১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিসিসিআইর সাথে ব্রিটিশ ব্যবসায়ী দলের বৈঠক ব্রেক্সিট পরবর্তীতে ইংল্যান্ডে রফতানি সম্ভাবনা বেড়েছে

-

ঢাকা সফররত ব্রিটিশ ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতারা জানিয়েছেন, ব্রেক্সিট পরবর্তী সময়ে ব্রিটেনে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে। সে দেশে বর্তমানে ১২ হাজার রেস্টুরেন্ট রয়েছে জানিয়ে তারা বলেন, এগুলোয় প্রতি বছর ৫ বিলিয়ন পাউন্ডের লেনদেন হয়। এসব রেস্টুরেন্টে বাংলাদেশে উৎপাদিত মসলা ও কৃষি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জানিয়ে সম্ভাবনা কাজে লাগাতে বাংলাদেশি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান তারা।
গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) নেতাদের সাথে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তারা। ডিসিসিআই সভাপতি ওসামা তাসীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ইউকে বাংলাদেশে ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবিই ডিবিএ, সভাপতি বজলুর রশিদ এমবিই, ডিসিসিআইর ঊর্ধ্বতন সহসভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করেন ঢাকা চেম্বারের পরিচালক ও কান্ট্রি কম্পিটিটিভনেস স্ট্যান্ডিং কমিটির সমন্বয়কারী পরিচালক ইঞ্জিনিয়ার আকবর হাকিম।
স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার গত ৪৭ বছরের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক বিদ্যমান রয়েছে এবং ২০১৮ সালে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৪৩৭৭.৫২ মিলিয়ন মার্কিন ডলার, যার মধ্যে বাংলাদেশ প্রায় ৩৯৮৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে এবং এর বিপরীতে আমদানির পরিমাণ ছিল প্রায় ৩৮৮ মিলিয়ন মার্কিন ডলার। তিনি জানান, ২০১৮ সালে বাংলাদেশে যুক্তরাজ্যের সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ৩৭১ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। ডিসিসিআই সভাপতি বলেন, এ মুহূর্তে বাংলাদেশে প্রায় ২০০টির মতো ব্রিটিশ কোম্পানি ব্যাংকিং, জ্বালানি, অবকাঠামো, কনসালট্যান্সি, শিক্ষা প্রভৃতি খাতে বিনিয়োগ করেছে। তিনি ব্রিটেনের উদ্যোক্তাদের বাংলাদেশে তৈরী পোশাক, জাহাজ নির্মাণ, ঔষধ শিল্প, কৃষি ও কৃষিজাত পণ্য, চামড়াজাত পণ্য, তথ্য-প্রযুক্তি, পুঁজিবাজার প্রভৃতি খাতে বিনিয়োগের আহ্বান জানান।
দ্বিপক্ষীয় বাণিজ্য সম্ভাবনার ওপর তথ্যচিত্র উপস্থাপন করে ইঞ্জিনিয়ার আকবর হাকিম বলেন, সরকার দেশ-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করার পাশাপাশি কর সুবিধার পাশাপাশি ওয়ান স্টপ সার্ভিস প্রদান করছে এবং এ সুযোগ গ্রহণ করে যুক্তরাজ্যের উদ্যোক্তাদের বাংলাদেশে আরো বেশি হারে বিনিয়োগের আহ্বান জানান।
ইউকে বাংলাদেশে ক্যাটালিস্টস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ইকবাল আহমেদ বলেন, দুদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য বর্তমানে বাংলাদেশের অনুকূলে রয়েছে। তিনি বলেন, বাংলাদেশের উদ্যোক্তারা অত্যন্ত পরিশ্রমী ও উদ্যমী। তিনি বাংলাদেশের উদ্যোক্তাদের ব্রিটেনে বিনিয়োগের আহ্বান জানান। তিনি জানান, বাংলাদেশে উৎপাদিত কৃষিজাত পণ্য, ফলমূল প্রভৃতির ব্রিটেনের প্রচুর চাহিদা রয়েছে।
ইউকে বাংলাদেশে ক্যাটালিস্টস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সভাপতি বজলুর রশিদ বলেন, বর্তমানে প্রায় ২৪০টি ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে এবং বাংলাদেশ বংশোদ্ভূত তরুণ ব্রিটিশ নাগরিকরা বাংলাদেশে বিনিয়োগে অত্যন্ত আগ্রহী, যা খুবই আশাব্যঞ্জক একটি বিষয়। তিনি বলেন, দুই দেশের মধ্যকার বাণিজ্য সম্পর্ক আরো বৃদ্ধির জন্য ঢাকা চেম্বারের সাথে একযোগে কাজ করতে আগ্রহী। বজলুর রশিদ বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ে ব্রিটেনে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের সুযোগ সৃষ্টি সম্ভাবনা রয়েছে এবং এ সুযোগে বাংলাদেশী উদ্যোক্তাদের ব্রিটেনে বিনিয়োগের আহ্বান জানান তিনি। তিনি বলেন, বর্তমানে ব্রিটেনে ১২ হাজার রেস্টুরেন্ট রয়েছে, যেখানে প্রতি বছর ৫ বিলিয়ন পাউন্ডের লেনদেন হয়ে থাকে এবং এ রেস্টুরেন্টগুলোতে বাংলাদেশে উৎপাদিত মসলার ও কৃষি পণ্যে রফতানির প্রচুর সুযোগ রয়েছে।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল