১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এ টি এম আজহারের আপিল শুনানি শুরু

-

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম খালাস চেয়ে আপিল আবেদনের শুনানি শুরু হয়েছে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে এ শুনানি শুরু হয়। বেঞ্চের অপর তিন বিচারক হলেনÑ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো: নুরুজ্জামান।
এ টি এম আজহারুল ইসলামের পক্ষে আইনজীবী জয়নুল আবেদীন তুহিন মঙ্গলবার আদালতে মামলার পেপারবুক থেকে পড়েন। তিনি এ টি এম আজহারের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ছয়টি অভিযোগের তিনটি অভিযোগ থেকে পড়েন। প্রথম দিনের শুনানি শেষে আজ বুধবার এই আপিল আবেদনের পরবর্তী শুনানির জন্য সময় ধার্য করেন আপিল বিভাগ।
মঙ্গলবার শুরুতে এ টি এম আজহারের আপিলের অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদীন তুহিন শুনানি শুরু করতে প্রস্তুতির জন্য সময় চেয়ে আবেদন করলে আপিল বিভাগ তা নাকচ করে দেন।
প্রধান বিচারপতি বলেন ‘এতদিন সময় দিলাম, আপনারা প্রস্তুতি নেননি কেন। আজই শুনানি শুরু করেন। পরে দেখা যাবে। এরপর আইনজীবী জয়নুল আবেদীন তুহিন পেপারবুক থেকে পড়া শুরু করেন।
এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা উপস্থিত ছিলেন।
এর আগে, গত ১০ এপ্রিল মানবতাবিরোধী অপরাধে এ টি এম আজহারের আপিল শুনানি জন্য ১৮ জুন তারিখ ধার্য করেন আপিল বিভাগ।
২০১৫ সালের ২৮ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর দেয়া মুত্যুদণ্ডের সাজা থেকে খালাস চেয়ে ১১৩টি যুক্তি দেখিয়ে এ টি এম আজহার আপিল আবেদন করেন। আবেদনের সাথে সাতটি খণ্ডে দুই হাজার ৩৪০ পৃষ্ঠার দলিল দস্তাবেজ জমা দেয়া হয়।
২০১৪ সালের ৩০ ডিসেম্বর বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ টি এম আজহারকে মৃত্যুদণ্ড প্রদান করেন। রায়ে রাষ্ট্রপক্ষের ছয়টি অভিযোগের মধ্যে পাঁচটিতে দোষী সাব্যস্ত করে তিনটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং অন্য দুটি অভিযোগে ৩০ বছরের কারাদণ্ড দেয় ট্রাইব্যুনাল।
২০১৩ সালের ১২ নভেম্বর তার বিরুদ্ধে গণহত্যা, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগের পৃথক ছয়টি ঘটনায় অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সর্বমোট ১৯ জন সাক্ষী সাক্ষ্য দেন।
২০১২ সালের ২২ আগস্ট ট্রাইব্যুনালের আদেশে রাজধানীর মগবাজারের নিজ বাসা থেকে এ টি এম আজহারকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল