২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অনিয়মের অভিযোগে ঢাকা শিশু হাসপাতালসহ দেশের বিভিন্ন স্থানে দুদকের অভিযান

-

বিভিন্ন অনিয়ম, ঘুষ ও হয়রানির অভিযোগে ঢাকা শিশু হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রাউফুল ইসলামের নেতৃত্বে গতকাল মঙ্গলবার এ অভিযান চালানো হয়।
সরেজমিন অভিযানে দুদক টিম প্রমাণ পায় হাসপাতালের চিকিৎসকেরা যথাসময়ে হাসপাতালে হাজির হন না। দুদক টিম মে-জুন মাসের বায়োমেট্রিক হাজিরা খতিয়ে দেখে। এ ছাড়া একজন চিকিৎসক দীর্ঘদিন অনুপস্থিত রয়েছেন বলেও জানতে পারে। আরো কয়েকজন চিকিৎসকের সঠিকভাবে হাসপাতালে উপস্থিত না হওয়ারও প্রমাণ পাওয়া যায়। এ বিষয়ে ব্যবস্থা নিতে হাসপাতালের পরিচালককে পরামর্শ দেয় দুদক টিম।
দুদক টিম আরো জানতে পারে, হাসপাতালের ঊর্ধ্বতন একজন কর্মকর্তার বিভিন্ন অনিয়মের বিষয়ে একটি প্রশাসনিক তদন্ত প্রতিবেদন ব্যবস্থাপনা বোর্ডের কাছে কিছু সুপারিশসহ দাখিল করা হয়েছিল, কিন্তু সেই সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়নি। দুদক টিম অবিলম্বে ওই রিপোর্টের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণে হাসপাতালের পরিচালককে পরামর্শ প্রদান করে।
এদিকে রাজউকের অনুমোদনবিহীন নকশা অনুসারে ভবন নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা এক অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জাহিদ কালামের নেতৃত্বে রাজউক কর্মকর্তাদের সমন্বয়ে রাজধানীর আদাবরে গতকাল এ অভিযান চালানো হয়।
দুদক জানায়, যথানিয়মে পরিমাপ করে উত্তর আদাবরের বায়তুল আমান হাউজিং সোসাইটির ৬ নম্বর রোডের একটি বাড়িতে অনুমোদিত নকশার বাইরে বেশ কিছু অংশ নির্মিত হয়েছে মর্মে প্রমাণ পায় সমন্বিত টিম। ৫ জুলাইয়ের মধ্যে ওই ভবনের বর্ধিতাংশ অপসারণে নোটিশ প্রদান করে রাজউক।
এ ছাড়াও নির্মাণাধীন ওই ভবনের মালিক শিক্ষা মন্ত্রণালয়ের একজন এমএলএসএস বিপুল পরিমাণ অর্থের মালিক হয়ে অবৈধভাবে এ বাড়িটি নির্মাণ করেছেনÑ এমন তথ্য পাওয়ায় তার বিরুদ্ধে অবৈধ সম্পদের অনুসন্ধান করার অনুমতি চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে এনফোর্সমেন্ট টিম।
এ দিকে চট্টগ্রামে পাসপোর্ট অফিসে হয়রানির অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এর একটি এনফোর্সমেন্ট টিম আঞ্চলিক পাসপোর্ট অফিস, পাঁচলাইশে গতকাল এ অভিযান চালানো হয়।
অভিযানকালে দুদক টিম জানতে পারে, সাধারণ জনগণ যথাযথভাবে পাসপোর্টের ফরম পূরণ করে জমা দিতে গেলেও পাসপোর্ট অফিসের লোকজন তা জমা নেয় না, অথচ বিভিন্ন অজুহাতে হয়রানি করতে থাকেন। কিন্তু দালালের মাধ্যমে আবেদন করা হলে এ ধরনের হয়রানির স্বীকার হতে হয় না বলে জানা যায়। দালালদের দৌরাত্ম্য এবং সাধারণ সেবা গ্রহীতার হয়রানি অপসারণে পাসপোর্ট কর্তৃপক্ষকে সুপারিশ প্রদান করে দুদক টিম।
অপর দিকে টাঙ্গাইলের মির্জাপুরে সরকারি চাল ক্রয়ে দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পেয়েছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, টাঙ্গাইলের একটি টিম গতকাল মির্জাপুরে এ অভিযান চালায়। সরেজমিন অভিযানে দুদক টিম জানতে পারে, ওই এলাকায় দু’টি রাইস মিল বন্ধ থাকার পরও তাদের কাছ থেকে চাল ক্রয় দেখিয়ে অনৈতিকভাবে অবৈধ অর্থ আয় করা হচ্ছে। এ অনিয়মের বিষয়ে অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে এনফোর্সমেন্ট টিম।
এ দিকে কুষ্টিয়ায় দু’টি মহাসড়কের বেশ কিছু জায়গায় সংস্কারে অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক টিম। সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার একটি টিম গতকাল এ অভিযান চালায়। ওই সড়কে নির্মাণকাজে ব্যাপক অনিয়মের বিষয়ে প্রাথমিকভাবে অবহিত হয়ে অবিলম্বে সড়কের ক্ষতিগ্রস্ত অংশ সংস্কারে সড়ক ও জনপথ বিভাগকে নির্দেশনা দেয় দুদক টিম।

 


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল