১৭ সেপ্টেম্বর ২০১৯

সিংহের চিকিৎসায় বিশেষ অ্যাম্বুলেন্স

-

ভারতের গুজরাটের গির অরণ্য। পৃথিবীতে এশিয়াটিক সিংহের একমাত্র বাসস্থান। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি সিংহ মারা যাওয়ার খবর এসেছে সেখান থেকে। তার পরই কিছুটা নড়ে চড়ে বসল গুজরাট প্রশাসন। অসুস্থ হয়ে পড়া সিংহদের দ্রুত চিকিৎসার জন্য গত মঙ্গলবার উন্নত প্রযুক্তির অ্যাম্বুলেন্সের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী। গির ন্যাশনাল পার্ক অ্যান্ড স্যাংচুয়ারির সদর দফতর সাসানে গিয়েছিলেন তিনি। সেখানেই এই অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন। বিপন্ন প্রজাতির সিংহের অস্তিত্ব যাতে বিপন্ন না হয়ে পড়ে সে জন্যই এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি।
গুজরাটের জুনাগড় ওয়াইল্ড লাইফ সার্কেলের প্রধান বন সংরক্ষক দুশ্যন্ত ভাসভাদা জানিয়েছেন, সিংহদের জন্য বিশেষ অ্যাম্বুলেন্সের ব্যবস্থা আমাদের দেশে এই প্রথম। বিশেষ ধরনের অ্যাম্বুলেন্সে ভেন্টিলেশন, আলট্রাসাউন্ড ইমেজিং ব্যবস্থাও আছে। তিনি বলেন, এ অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে প্রায় এক কোটি টাকা। আরো বেশ কয়েকটি এ রকম অ্যাম্বুলেন্স তৈরি করা হয়েছে।
এই গির অরণ্যে ২০১৫তে মাত্র ৫২৩টি সিংহ ছিল। কিন্তু কয়েক সপ্তাহে ক্যানাইন ডিসটেম্পার ভাইরাস বা সিডিভির সংক্রমণের কারণে দু’ডজনেরও বেশি সিংহের মৃত্যু হয়েছে। এ ছাড়াও ৩৬টি সিংহের মধ্যে এই ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা গেছে। ইন্টারনেট।


আরো সংবাদ

রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫ পুলিশ সদস্য রিমান্ডে নবম ওয়েজবোর্ডে রোয়েদাদ সুবিধা সঙ্কুচিত করার প্রতিবাদ এমইউজে খুলনার নবম ওয়েজবোর্ড রোয়েদাদ ঘোষণায় প্রধানমন্ত্রীকে বিএফইউজের ধন্যবাদ ভিসির ছেলের ফোনালাপের রেকর্ড শুনলেই সবকিছু পরিষ্কার হয়ে যাবে : সাদ্দাম হোসেন জাফর উদ্দিন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ৪ সচিবকে সিনিয়র সচিব পদে পদোন্নতি কাফরুলে স্কুলভবন থেকে লাফিয়ে ছাত্রের আত্মহত্যার চেষ্টা টঙ্গীতে প্রধানমন্ত্রীর জন্মোৎসবের বিলবোর্ড অপসারণ নিয়ে তোলপাড় পেঁয়াজের বাজারে আগুন : কেজিতে বেড়েছে ২৫ টাকা বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনের হুঁশিয়ারি ডুজার আওয়ামী লীগ সম্পাদকমণ্ডলীর সভা কাল

সকল