২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থার আধুনিকায়ন

একনেকে আট হাজার ৫৩ কোটি টাকার ১১ প্রকল্প পাস
-

দেশের তিন আন্তর্জাতিক বিমানবন্দরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা আধুনিকায়ন ও জোরদার করা হচ্ছে। বাংলাদেশের আকাশপথে আগের তুলনায় যোগাযোগ অনেক বেশি বৃদ্ধি পাওয়ায় এই উদ্যোগ নেয়া হচ্ছে। দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ ও সংস্থাপনের লক্ষ্যে জাইকা থেকে একটি জরিপ করা হয়। জরিপ অনুযায়ী বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থা আধুনিকায়ন করা জরুরি বলে তথ্য উঠে আসে। এই প্রকল্পসহ মোট ১১টি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গতকাল অনুমোদন দেয়া হয়।
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এই অনুমোদন দেয়া হয়। সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের প্রকল্পগুলোর ব্যাপারে বিভিন্ন তথ্য জানান। মন্ত্রী জানান, সভায় প্রায় আট হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ের ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে জিওবি থেকে প্রায় তিন হাজার ৩৮৯ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৫৫১ কোটি টাকা এবং প্রকল্প ঋণ থেকে চার হাজার ১১৩ কোটি টাকা জোগান দেয়া হবে।
জানা গেছে, সার্বিকভাবে তিনটি বিমানবন্দরের জন্য নেয়া প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ৬০ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে এক্সসেস কন্ট্রোল সিস্টেম কেনা হবে এক সেট। সিসি টিভি ক্যামেরা কেনা হবে ৩৮১টি। ওই তিনটির নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ ও সংস্থাপনের জন্য জাইকা থেকে একটি জরিপ করা হয়। সেই জরিপ অনুযায়ী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য রফতানি কার্গো স্ক্রিনিংয়ে এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম বা ইডিএস এবং আন্তর্জাতিক বহির্গমন যাত্রী স্ক্রিনিংয়ের জন্য চারটি বডি স্ক্যানার, শাহ আমানত বিমানবন্দরের জন্য বহির্গমন যাত্রী স্ক্রিনিংয়ের জন্য বডি স্ক্যানার এবং ওসমানী বিমানবন্দরে বহির্গমন যাত্রী স্ক্রিনিংয়ের জন্য বডি স্ক্যানার সংগ্রহ করা হবে। এসবের মাধ্যমে যাত্রীদের সহজেই পরীক্ষা করা যাবে।
এ ছাড়া, ৯১ কোটি ৭৫ লাখ টাকায় গাজীপুরের টঙ্গীতে বাংলাদেশ ইস্পাত প্রকৌশল করপোরেশনের নিজস্ব জমিতে রাসায়নিক পদার্থ গুদাম নির্মাণ করা হচ্ছে। জনগণের নিরাপত্তার স্বার্থে পুরনো ঢাকার ঝুঁকিপূর্ণভাবে সংরক্ষিত রাসায়নিক পদার্থের নিরাপদ স্থানান্তর ও আপদকালীন সময়ে বৈজ্ঞানিক পদ্ধতিতে বিভিন্ন দাহ্য এবং উদ্বায়ী পদার্থের নিরাপদ সংরক্ষণ করার উদ্যোগ নেয়া হয়েছে। যেহেতু সিরাজদিখানে এই খাতের পল্লী হতে সময় লাগবে তাই গাজীপুরে এই গুদাম করা হচ্ছে।
অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছেÑ ৭১০ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে নেত্রকোনা-কেন্দুয়া-আঠারবাড়ি-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প, এক হাজার ৭৫১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প, ৫৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন প্রকল্প, ৩৫২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প, ৩১৭ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভলপমেন্ট প্রোগ্রাম প্রকল্প, ৩২৫ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প, ১২৩ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্প, ১০৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যেও মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন প্রকল্প, তিন হাজার ৯১৯ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প এবং ২৯৫ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বিসিক শিল্পপার্ক, টাঙ্গাইল প্রকল্প।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল