২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেলথ টিপস : শরীর থেকে ক্যাফেইন দূর করতে

-

চা-কফি অনেক ক্ষেত্রে উপকারী হলেও শরীরে প্রয়োজনের অতিরিক্ত ক্যাফেইন ঢুকে গেলে তা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত ক্যাফেইন রক্তচাপের ওপর প্রভাব ফেলে। অনেক সময় বমিভাব, ভীষণ দুর্বল বোধ হওয়ার মতো অবস্থা সৃষ্টি হতে পারে। এ ক্ষেত্রে বিকল্প হিসেবে কিছু করণীয় আছে। যেমন:
১. প্রতিদিন প্রচুর পানি পান করা। যখনই মনে হবে শরীর দুর্বল বা ক্লান্ত লাগছে, সঙ্গে সঙ্গে এক গ্লাস পানি পান করুন। এতে শরীর থেকে ক্যাফেইন বের হয়ে যাওয়ার সুযোগ পাবে। হালকা ব্যায়াম করেও শরীরে ক্যাফেইনের ক্ষতিকর প্রভাব দূর করা যায়। ২. নিয়মিত হাঁটা, জগিং করা বা এ ধরনের হালকা ব্যায়াম করা যেতে পারে। এতেও শরীর ক্যাফেইনকে দ্রুত হজম করে নিতে পারে। ৩. পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খেয়েও শরীর থেকে ক্যাফেইন দূর করা যায়। বেশি পরিমাণে কফি বা ক্যাফেইন গ্রহণ করলে শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের পরিমাণ কমে যায়। এতে শরীর দুর্বল ও ক্লান্ত হয়ে পড়ে এবং অনেক সময় শরীর কাঁপতে থাকে। এ অবস্থার মোকাবেলা করতে ভালো একটি উপায় হলো কলা খাওয়া বা ডাবের পানি পান করা। কারণ এতে পর্যাপ্ত পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে, যা দেহের ক্লান্তিভাব দ্রুত দূর করে দিবে। কার্বোহাইড্রেডযুক্ত খাবার যেমন, রুটি ও ভাত খেলেও শরীরে শক্তি ফিরে আসবে। বেশি সমস্যা হলে কিংবা ক্যাফেইনের প্রভাবে শ্বাস নিতে কষ্ট হলে এবং শরীর নিস্তেজ হয়ে পড়লে, বমি হলে কিংবা হৃদস্পন্দন অনিয়মিত হলে ডাক্তারের পরামর্শ নেয়াটাই উত্তম। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল