২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন ইটের জবাব পাটকেলেই দেবো : তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

-

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কেনার কথা পুনর্ব্যক্ত করে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলো বলেছেন, যে পরিণতিই হোক না কেন তুরস্ক এ চুক্তি থেকে পিছু হটবে না। পাশাপাশি এ নিয়ে যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা আরোপ করলে তুরস্কও পাল্টা পদক্ষেপ নেবে বলে হুঁশিয়ারি দেন তিনি।
শুক্রবার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুতে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে অংশ নিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। খবর টিআরটি অ্যারাবিকের। তিনি বলেন, এস-৪০০ বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো পদক্ষেপ নিলে তুরস্কও বসে থাকবে না। বরং তুরস্ক ইটের জবাব পাটকেল দিয়ে প্রতিরোধ করবে। শীর্ষ নিউজ।
রাশিয়ার সাথে করা চুক্তিটি এখন বাতিল করা অসম্ভব জানিয়ে মওলুদ কাভুসোগলু বলেন, এস-৪০০র ব্যাপারে তুরস্ক দৃঢ়প্রতিজ্ঞ। যুক্তরাষ্ট্র এ ব্যাপারে যতই আপত্তি করুক, আমরা তাদের মত গ্রহণ করতে পারি না।
একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপের মানসিকতা তুরস্কের কাছে গ্রহণযোগ্য নয় বলে জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। এর আগে গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, রাশিয়ার তৈরি উন্নত প্রযুক্তির বিমান প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ কেনার জন্য মস্কোর সাথে করা চুক্তিটি একটি ‘সম্পন্ন চুক্তি’। এটি ক্রয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যে হুঁশিয়ারি দেয়া হয়েছে, তা আবারো প্রত্যাখ্যান করেন তিনি।
প্রসঙ্গত, এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কয়েক মাস ধরেই টানাপড়েন চলছে। যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ২০১৭ সালে তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ের চুক্তি করে।
এ নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সম্প্রতি কয়েক মাসে আংকারা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্রের বিভিন্ন যন্ত্রপাতি গ্রহণ করতে থাকে। এ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আগামী জুলাই মাসে রাশিয়ার থেকে গ্রহণ করবে তুরস্ক। এ দিকে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কেনার বিষয়ে সিদ্ধান্ত নিতে তুরস্ককে সময়সীমা বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র।

 


আরো সংবাদ



premium cement
সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে কাতারের আমির বাগাতিপাড়ায় আগুনে পুড়লো ৭ কৃষক পরিবারের বসতঘরসহ গরু-ছাগল

সকল