২১ সেপ্টেম্বর ২০১৯

সারা দেশে নজরুল জন্মজয়ন্তী উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবি নজরুলের মাজারে বিভিন্ন সংগঠনের পুষ্পস্তবক অর্পণ : নয়া দিগন্ত -

সারা দেশে গতকাল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জান্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
ময়মনসিংহ অফিস জানায়, কবি নজরুলের লেখা থেকেই বঙ্গবন্ধু ‘জয়বাংলা’ সেøাগান নিয়েছেন বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, কবি নজরুল আমাদের নিত্যসঙ্গী। তার লেখা থেকেই বঙ্গবন্ধু নিয়েছিলেন আমাদের মুক্তির সেই সেøাগান ‘জয়বাংলা’। তার লেখা থেকেই তিনি নিয়েছিলেন দেশটির নাম ‘বাংলাদেশ’। যেটি বঙ্গবন্ধু তার গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রথম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে দাঁড়িয়ে বলেছিলেন, আজ থেকে এই দেশটির নাম হবে বাংলাদেশ। নজরুল ও বঙ্গবন্ধুর চিন্তা ও চেতনায় ছিল অসম্ভব মিল।
জাতীয় পর্যায়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কবির বাল্যস্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।
‘নজরুল-চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ সেøাগান নিয়ে শনিবার বিকেলে ত্রিশালের দরিরামপুর নজরুল মঞ্চে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হাফেজ রুহুল আমীন মাদানী এমপি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, ভারতের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, কবি কাজী নজরুল ইসলাম ছিলেন অসম্প্রাদায়িক চেতনার পথিকৃৎ। তার লেখনী জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করে। তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।
তিনি গতকাল চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে প্রথমবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। নগরীর থিয়েটার ইনস্টিটিউটে চসিক শিক্ষা ও স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন কলেজের অধ্যক্ষ আবু তালেব বেলাল।
কক্সবাজার সংবাদদাতা জানান, নজরুল বাংলা ভাষাকে বেগবান ও পৌরুষদীপ্ত মহিমায় উন্নীত করেছিলেন। মানুষে মানুষে ভেদাভেদ, বৈষম্য, অনাচার, অবিচারের বিরুদ্ধে তার কলম থেকে সবসময়ই আগুন ঝরেছে। তাই এখনো নজরুল সমাজে ভীষণভাবে প্রাসঙ্গিক। নজরুলকে তরুণ প্রজন্মের কাছে নিয়ে যেতে আরো বেশি উদ্যোগ প্রয়োজন বলে তারা মন্তব্য করেন। ‘নজরুল-আব্বাস উদ্দিন সেন্টার কক্সবাজার’ এর উদ্যোগে নজরুলের ১২০তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে গতকাল দিনব্যাপী আয়োজিত নজরুল আড্ডা ও ইফতার পূর্ব আলোচনায় বক্তারা এসব কথা বলেন। সেন্টারের নির্বাহী পরিচালক জি এ এম আশেক উল্লাহর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া নজরুল আড্ডা কিশোর, যুবক ও শিশু শিল্পীদের অংশগ্রহণে প্রাণবন্ত এক সার্থক অনুষ্ঠানে পরিণত হয়। অ্যাডভোকেট রমিজ আহমদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি ও সৈকত সম্পাদক মাহবুবুর রহমান, শিক্ষাবিদ ও কবি নাসির উদ্দিন, কক্সবাজার সাহিত্য অ্যাকাডেমির সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম সাধারণ সম্পাদক রুহুল কাদের বাবুল, শিক্ষাবিদ মকবুল আহমদ, সিনিয়র আইনজীবী আখতার উদ্দিন হেলালী অ্যাডভোকেট নাজিম উদ্দিন, ছড়াকার সোহেল ইকবাল। আড্ডায় গান পরিবেশন করেন কৃতী কণ্ঠশিল্পী রায়হান উদ্দিন, শিল্পী অধ্যাপক ফরিদুল আলম, নুরুল আলম হেলালী, প্রবাল শিল্পী মুসা বিপ্লব প্রমুখ।
চাঁদপুর সংবাদদাতা জানান, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলাদেশ অর্থনীতি সমিতির ‘বিকল্প বাজেট প্রস্তাবনা’ বিষয়ক শীর্ষক সংবাদ সম্মেলন চাঁদপুরে অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে চাঁদপুর বিশ^বিদ্যালয় কলেজশিক্ষক মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করা হয়। একই দিনে দেশের ২৬টি জেলায় একযোগে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বাজেট উপস্থাপন করেন সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য সৈয়দা নাজমা পারভীন পাপড়ী ও নেছার আহম্মেদ। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ ড. এ এস এম দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে উন্মুক্ত প্রস্তাবনা পর্বে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী, সাধারণ সম্পাদক লক্ষ্মন চন্দ্র সূত্রধর, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, গোলাম কিবরিয়া জীবন, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা প্রমুখ। সংবাদ সম্মেলনে চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক, চাঁদপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকেরা।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। জেলা শিশু একাডেমির আয়োজনে গতকাল শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে কবিতা আবৃতি, নৃত্য ও নজরুল সঙ্গীত পরিবেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০ জন শিক্ষার্থী দুইটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন স্থানীয় সরকারের উপপরিচালক সাইফুর রহমান খান। এ সময় শিশুবিষয়ক কর্মকর্তা আয়ুব হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।
নিজস্ব প্রতিবেদক ফেনী থেকে জানান, ফেনীতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে শহরতলীর রানীরহাট তৃপ্তি অ্যাগ্রো পার্কে আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে। জেলা নজরুল একাডেমি আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনাগাজী সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ মহীউদ্দিন চৌধুরী। কবি ওবায়েদ মজুমদারের সভাপতিত্বে ও অ্যাডভোকেট সাইফুদ্দিন শাহীনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, জাতীয় কবিতা পরিষদ সভাপতি মুহাম্মদ ইকবাল চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সমর দেবনাথ, কবি ইকবাল আলম, কবি উত্তম দেবনাথ, কবি শাবিহ মাহমুদ, সংগঠনের সভাপতি ফখরুদ্দিন আলী আহমদ তিতু ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহাঙ্গীর প্রমুখ।

 


আরো সংবাদ