে প্রতিটি ফেরির ট্রিপ টাইম যেমন বেশি লাগছে তেমনি টিপ সংখ্যাও কম হচ্ছে। এ ছাড়া বহরের অধিকাংশ ফেরি বেশ পুরনো হওয়ায় স্রোতের বিপরীতে চলতে গিয়ে প্রায়ই যান্ত্রিক সমস্যায় পড়ছে। বর্তমানে ছোট বড় ১৪টি ফেরি দিয়ে কাক্সিক্ষত যানবাহন পারাপার সম্ভব না হওয়ায় উভয় ঘাটে ক্রমান্বয়ে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়ে যানজটের সৃষ্টি হচ্ছে।
একই সংস্থার মেরিন বিভাগ এ জি এম আব্দুস সুবাহান জানান, আসন্ন ঈদুল আজহায় এ রুটের যানবাহন চাপ সামাল দিতে রো রো ফেরি ভাষাশহীদ বরকত, বীরশ্রেষ্ট রুহুল আমীন, শাহ-মুখদুম, শাহ-পরানসহ কয়েকটি ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। বর্তমানে স্রোতের বিপরীতে ফেরিগুলো রাত-দিন বিরামহীন চলাচলের কারণে যেকোনো সময় কয়েকটি ফেরি বিকল হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
এ রুটের বীরশ্রেষ্ট মতিউর রহমান নামে রো রো ফেরির মাস্টার হাবিবুর রহমান জানান, স্বাভাবিক সময়ে নদী পার হতে যেখানে ৪০ মিনিট লাগত এখন লাগছে প্রায় দেড় ঘণ্টা। যে কারণে ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে।
পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় আটকে থাকা পণ্যবাহী ট্রাকচালকরা জানান, ফেরি পারের জন্য গত দুই দিন ধরে ঘাটে আটকে আছি। কখন পার হতে পারব তাও বলতে পারছি না। ঘাটে থাকা-খাওয়া, গোসল ও বাথরুম করা খুব কষ্ট হচ্ছে।
দৌলতদিয়া ঘাট ফেরি ও লঞ্চ পারাপারে যাত্রীদের দুর্ভোগ
এম মনিরুজ্জামান, রাজবাড়ী থেকে জানান, পদ্মা নদী পারের অপেক্ষায় রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে যাত্রীবাহী বাস ঘণ্টার পর ঘণ্টা ও পণ্যবাহী ট্রাকের দিনের পর দিন আটকে থাকা এখন নিত্যদিনের চিত্র। ফলে এ রুটের যানচালক ও যাত্রীদের নিরুপায় হয়ে এখন তা সহনীয় ব্যাপারে পরিণত হয়ে গেছে।
জানা গেছে, এই রুটে ফেরি সঙ্কট, নদীতে তীব্র স্রোত ও ঘাট সংস্কারের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। যানবাহন পারাপারে প্রয়োজনের তুলনায় কম ফেরি চলাচল করায় সব ধরনের যানবাহনকে দৌলতদিয়া প্রান্তে সিরিয়ালে থাকতে হচ্ছে।
ঢাকামুখী পরিবহনের যাত্রীরা বলেন, দৌলতদিয়ায় যাত্রী ভোগান্তি দীর্ঘদিনের। কী কারণে এই ভোগান্তি তা সবাই জানে। কিন্তু স্থায়ীভাবে কোনো সমাধান হচ্ছে না। বর্ষা মওসুমের শুরু থেকেই এ রুটে পর্যাপ্ত ফেরি চালানো উচিত।
যাত্রীবাহী পরিবহন চালকরা বলেন, নদী পারের জন্য প্রতিদিনই তাদের দৌলতদিয়ায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়। এতে যাত্রীরা অতিষ্ঠ হয়ে পড়ে। এ ছাড়া দীর্ঘ সময় ঘাটে আটকে থাকায় শিডিউল বিপর্যয়ে পড়ছেন।
ট্রাকচালকরা জানান, তারা অনেকেই গত রোববার ও সোমবার দুপুরে দৌলতদিয়া প্রান্তে এসে সিরিয়ালে আটকা পড়েছেন, এখন পর্যন্ত ফেরি পাননি। কখন পাবেন সেটাও বলতে পারছেন না। এ দিকে মালামাল সময়মতো গন্তব্যে পৌঁছে দিতে না পারায় লোকসান গুনতে হচ্ছে। সেই সাথে সিরিয়ালে আটকে থাকায় ভোগান্তির পাশাপাশি বাড়ছে খরচ। নদীতে ফেরির সংখ্যা কম হওয়ায় তাদের এ ভোগান্তি। এ থেকে তাদের মুক্তি মিলছে না।
বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ঘাট সূত্রে জানা গেছে, তাদের নিয়ন্ত্রণাধীন ৬টি ফেরিঘাট নদীর পানির সাথে মিল রেখে উঁচু-নিচু করতে হচ্ছে। পানি বাড়তে থাকায় প্রতিদিনই কোনো না কোনো ঘাট সাময়িক বন্ধ রেখে কাজ করতে হচ্ছে। বর্তমানে ছয়টি ঘাটের পাঁচটি হাই ও একটি মিড ওয়াটারে নেয়ার কাজ চলছে।

 


আরো সংবাদ



premium cement
সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে

সকল