২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কবি নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

-

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল সকালে কবির সমাধিতে সমাজের সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানিয়েছেন। একটানা পাঁচ ঘণ্টাব্যাপী শ্রদ্ধার্ঘে ফুলে ফুলে ছেয়ে যায় জাতীয় কবির সমাধি।
কবির ১২৪তম জন্মবার্ষিকীর দিনে সকাল সাড়ে ৭টায় সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে রাজধানীতে কবির জন্মবার্ষিকী পালনের সূচনা ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারসহ সমাজের বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও ব্যক্তি জাতীয় কবির সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে সকাল সোয়া ৭টায় পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জমানসহ শিক্ষক ও কর্মচারীরা। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, হল সংসদ, শিক্ষক সমিতিসহ ছাত্রছাত্রীরা কবির প্রতি শ্রদ্ধা জানান।
পরে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও সর্বস্তরের সাধারণ মানুষ পুষ্পার্ঘ্য অর্পণ করে কবির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। একটানা দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কবির সমাধিতে জন্মবার্ষিকীর শ্রদ্ধা জানানো হয়। সকাল সাড়ে ৮টায় জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যায়ের উদ্যোগে সমাধি প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিতত্ব করেন ঢাবি উপাচার্য ড. মো: আখতারুজ্জামান।
সমাধিতে অন্যান্য যে সব প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়, সেগুলো হচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ, আওয়ামী যুব লীগ, ছাত্রলীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, জাসদ, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, উদীচী শিল্পীগোষ্ঠী, জাতীয় প্রতœতত্ত্ব অধিদফতর, নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, মানিকগঞ্জ সমিতি-ঢাকা, ঢাবি নজরুল গবেষণা কেন্দ্র, জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বঙ্গবন্ধু কবিতা পরিষদ, কবি সুফিয়া কামাল হল, সূর্যসেন হল, রোকেয়া হল ছাত্রী সংসদ, ডাকসু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্র সংসদ, নজরুল সঙ্গীত শিল্পী সংসদ, এফ রহমান হল ও ঋষিজ।
জাতীয় কবির মাজারে বিএনপির শ্রদ্ধা
নিজস্ব প্রতিবেদক জানান, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস)। গতকাল শনিবার সকালে উভয় সংগঠনের নেতৃবৃন্দ জাতীয় কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং মরহুমের রূহের মাগফিরাত কামনায় বিশেষ মুনাজাত করেন। এ সময় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক চিত্রনায়ক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ এবং জাসাসের সাধারণ সম্পাদক চিত্রনায়ক হেলাল খান, সহ-সভাপতি জাহাঙ্গীর আলম রিপন, ঢাকা মহানগরীর আহ্বায়ক মীর সানাউল হক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান টিপুসহ জাসাস ঢাকা মহানগর ও এর বিভিন্ন থানা এবং ওয়ার্ডের নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement
আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস

সকল