২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিংহের চিকিৎসায় বিশেষ অ্যাম্বুলেন্স

-

ভারতের গুজরাটের গির অরণ্য। পৃথিবীতে এশিয়াটিক সিংহের একমাত্র বাসস্থান। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি সিংহ মারা যাওয়ার খবর এসেছে সেখান থেকে। তার পরই কিছুটা নড়ে চড়ে বসল গুজরাট প্রশাসন। অসুস্থ হয়ে পড়া সিংহদের দ্রুত চিকিৎসার জন্য গত মঙ্গলবার উন্নত প্রযুক্তির অ্যাম্বুলেন্সের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী। গির ন্যাশনাল পার্ক অ্যান্ড স্যাংচুয়ারির সদর দফতর সাসানে গিয়েছিলেন তিনি। সেখানেই এই অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন। বিপন্ন প্রজাতির সিংহের অস্তিত্ব যাতে বিপন্ন না হয়ে পড়ে সে জন্যই এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি।
গুজরাটের জুনাগড় ওয়াইল্ড লাইফ সার্কেলের প্রধান বন সংরক্ষক দুশ্যন্ত ভাসভাদা জানিয়েছেন, সিংহদের জন্য বিশেষ অ্যাম্বুলেন্সের ব্যবস্থা আমাদের দেশে এই প্রথম। বিশেষ ধরনের অ্যাম্বুলেন্সে ভেন্টিলেশন, আলট্রাসাউন্ড ইমেজিং ব্যবস্থাও আছে। তিনি বলেন, এ অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে প্রায় এক কোটি টাকা। আরো বেশ কয়েকটি এ রকম অ্যাম্বুলেন্স তৈরি করা হয়েছে।
এই গির অরণ্যে ২০১৫তে মাত্র ৫২৩টি সিংহ ছিল। কিন্তু কয়েক সপ্তাহে ক্যানাইন ডিসটেম্পার ভাইরাস বা সিডিভির সংক্রমণের কারণে দু’ডজনেরও বেশি সিংহের মৃত্যু হয়েছে। এ ছাড়াও ৩৬টি সিংহের মধ্যে এই ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা গেছে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement