১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রস্তাবিত বাজেট কার্যকর হলে প্রতি বস্তা সিমেন্টের দাম বাড়বে ৪২ টাকা

-

প্রস্তাবিত বাজেট অনুযায়ী ভ্যাট আইন কার্যকর হলে প্রতি বস্তা সিমেন্টে খরচ বাড়বে ৪২ টাকা। এতে আবাসন খাতে এর বিরূপ প্রভাব যেমন পড়তে পারে এবং সরকারে অবকাঠামো খাতের বড় প্রকল্পগুলোর ব্যয়ও বাড়বে। সিমেন্টের ওপর প্রস্তাবিত ভ্যাট কার্যকর হলে মধ্যবিত্তের আবাসন গড়ে তোলার স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে যেতে পারে। ব্যক্তিগত গৃহ নির্মাণ ব্যয় অনেক বেড়ে যাবে।
প্রস্তাবিত বাজেট বিশ্লেষণে দেখা গেছে, কাঁচামাল আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ। পাশাপাশি অগ্রিম আয়কর অতিরিক্ত ৫ শতাংশ। ফলে সিমেন্টে মোট ভ্যাট দিতে হবে ২০ শতাংশ। আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ধারা সি অনুসারে আমদানি পর্যায়ে ৫ শতাংশ উৎসে কর্তনকৃত অগ্রিম আয়কর এবং স্থানীয় পর্যায়ে সরবরাহে ৩ শতাংশ উৎসে কর্তনকৃত অগ্রিম আয়কর ন্যূনতম আয়কর হিসেবে গণ্য করার প্রস্তাব করা হয়েছে। ভ্যাট ও অগ্রিমকর আরোপ করায় সিমেন্টের এক টন কাঁচামাল আমদানিতে ব্যয় বাড়বে ৮৫০ টাকা। এক টনে ২০ ব্যাগ সিমেন্ট হয়। এ হিসাবে প্রতি বস্তায় ৪২ টাকা দাম বাড়বে।
সরকার প্রস্তাবিত বাজেটে আবাসন খাত চাঙ্গা করার জন্য কিছু ব্যবস্থা নিয়েছে তা অনেকটা বিফলে যাবে যদি অগ্রিম কর প্রত্যাহার করা না হয়। এবারের বাজেটে অন্যতম বৃহৎ খাত অবকাঠামো উন্নয়ন। পদ্মা সেতু, ঢাকা উড়াল সেতু, ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙা পর্যন্ত এক্সপ্রেসওয়ের মতো বড় প্রকল্পের কাজ চলছে। কিন্তু সিমেন্টে প্রতি বস্তায় ৪২ টাকা অতিরিক্ত ব্যয় বাড়লে এসব প্রকল্পের গতিও ব্যাহত হবে বলে মনে আবাসন ব্যবসায়ী, নির্মাণ খাতের সাথে সম্পৃক্ত প্রকৌশলীরা।
সড়ক ও জনপথের (সওজ) প্রকৌশলীরা জানিয়েছেন, এ অধিধফতরের প্রকল্প ব্যয় প্রাক্কলন করা নির্মাণসামগ্রীর দরের ওপর ভিত্তি করে। সর্বশেষ ২০১৮ সালে দর নির্ধারণ করেছে সওজ বিভাগ। সিমেন্টের দাম বাড়লে নতুন করে দর নির্ধারণ করতে হবে। একই সাথে বাড়বে ব্যাংক ঋণের সুদের হার।
সওজের ঢাকা বিভাগের তত্¡াবধায়ক প্রকৌশলী মো: সবুজ উদ্দিন জানান, সড়ক উন্নয়নে যে বড় বড় প্রকল্প নেয়া হয়েছে ও হচ্ছেÑ এসবের ব্যয় বেড়ে যাবে সিমেন্টের দাম বৃদ্ধি পেলে। বাংলাদেশ সিমেন্ট প্রস্তুতকারক সমিতির ভাইস চেয়ারম্যান ও ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের এমডি আবদুল খালেক জানান, বর্তমানে সিমেন্টের সরবরাহ পর্যায়ে ভ্যাট দিতে হয় ১৫ শতাংশ। আরো অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট আরোপ করলে সিমেন্টের দাম বেড়ে যাবে। ব্যাংক ঋণের পরিমাণও বেড়ে যাবে এবং মোট সুদের হারও বৃদ্ধি পাবে। এই অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট সমন্বয় করা সম্ভব হবে না। এটি শতভাগ কাঁচামাল আমদানিনির্ভর শিল্প। এখানে শুরু গ্রাইন্ডিং ও মিক্সিং করা হয়। ফলে অতিরিক্ত ৫ শতাংশ কর সমন্বয়ের সুযোগ নেই। এ কারণে ব্যাগ প্রতি সিমেন্টের দাম বেড়ে যাবে ৪২ টাকা।
রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, সিমেন্টে যে অগ্রিম ৫ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে, এটি আবাসনে প্রভাব ফেলবে, বাড়বে ফ্ল্যাটের দাম। এর ফলে বাজেটে যে আবাসন খাতকে কিছু সুবিধা দেয়া হয়েছে, তা আবাসন খাত বঞ্চিত হবে।

 


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল