২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ইউএনও’রা পাচ্ছেন ৯০ লাখ টাকার জিপ

রাশিয়া থেকে আসছে ৫২৪ কোটি টাকার পারমাণবিক ফুয়েল

-

উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ব্যবহারের জন্য ৬৬টি মিৎসুবিশি পাজেরো স্পোর্টস কিউএক্স জিপ ক্রয় করছে সরকার। এসব গাড়ি কিনতে সরকারের ব্যয় হবে ৫৯ কোটি ৬০ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসাবে প্রতিটি গাড়ির দাম পড়বে ৯০ লাখ ৩১ হাজার টাকা।
সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি সরবরাহ করবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ। এ সংক্রান্ত দুটি ক্রয় প্রস্তাবসহ আরো কয়েকটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, চলতি (২০১৮-১৯) অর্থবছরে বাজেট বরাদ্দ থেকে এসব গাড়ি ক্রয় করা হবে।
এর আগে গত ৫ মে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য মিৎসুবিশির পাজেরো স্পোর্টস কিউএক্স মডেলের জিপ সরাসরি ক্রয় পদ্ধতিতে গাড়ি কেনার নীতিগত অনুমোদন দেয় অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
ওই দিন সচিবালয়ের মন্ত্রিপরিষদের সভাকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত কমিটির বৈঠকে প্রস্তাবগুলোর অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, ৯১ লাখ ৬৬ হাজার টাকা দামের পাজেরো স্পোর্টস কিউ এক্স মডেলের জিপ পাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। আজ (বুধবার) ১০০টি গাড়ি কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিজ থেকে কেনা হবে।
এ দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় দেশে প্রথমবারের মতো ইউরেনিয়াম সমৃদ্ধ নিউক্লিয়ার ফুয়েল আমদানি করছে সরকার। একক প্রতিষ্ঠান হিসেবে এই বিদ্যুৎকেন্দ্রে লাইফ-টাইম নিউক্লিয়ার ফুয়েল সরবরাহ করবে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ‘টিভেল জয়েন্ট স্টক কোম্পানি’। এ কোম্পানির মনোনীত ঠিকাদার ‘জেএসসি এটমস্ট্রয়এক্সপোর্ট’ ফুয়েল সরবরাহ করবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রতি ইউনিটে একবার নিউক্লিয়ার ফুয়েল রিলোডে আনুমানিক ব্যয় হবে ৬ কোটি ২০ লাখ ডলার। বাংলাদেশী টাকায় এর পরিমাণ হচ্ছে ৫২৩ কোটি ৯০ লাখ টাকা।
গতকালের বৈঠকে নিউক্লিয়ার ফুয়েল আমদানি, চলতি বছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকের জন্য বিভিন্ন ক্যাটাগরি জ্বালানি তেল আমদানি ও ঢাকার ধামরাইয়ে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি সৌর বিদ্যুৎকেন্দ্রসহ ১১টি মূল ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১১ হাজার ৬৮ কোটি ২৩ লাখ টাকা। এ ছাড়া আগে অনুমোদিত দুটি ক্রয় প্রস্তাবের ব্যয় সংশোধনী (ভেরিয়েশন) প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
অতিরিক্ত সচিব জানান, নিউক্লিয়ার ফুয়েল ক্রয়ে যে মূল্য ধরা হয়েছে এটি প্রস্তাবিত দর অনুযায়ী। আমদানির সময় এটি পুনর্নির্ধারিত হবে। দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট (১২০০ ী ২) রয়েছে। প্রতিটি ইউনিটে ১৮ মাস পরপর এক-তৃতীয়াংশ নিউক্লিয়ার ফুয়েল পরিবর্তন করতে হবে। যার প্রস্তাবিত মূল্য ধরা হয়েছে ৫২৩ কোটি ৯০ লাখ টাকা।
জানা যায়, বর্তমান প্রস্তাবিত দরে আগামী ২০২৭ পর্যন্ত ইউরেনিয়ামের দাম বাড়বে না। ওয়ার্ল্ড নিউক্লিয়ার এজেন্সি কর্তৃক আগামী ২০২৭ সাল পর্যন্ত প্রতি কিলোগ্রাম ইউরেনিয়ামের দর নির্ধারণ করা হয়েছে ৫৫০ ডলার। এই অবস্থায় চুক্তির আওতায় পরবর্তী (১৮ মাস পর পর তিনটি রিলোড) সাড়ে ৪ বছর ইউরেনিয়ামের দাম বাড়বে না। চতুর্থ রিলোড থেকে বছরে সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ হারে প্রতি ব্যাচের ক্ষেত্রে দাম বাড়বে বলে চুক্তিতে উল্লেখ রয়েছে।
জানা যায়, খনি থেকে আহরিত ইউরেনিয়াম আন্তর্জাতিক বাজারে দরপত্রের মাধ্যমে বিক্রি হয়ে থাকে। ফুয়েল কেনার আদেশ দেয়ার আগে ইউরেনিয়ামের মূল্যের ওপর ভিত্তি করে ৫০ শতাংশ এবং ডলার ও ইউরোর বার্ষিক অবমূল্যায়নের ওপর ভিত্তি করে ৫০ শতাংশ ধরে পূর্বমূল্য নির্ধারণ করা হবে। এ ক্ষেত্রে ডলার ও ইউরোর বার্ষিক মূল্যস্ফীতির হারও বিবেচনায় নেয়া হবে।
‘টিভেল জয়েন্ট স্টক কোম্পানি’র সঙ্গে সম্পাদিত ক্রয় চুক্তি অনুযায়ী, নিউক্লিয়ার ফুয়েল সরবরাহের সময় বিশ্ববাজারে বিদ্যমান দর অনুযায়ী মূল্য নির্ধারণ করা হবে এবং প্রতি ১০ বছর পরপর দর পুনর্মূল্যায়ন ও পুনর্নির্ধারণ করা হবে। এ ছাড়া নিউক্লিয়ার ফুয়েল ক্রয়ের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘অর্গানাইজেশন অব ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’ কর্তৃক প্রকাশিত ‘দি ইকোনমিক অব নিউক্লিয়ার ফুয়েল সাইকেল’ ডিপার্টমেন্ট অব ইকোনমিক অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্ট, ১৯৯৪- এ বর্ণিত পদ্ধতি অনুসরণ করা হবে।
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ সূত্রে জানা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য যে নিউক্লিয়ার ফুয়েল প্রয়োজন, সুনির্দিষ্ট উৎস ছাড়া আন্তর্জাতিক খোলাবাজারে তা পাওয়া অসম্ভব। এ কারণে বাংলাদেশ সরকার ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে স্বাক্ষরিত আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা চুক্তির আওতায় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় রাশিয়ান ফেডারেশন কর্তৃক লাইফ-টাইম নিউক্লিয়ার ফুয়েল সরবরাহের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।
অতিরিক্ত সচিব জানান, চলতি পঞ্জিকা বছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতির জন্য চার ক্যাটাগরির মোট ১৩ লাখ ৪৫ হাজার টন জ্বালানি তেল আমদানি করা হবে। এর মধ্যে ১১ লাখ ২০ হাজার টন গ্যাস অয়েল (ডিজেল), ১ লাখ ১০ হাজার টন জেট এ-১ ফুয়েল, ১ লাখ টন ফার্নেস অয়েল ও ১৫ হাজার টন মোগ্যাস রয়েছে। সিঙ্গাপুর ভিক্তিক প্রতিষ্ঠান ‘ইউনিপ্যাক এনার্জি লিমিটেড’ ও ‘বিট এশিয়া’ এসব জ্বালানি তেল সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ৭ হাজার ১৪৭ কোটি ৯৭ লাখ টাকা।
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ সূত্রে জানা যায়, বিক্রয় প্রবণতা ও মজুদ বিবেচনায় ২০১৯ সালে দেশে চার ক্যাটাগরির ৬৪ লাখ ৭৫ হাজার টন জ্বালানি তেলের চাহিদা রয়েছে। এর বিপরীতে অভ্যন্তরীণ উৎস থেকে সম্ভাব্য প্রাপ্তি বাদে মোট জ্বালানি তেল আমদানি করা হবে ৫৫ লাখ ৭০ হাজার টন। এর মধ্যে জানুয়ারি-জুন পর্যন্ত সময়ে আমদানি করা হয়েছে প্রায় ২৮ লাখ টন জ্বালানি তেল। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, মোট চাহিদার অর্ধেক জি-টু-জি-এর আওতায় এবং অবশিষ্ট অর্ধেক আন্তর্জাতিক উন্মুক্ত দর পদ্ধতিতে আমদানি করা হবে। সে অনুযায়ী, গত জানুয়ারি-জুন প্রান্তিকে আন্তর্জাতিক উন্মুক্ত দর পদ্ধতিতে চার ক্যাটাগরির মোট ১৪ লাখ ৩৬ হাজার ৮০০ টন জ্বালানি তেল আমদানি করা হয়েছে।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বেসরকারি খাতে ঢাকার ধামরাই উপজেলার বরাকৈর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। জার্মান ভিত্তিক কনসোর্টিয়াম অব আইবি ভগট জিএমবিএইচ, মিলনার ভার্মোজেন্স ভারওয়ালটাংস জিএমবিএইচ ও দেশীয় প্রতিষ্ঠান এসএস এগ্রো কমপ্লেক্স লিমিটেড এটি নির্মাণ করবে। ২০ বছর মেয়াদে সরকার এ প্রতিষ্ঠান থেকে বিদ্যুৎ ক্রয় করবে। প্রতি কিলোওয়াট বা ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ৮ টাকা ৬০ পয়সা। এতে সরকারের মোট ব্যয় হবে ১৩৯৪ কোটি ৪৪ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল