১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৬৮ কারাগারের জেলাররা এখন থেকে বদলি হবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে

-

গাজীপুরে কাশিমপুরের একমাত্র মহিলা কেন্দ্রীয় কারাগারসহ দেশের ৬৮ কারাগারে কর্তব্যরত জেলার পদের কর্মকর্তারা এখন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বদলি হবেন।
সম্প্রতি চিঠি দিয়ে এমন সিদ্ধান্তের কথা কারা অধিদফতরকে জানিয়ে দেয়া হয়েছে। এর আগে উল্লিখিত পদের কর্মকর্তাদের বদলি বা পদায়ন করা হতো কারা অধিদফতর থেকে।
গতকাল বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (সুরক্ষা বিভাগ) সচিব মো: শহিদুজ্জামান তার দফতরে নয়া দিগন্তকে বলেন, সরকারের প্রথম শ্রেণীর কর্মকর্তাদের পদ-বদলি থাকবে মন্ত্রণালয়ে। সব সরকারি অধিদফতরের নিয়মও তাই। কিন্তু এখানে এই প্র্যাকটিস ছিল না। আমি এসে এটা চালু করার চেষ্টা করেছি। আগে জেলার পদে বদলি হতো কারা অধিদফতর থেকে। এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখনো আমরা ইমপ্লিমেন্টে যাইনি। তবে এটা আমরাই করব। মিনিস্ট্রি থেকে করা হবে।
এ প্রসঙ্গে গতকাল বিকেলে কারা-মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, জেলার পদে বদলি-সংক্রান্ত একটি আদেশের কপি ১৫-২০ দিন আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কারা অধিদফতরে এসেছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এত দিন জেলারদের বদলি করা হতো কারা অধিদফতর থেকে। এখন কী কারণে তাদের বদলি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে সেটা তো আর আমি বলতে পারছি না।
তবে কারা-মহাপরিদর্শক হিসেবে আমি যোগদান করার পর বন্দীদের জন্য তিনটি ভালো পদক্ষেপ নিতে পেরেছি। প্রথমটি হচ্ছে রমজান মাসে প্রত্যেক বন্দীর জন্য ইফতারে ১৫ টাকা বরাদ্দ ছিল। সেটি পরিবর্তন করে আমি ৩০ টাকা করার ব্যবস্থা করেছি। দ্বিতীয় উদ্যোগটি হচ্ছে বন্দীদের বৈশাখ উদযাপন ভাতা। প্রত্যেক বন্দীর জন্য ৩০ টাকা বরাদ্দ রাখা হয়েছে। আগে এ খাতে কোনো টাকা বরাদ্দ ছিল না। আর তৃতীয় পদক্ষেপটি নেয়া হয়েছে এক যুগান্তকারী পদক্ষেপ। গতকাল কেরানীগঞ্জের নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় উদ্বোধন করে এসেছেন। তিনি বলেন, কারা ইতিহাসের দীর্ঘদিনের প্রথা ভেঙে এবারই প্রথম বন্দীদের সকালের নাশতায় গুড়-রুটির পরিবর্তে মেন্যুতে খিচুড়ি দেয়া হলো। তিনি বলেন, এখন থেকে বন্দীরা সকালে সপ্তাহে দুই দিন খিচুড়ি, এক দিন হালুয়া-রুটি ও অন্য দিনগুলোতে রুটি সবজি পাবেন। এই নিয়ম চালুর পর সারা দিন সারা দেশের কারাগারে আটক বন্দীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। প্রতিটি কারাগার থেকেই আমাদের কাছে খবর আসছে।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল